মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন
শিরোনাম :
এআই ব্যবহার করে যেভাবে ফ্রিতে ছবি-ভিডিও এডিট করবেন ইনস্টাগ্রামে ভিডিও এডিটিংয়ে যেসব অ্যাপ ব্যবহার করবেন মাধ্যমিক বিদ্যালয় খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী ঢাকা মহানগর দক্ষিণ আ.লীগের দপ্তর সম্পাদক রিয়াজকে শোকজ ঝিনাইদহ-১ উপনির্বাচন : আ.লীগের মনোনয়ন কিনলেন ২৫ জন মসজিদ পরিষ্কার করছিলেন ইমাম, পুকুরে ডুবে ২ সন্তানের মৃত্যু ফরিদপুরে ২ সমবায় কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আগৈলঝাড়া রামশীল খাল থেকে নিখোঁজ হওয়া ১৮ মাসের বাঁচ্চার ভাসমান লাশ উদ্ধার নড়াইলে মাইজপাড়া ও কলোড়া ইউপি নির্বাচন-২০২৪ এর ভোটকেন্দ্র পরিদর্শন করলেন পুলিশ সুপার গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের

বাঘ সুমারিতে উল্লেখযোগ্য ভাবে সুন্দর বনের বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে

মনোয়ার ইমাম কলকাতা প্রতিনিধি
  • Update Time : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৩২০ Time View

গভীর সুন্দর বনের মধ্যে গোপন প্রায় দুই হাজার সিসি টিভি ক্যামেরা ব্যবহার করে বাঘের গতিবিধি ও বাঘের সংখ্যা জানতে গিয়ে দেখা যায় যে গত কয়েক বছরের মধ্যে পশ্চিম বাংলার পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দর বনে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সেই সঙ্গে আমপান ঘূর্ণিঝড়ের মহা ভয়াবহ প্রকৃতিক দুর্যোগ বয়ে যাওয়ার পর যে সুন্দর বনের বাঘের বড় একটা ক্ষতি করতে পারেনি তার প্রমাণ পাওয়া গেছে।

বাঘের প্রজনন মৌসুমে দেখা গেছে স্বাভাবিক ভাবেই তারা বাচ্চা বৃদ্ধি করে চলেছে। তাই নয়, গত, ২০১৮,ও, ২০১৯,সালে, যখন সুন্দর বনের বাঘের সংখ্যা ছিল, ১২৭,টি। কিন্তু, ২০২০ ও, ২০২১,সালে, সেটি বৃদ্ধি পেয়েছে, ১৩৮,টি। যা খুশির খবর।

তবে সুন্দর বন কে সবদিক থেকে বাচাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে পশ্চিম বাংলার সুন্দর বন ও বন মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও সুন্দর বন উন্নয়ন মন্ত্রী শ্রী সুমীর জানা এবং সুন্দর বন উন্নয়ন বোর্ড এর চেয়্যারম্যান জনাব শওকত মোল্লা ও বারুইপুর জেলা পুলিশ।

তবে চোরাচালান ও চোরাশিকারিদের রুখতে স্হানীয় পঞ্চায়েত কে সাথে যুক্ত করে বন রক্ষা কমিটি গঠন করা হয়েছে। সেই সঙ্গে সুন্দর বন কে নতুন করে সাজিয়ে তুলতে নতুন করে ম্যানগ্রোভ বন লাগানো হচ্ছে। এবং সুন্দর বনের গভীরে যাতে কেউ না পরিবেশ নস্ট করতে পারে তার জন্য ভারতের কোস্টাল বাহিনীর সদস্যরা ও বারুইপুর জেলা পুলিশ যৌথ উদ্যোগে অভিযান চালিয়ে যাচ্ছে।

সুন্দর বনের বাঘের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সাথে সাথে তাদের কে খাবার যোগাতে সব ধরনের ব্যাবস্থা করছে সুন্দর বন উন্নয়ন বোর্ড। শান্ত পরিবেশে সুন্দর বনের পশু ও পাখিদের উপর কেউ অশান্তি না করতে পারে তার জন্য সবধরনের ব্যাবস্থা নেওয়া হয়েছে সুন্দর বন বিভাগের পক্ষে থেকে।

এবং পর্যটক রা যাথে অযথা কোন ধরনের পরিবেশ নস্ট করতে পারে তার জন্য সজাগ দৃষ্টি রাখতে নির্দেশ দিয়েছেন বারুইপুর জেলা পুলিশের প্রধান শ্রী বৈভব তেওয়ারী আই পি এস।।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category