শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :

ঢাকায় এসেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

আলেকিত জনপদ ডেস্ক
  • Update Time : রবিবার, ৭ এপ্রিল, ২০২৪
  • ৫৯ Time View

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা দুই দিনের সফরে আজ রোববার সকালে ঢাকায় এসেছেন। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান।

মাউরো ভিয়েরা ধানমন্ডির বঙ্গবন্ধু জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আজ বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রাজিলের মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ব্রাজিলের ব্যবসায়ীদের একটি দল মাউরো ভিয়েরার সফরসঙ্গী হিসেবে এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ব্রাজিলের মন্ত্রীর আজ বিকেলে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

দ্বিপক্ষীয় আলোচনায় ব্রাজিলে পোশাক রপ্তানির ক্ষেত্রে শুল্কছাড় চাইবে বাংলাদেশ। বাংলাদেশ থেকে ব্রাজিলে ২৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়; যার বেশির ভাগই তৈরি পোশাক। পোশাক রপ্তানির ক্ষেত্রে দেশটি প্রায় ৩০ শতাংশ শুল্ক আদায় করে থাকে।

ব্রাজিল থেকে বাংলাদেশে সয়াবিন, তুলা, চিনি, ক্ষুদ্রাস্ত্রসহ প্রায় ২৫০ কোটি ডলারের পণ্য আমদানি হয়। তুলা রপ্তানির ক্ষেত্রে ব্রাজিল বাংলাদেশে শুল্কছাড় পেয়ে থাকে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, পোশাকের বাইরে ওষুধ ও কিছু অপ্রচলিত পণ্য ব্রাজিলে রপ্তানির সুযোগ চাইবে বাংলাদেশ। আর সাশ্রয়ী খরচে আমদানি করতে চাইবে জৈব জ্বালানি।

কর্মকর্তারা বলছেন, ব্রাজিল বাংলাদেশে প্রতি কেজি চার থেকে পাঁচ ডলারে গরুর মাংস রপ্তানি করতে চায়।

বৈঠকের পর উভয় পক্ষ বিভিন্ন ক্ষেত্রে কারিগরি সহযোগিতার বিষয়ে দুটি চুক্তি সই করবেন। দুই মন্ত্রী বৈঠকের পর প্রেস ব্রিফিং করবেন। ব্রাজিলের মন্ত্রী আগামীকাল সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মাউরো ভিয়েরা আগামীকাল বিকেলে গাজীপুরে স্কয়ার ও বেক্সিমকোর অন্তত দুটি কারখানা পরিদর্শন করবেন। স্থানীয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সঙ্গে তাঁর একটি বৈঠক অনুষ্ঠিত হবে। আগামীকাল তিনি রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে একটি বক্তৃতায় অংশ নেবেন। আগামীকাল রাতেই ব্রাজিলের মন্ত্রীর ঢাকা ত্যাগের কথা রয়েছে।

স/বা

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category