1. alokitojanapadbd@gmail.com : Alokito Janapad : Alokito Janapad
  2. 7infotechtkr@gmail.com : SEVEN INFO TECH : SEVEN INFO TECH
  3. fmamanullah51@gmail.com : sub-editor :
মধুপুর শালবন ও বনবাসীদের অধিকার রক্ষায় করণীয় বিষয়ক পর্যালোচনা সভা  - Alokito Janapad
বুধবার, ২৯ জুন ২০২২, ০৪:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
লোহাগড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে আদালতে রেজুলেশনের জালিয়াতির অভিযোগ মাদারগঞ্জে মহিষের প্রজনন ক্ষমতা বৃদ্ধিকরণে খামারিদের প্রশিক্ষণ লক্ষ্মীপুরে আদালতের হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন মায়ের মৃত্যুবার্ষিকীতে তার কবরে শ্রদ্ধা জানালেন শেখ সেলিম এমপি কেন হঠাৎ বেড়ে যাচ্ছে হৃদ্‌রোগের ঝুঁকি? কারণগুলি জানলে অবাক হবেন পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় কাশিয়ানীতে দোয়া ও আলোচনা সভা সুবর্ণচরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় হবিগঞ্জের বানিয়াচংয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল আটক করে ধব্বংস বাংলাদেশ আওয়ামী লীগ দক্ষিণ কোরিয়ার কমিটির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সালাম না দেয়ায় সচিবকে লাঞ্ছিত করার অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

মধুপুর শালবন ও বনবাসীদের অধিকার রক্ষায় করণীয় বিষয়ক পর্যালোচনা সভা 

ডা. আজাদ খান, জামালপুর জেলা প্রতিনিধি
  • Update Time : বুধবার, ২৫ মে, ২০২২
  • ১৯ Time View

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’ র আয়োজনে অদ‍্য মঙ্গলবার (২৪ মে) শান্তি নিকেতন, জলছত্র, মধুপুর হলরুমে মধুপুর শালবন ও বনবাসীদের অধিকার রক্ষায় আদালতের নির্দেশনা বাস্তবায়নের চিত্র ও করণীয় বিষয়ক পর্যালোচনা সভা অনুষ্টিত হয়েছে ।

এসিডিপি, সভাপতি মি. অজয় এ মৃ এর
সভাপতিত্বে সভায় সন্মানিত অতিথি
হিসাবে উপস্থিত ছিলেন মধুপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক।

অন‍্যান‍্যদের মধ‍্যে আরো উপস্থিত ছিলেন – মধুপুরের অরণখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আঃ রহিম, মধুপুর প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান, আচিক মিচিক সোসাইটির নির্বাহী পরিচালক সুলেখা ম্রং প্রমুখ ।

পর্যালোচনা সভায় রিসোর্স পার্সনের দায়িত্ব পালন করেন, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক ।

সভায় শুভেচ্ছা বক্তব্য সহ বিষয়বস্তুর উপর আলোচনা করেন বেলার বিভাগীয় সমন্বয়কারী গৌতম চন্দ্র চন্দ ।

ধারণা পত্র সহ মাল্টিমিডিয়ার মাধ্যমে বনের বর্তমান চিত্র সহ বনের তথ্য সমূহ উপস্থাপন করেন, পর্যালোচনা সভার রির্সোস পার্সন ও জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে অংশগ্রহনকারীগণ তাদের মতামত পেশ করেন এবং দলীয় আলোচনার মাধ্যমে রায় বাস্তবায়নের ক্ষেত্রে বর্তমান এবং ভবিষ্যৎ করণীয় বিষয় সমূহ তুলে ধরেন।

অতিথি বৃন্দ তাদের বক্তব্যে মধুপুর শালবন রক্ষা ও সংরক্ষণে আদালতের রায় জরুরী ভিত্তিতে বাস্তবায়নের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে গুরুত্ব আরোপ করেন ।
আদালতের রায় দ্রুত বাস্তবায়ন না হলে ,মধুপুরের বন সহ জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে। পরিবেশ বিপন্ন হবে। বনে বংশ পরম্পরায় বসবাসকারী আদিবাসীদের জীবন জীবিকার নিরাপত্তা নিশ্চিত করে, ভূমির অধিকার প্রদানে রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে।
তারা দ্রুত রায় বাস্তবায়নের দাবি জানান।

সভার সভাপতি মি.অজয় এ মৃ বলেন বেলা দীর্ঘদিন যাবৎ পরিবেশ ,প্রকৃতি, বন সুরক্ষা ও আদিবাসীদের স্বার্থে কাজ করে যাচ্ছে ।
এ জন্য বেলার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আদালতের রায় আমাদের ভরসা। যেভাবে বন উজার হচ্ছে এখন জরুরি ভাবে আদালতের রায় বাস্তবায়ন প্রয়োজন। এ ক্ষেত্রে বেলার সহযোগিতা লাগবে।
বেলা মামলার রায় বাস্তবায়নকারী সংশ্লিষ্ট দপ্তর সমূহকে ১১ জানুয়ারি ২০২২ তারিখ নোটিশ অব ডিমান্ড ফর জাস্টিস প্রদান করেছে যা ফলপ্রসূ একটি উদ্যোগ।

আজকের এই সভার আলোচনার বিষয় গুলো প্রশাসনের দৃষ্টি গোচর হবে। ফলে মধুপুর শালবন রক্ষা ও সংরক্ষণে আদালতের রায় যথাযথভাবে দ্রুত বাস্তবায়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© 2022 - Alokitojanapad.com. প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক