রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নড়াইলে নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন: স্বাস্থ্যমন্ত্রী পবা সাব রেজিস্ট্রারের ঘুষ বানিজ্যের হাতিয়ার রনি-নাদিম সিন্ডিকেট এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন শতাধিক মুসল্লি জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান আন্তজার্তিক পর্যায়ে বাংলাদেশ পুলিশ আর্চারি ক্লাবের স্বর্ণ জয় কিশোর গ্যাং এর প্রধান ডাকাতি মামলার আসামী গ্রেফতারের নিউজ করায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা মির্জাপুরে আল-হিদায়াহ সংগঠনের উদ্যোগে ভেঙ্গে যাওয়া ব্রীজ সংস্কার

খাবারের স্বাদ বদলে তৈরি করুন মাংসের আচার

লাইফস্টাইল ডেস্ক, আলোকিত জনপদ
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৫ Time View

মধ্যবিত্ত বাড়ির রান্নাঘরে উঁকি দিলেই হরেক রকম আচারের বয়াম দেখতে পাবেন। লেবুর আচার, আমের আচার কিংবা মরিচের আচার এই সব কিছুই দেখা যায়। কিন্তু এত আচারের মধ্যে কখনও কি চিকেনের আচার আপনি দেখেছেন? এই অন্যরকম চিকেনের আচারে কী কী থাকে তা জানেন? কীভাবেই বা বানানো হয় এই আচার? চলুন সেটাই দেখে নেওয়া যাক।

 

মুরগির মাংস–৫০০ গ্রাম (কুচি করে কাটা), পেঁয়াজ– ৩টি (মিহি করে কাটা), রসুন– ১০০ গ্রাম (কিমা করা), আদা– ১০০ গ্রাম (গ্রেট করা), মরিচ গুঁড়ো– ১ কাপ, সরিষার তেল– ২৫০ মিলি.লি, লবণ– স্বাদমত, ধনিয়া গুড়ো– ১/২ চামচ, ভিনিগার– ২ চা–চামচ।

 

এবার দেখে নিন কীভাবে তৈরি করবেন চিকেনের আচার-

কড়াইতে প্রথমে সরিষার তেল ভালো করে গরম করে নিতে হবে। যতক্ষণ না মুচমুচে হচ্ছে ততক্ষণ চিকেনগুলো ভালো করে ভাজতে হবে।

 

ভাজা চিকেনগুলো একটি পাত্রে তুলে রাখুন। এবার কড়াইয়ের তেলে পেঁয়াজ, আদা বাটা এবং ধনিয়া গুড়ো দিয়ে ভালো করে ভাজতে হবে। তার পাঁচ মিনিট পর লবণ আর রসুন দিয়ে দিন।

 

মশলা ভালো করে ভাজা হয়ে গেলে ভাজা চিকেনগুলো তাতে দিয়ে দিতে হবে এবং ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে দিতে হবে। ওপর থেকে মরিচ গুড়ো ছড়িয়ে দিন। তার কিছুক্ষণ পর চুলা নিভিয়ে দিন।

 

একদম শেষে মনে করে আচারের ওপর থেকে একটু ছড়িয়ে দিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে চিকেনের আচার। এবার আপনি যদি এই চিকেনের আচার অনেকদিন রেখে খেতে চান, ঘরের সাধরণ তাপমাত্রাতেই রাখতে পারেন।

 

আচারটি বানানোর পর প্রথমে ঠান্ডা করে তারপর একটি পরিষ্কার বয়ামে রেখে দিতে হবে। তাহলে প্রায় একমাসও এই চিকেনের আচার খেতে পারবেন। আর যদি রেফ্রিজারেটরে রাখেন তাহলে দুই থেকে তিন মাস ভালো থাকবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category