শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন
শিরোনাম :

দেশের ৫০ শতাংশ মানুষ হরমোনজনিত সমস্যায় ভুগছেন

আলেকিত জনপদ ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ৩৮ Time View

দেশের ৫০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে হরমোনজনিত সমস্যায় ভুগছেন বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশন অব এন্ডোক্রাইনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশের (এসিএডিবি) সভাপতি অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশেই হরমোনের উন্নত চিকিৎসা আছে, তাই এর চিকিৎসায় আর দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই।

বুধবার (২৪ এপ্রিল) এসিএডিবি মিলনায়তনে দেশে প্রথমবারের মতো উদযাপিত বাংলাদেশ হরমোন দিবস উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, মানুষের মাঝে হরমোন চিকিৎসা নিয়ে আশার সঞ্চার করা আর আস্থা সৃষ্টির লক্ষ্যে অ্যাসোসিয়েশন অব এন্ডোক্রাইনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশ কাজ করে যাচ্ছে। জাতীয় স্বার্থের জন্য আমরা প্রতিনিয়ত কাজ করে যাবো।

তিনি বলেন, সাধারণ মানুষ হরমোন বোঝে না, আমরা আমাদের অ্যাসোসিয়েশনের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করার জন্য দেশে এই প্রথম এই হরমোন দিবসের আয়োজন করেছি।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি ও এসিএডিবি সেক্রেটারি অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রসাদ বলেন, দেশে তিন কোটি মানুষ বিভিন্ন হরমোন রোগে আক্রান্ত অথচ তারা এ ব্যাপারে অবগত না।

থাইরয়েড বা হরমোনের অভাবে শিশুর বুদ্ধিমত্তার বিকাশজনিত সমস্যা হয়ে থাকে জানিয়ে তিনি বলেন, এ কারণে ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে রয়েছে।

এ সময় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে হরমোনের বিভিন্ন সমস্যা নিয়ে সাধারণ মানুষকে সচেতন থাকার আহ্বান জানান তিনি।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এ কে এম আমিনুল ইসলাম বলেন, হরমোন নিয়ে সাধারণ মানুষ নানা কুসংস্কারে আচ্ছন্ন। এখনও সজনে পাতা ও অনলাইনে ডায়াবেটিস প্রতিরোধে যে সব চটকদার বিজ্ঞাপন দেওয়া হয় তা সম্পূর্ণ অবৈজ্ঞানিক। এ ব্যাপারে  সবাইকে সচেতন থাকতে হবে।

এ ছাড়াও হরমোনজনিত বিভিন্ন সমস্যা ও এর সমাধানে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন হলি ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের হরমোন বিভাগের প্রধান এসিএডিবি সহ সভাপতি অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হরমোন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান, ডা. মইনুল ইসলাম, ডা. মোরশেদ আহমেদ, বাংলাদেশ মেডিকেল কলেজের হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইয়াসমিন আক্তার ও ডা. মোবারক হোসেন জামিল।

আরও বক্তব্য রাখেন এসিএডিবি সাংগঠনিক সম্পাদক ডা. মোর্শেদ আহমেদ খান, কোষাধ্যক্ষ ডা. একেএম আমিনুল ইসলাম, যুগ্ম সম্পাদক ডা. মইনুল ইসলাম ও সাংস্কৃতিক সম্পাদক ডা. ইয়াসমিন আখতার।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category