বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
সাভারে এসি বিস্ফোরনে ৭ জন দগ্ধ সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র/ছাত্রীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশ উপজেলা প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন মাদারীপুর ঝাউদিতে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ মাদারীপুরের কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ রাজারহাটে তিস্তার নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু নড়াইলে পুলিশের অভিযানে ০১ বছর ০২ মাস সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ০১ কল রিসিভ করলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয় ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট নামা রহস্যজনক : রিজভী

৫ কারণে VPN ব্যবহার করা ঠিক নয়

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ২৯৫ Time View
বর্তমানে ভিপিএন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বেশিরভাগ মানুষ যে উদ্দেশ্যে ভিপিএন ব্যবহার করেন প্রকৃতপক্ষে সে উদ্দেশ্যে এটি তৈরি করা হয়নি। ব্যবসা ও বাণিজ্যিক নেটওয়ার্ককে সুরক্ষিত রাখার জন্যই ভিপিএন তৈরি হয়েছিল।
তবে ভিপিএন ব্যবহারে কিছু সমস্যা রয়েছে। সমস্যার কারণেই ভিপিএন ব্যবহার না করাই ভালো।
আজ আপনাকে জানাব যে ৫ কারণে ভিপিএন ব্যবহার করা ঠিক নয় –
১/ ভিপিএন ব্যবহার করা অবৈধ
প্রায় সব দেশেই সাধারণ নাগরিকদের ভিপিএন ব্যবহার করা অবৈধ। অনেক দেশে ভিপিএন ব্লক করা রয়েছে। আপনি যদি এমন কোনো দেশে অবস্থান করেন যে দেশ ভিপিএন ব্যবহার করাকে নিষিদ্ধ করেছে, তবে আপনার অবশ্যই ভিপিএন ব্যবহার করা উচিত হবে না।
২/ তথ্যের গোপনীয়তা নষ্ট হয়
ভিপিএন তৈরি হয়েছে তথ্যের গোপনীয়তা সংরক্ষণ করার জন্য। কিন্তু প্রকৃত অর্থে ভিপিএনে তথ্যের গোপনীয়তা থাকে না। ভিপিএন কোম্পানিগুলো ব্যবহারকারীকে নজরদারিতে রাখতে পারে এবং এর মাধ্যমেই তারা ব্যবসা পরিচালনা করে। তাই ফেসবুক, টুইটার বা অন্য কোনো ওয়েবসাইট ব্লক করে রাখা হলে ব্যবহারকারীদের কখনোই ভিপিএন ব্যবহার করা উচিত নয়।
৩/ ব্যবসায়ীদের জন্য নিরাপদ নয়
ব্রাউজার থেকে ব্যবহারকারীরা সহজেই ভিপিএন ডাউনলোড করতে পারলেও ব্যবসায়ীদের জন্য সেটি মোটেও নিরাপদ নয়। ভিপিএনের ব্যবসায়ী ব্যবহারকারীদের অ্যাকাউন্ট তৈরিতে অনেক জটিলতা রয়েছে। ব্রাউজার ব্যবহার করে ভিপিএন ডাউনলোড করা একজন ব্যবসায়ীর পক্ষে মোটেই কল্যাণকর নয়।
৪/ ইন্টারনেট সংযোগ চলে ধীরগতিতে
যখন আপনি ভিপিএন নেটওয়ার্কে প্রবেশ করবেন তখন ভিপিএন সার্ভারে একাধিক স্তরের নিরাপত্তা বা প্রাইভেসি রাখা হয় এর মাধ্যমে যদিও ওয়েবসাইটে নিজের আইপি অ্যাড্রেস গোপন রেখে ঢোকা যায়, কিন্তু ইন্টারনেট সংযোগ ধীরগতিতে চলতে থাকে। অনেক সময় স্মার্টফোন ডিভাইস ধীরগতিতে চলে এবং মাঝেমধ্যে হ্যাং করে। তাই স্মার্টফোনে ভিপিএন ব্যবহার করা বুদ্ধিমানের কাজ নয়।
৫/ শতভাগ গোপনীয়তা অবলম্বন করা সম্ভব নয়
অনেকে মনে করেন ভিপিএনে শতভাগ গোপনীয়তা অবলম্বন করা যায়। এটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। কারণ গুগল, ফেসবুকসহ অন্যান্য প্ল্যাটফর্মের মতো ভিপিএন কোম্পানি ব্যবহারকারীর তথ্য নিয়ে তার পছন্দ ও রুচি অনুযায়ী কনটেন্ট সরবরাহ করে। ভিপিএনে তাই শতভাগ গোপনীয়তা অবলম্বন করা সম্ভব নয়।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category