1. alokitojanapadbd@gmail.com : Alokito Janapad : Alokito Janapad
  2. 7infotechtkr@gmail.com : SEVEN INFO TECH : SEVEN INFO TECH
  3. fmamanullah51@gmail.com : sub-editor :
শেয়ারবাজারে দরপতন অব্যাহত - Alokito Janapad
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কাপ্তাই কৃষকলীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ঢাকা জেলার আশুলিয়ার চাঞ্চল্যকর ক্লুলেস আরিফ হত্যাকান্ডের মূলহোতাসহ ০৪ জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৪ কাপ্তাইয়ে নারানগিরি ক্লাস্টার এর আয়োজনে টিচার্স ডে অনুষ্ঠিত চন্দ্রঘোনা চম্পাঁকুড়ি খেলাঘর আসর এর ৩ যুগপুর্তি উৎসবে বর্ণিল আয়োজন  খুলনায় মাদকদ্রব্যসহ গ্রেফতার ১ মাদারীপুরের ডাসারে পূর্ব শত্রুতা জেরে ঘরে আগুন দেয়া অভিযোগ কাপ্তাই উপজেলা শ্রমিকলীগের নবগঠিত কমিটির পরিচিতি ও বর্ধিত সভা অনুষ্ঠিত রামগঞ্জ প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি ফারুক-সম্পাদক জাকির পাটোয়ারী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত ছাত্রীদের ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ফয়জুন্নেসা হল ছাত্র পরিষদের রাঙামাটি সরকারি কলেজে তথ্য সেবা ডেক্স স্থাপন

শেয়ারবাজারে দরপতন অব্যাহত

রিপোর্টার
  • Update Time : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ৮৯ Time View

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে চলতি সপ্তাহের তিন কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুর ১২ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হলেও শেষ পর্যন্ত তা অব্যাহত থাকেনি। বেলা সাড়ে ১১টার পর থেকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে, যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। ফলে সূচকের বড় পতন দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৪ পয়েন্ট কমে ৬ হাজার ৮৩৭ পয়েন্টে নেমেছে। এর মাধ্যমে সপ্তাহের প্রথম তিন কার্যদিবসেই ডিএসইর প্রধান মূল্যসূচক হারিয়েছে ১৪৬ পয়েন্ট।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি পতন হয়েছে অন্য দুই সূচকের। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট কমে ১ হাজার ৪৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ২ হাজার ৫৬৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮০ কোটি ৭৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৯৬ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩৮৪ কোটি ১৫ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওয়ান ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১২৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ৮৪ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৯ কোটি ১৪ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জিনেক্স ইনফোসিস, জিএসপি ফাইন্যান্সের, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, অলিম্পিক, সোনালী পেপার, সাইফ পাওয়ার এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্স।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৫টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© 2022 - Alokitojanapad.com. প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক