রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:০৩ অপরাহ্ন
শিরোনাম :
গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নড়াইলে নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন: স্বাস্থ্যমন্ত্রী পবা সাব রেজিস্ট্রারের ঘুষ বানিজ্যের হাতিয়ার রনি-নাদিম সিন্ডিকেট এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন শতাধিক মুসল্লি জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান আন্তজার্তিক পর্যায়ে বাংলাদেশ পুলিশ আর্চারি ক্লাবের স্বর্ণ জয় কিশোর গ্যাং এর প্রধান ডাকাতি মামলার আসামী গ্রেফতারের নিউজ করায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা মির্জাপুরে আল-হিদায়াহ সংগঠনের উদ্যোগে ভেঙ্গে যাওয়া ব্রীজ সংস্কার

জেমিনির ভুলে বিপাকে গুগল সিইও, হারাতে পারেন চাকরি

অনলাইন রিপোর্ট
  • Update Time : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪
  • ৯১ Time View
ফাইল ছবি

নিজেদের সর্বশেষ এআইভিত্তিক প্রকল্প জেমিনি নিয়ে বেশ বিপাকেই পড়েছে গুগল করপোরেশন। ওপেনএআইয়ের জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল বার্ড নিয়ে আসে প্রযুক্তি বাজারে আধিপত্য করে চলা সংস্থাটি। পরবর্তীতে এই গুগল বার্ডের নাম হয়ে যায় জেমিনি। কিন্তু প্রকল্পটি বুমেরাং হয়ে দেখা দিলো গুগলের জন্য।

 

নিজেদের সর্বশেষ এ প্রকল্পের এক ভুলেই বিতর্কের মুখে পড়ে গেছে গুগল। পড়ে গেছে কোম্পানির শেয়ার। আর এই জেরে রোষানলে পড়েছেন গুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাইও। দাবি উঠেছে গুগলের পরিচালনা পর্ষদ থেকে তাকে সরিয়ে দেওয়ার।

 

জেমিনির ভুল ছবি তৈরি নিয়েই বিতর্কের সূত্রপাত। কারিগরি ত্রুটির কারণে বাধ্য হয়েই জেমিনি চ্যাটবটে ছবি তৈরির সুবিধা বন্ধ করে দিয়েছে গুগল। আর এই সেবা বন্ধ হয়ে যাওয়ার পরই অনেকটা কমে গেছে শীর্ষ এই প্রযুক্তি কোম্পানির শেয়ারের দাম। ফলে প্রশ্ন উঠেছে প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাইয়ের নেতৃত্ব ও দক্ষতা নিয়ে। ফলস্বরূপ গুগলের পরিচালনা পর্ষদ থেকে তাকে সরিয়ে দেওয়ার দাবিও উঠেছে।

 

প্রযুক্তি-সংশ্লিষ্টরা বলছেন, গুগলের মতো প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠানের জন্য এই ভুল গ্রহণযোগ্য নয়। অবকাঠামো ও জনবল বিবেচনায় অনেক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি প্রতিষ্ঠানের তুলনায় এগিয়ে গুগল। তাই এই প্রতিষ্ঠানে ব্যর্থতার দায়ভারও সুন্দর পিচাইকেই নিতে হবে। এই অবস্থায় ব্যবসা পুনরুদ্ধারে গুগলের পরিচালনা পর্ষদে বড় রদবদলের কথাও হচ্ছে।

 

প্রসঙ্গত, গত দুই বছরে বহু কর্মী ছাঁটাই হয়েছে গুগলে। গেল বছরের ডিসেম্বর মাসেই ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন সুন্দর পিচাই। কিন্তু পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ ওই মাসেই বেতন বাড়ে পিচাইয়ের। একদিকে নিজের বেতন বৃদ্ধি, অন্যদিকে হাজারে হাজারে কর্মী ছাঁটাই- সব মিলিয়ে পিচাইয়ের ভূমিকা নিয়ে তখনই প্রশ্ন উঠেছিল। এবার জেমিনি নিয়ে ব্যবসা ধসের মুখে পড়ায় গুগল থেকে ভারতীয় বংশদ্ভূত এ প্রযুক্তিবিদকে সরিয়ে দেওয়ার দাবি উঠলো।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category