বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

এআই ব্যবহার করে যেভাবে ফ্রিতে ছবি-ভিডিও এডিট করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আলোতিক জনপদ
  • Update Time : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
  • ৯১ Time View

প্রযুক্তিবিশ্বে বেশ দাপটের সাথে রাজত্ব করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি। দিন দিন এটি যেকোনো জায়গায় এবং যেকোনো কাজে মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে। এমন পরিস্থিতিতে খ্যাতনামা সফটওয়্যার কোম্পানি অ্যাডোবি তাদের এআই বেসড্ ছবি এডিটিং অ্যাপ অ্যাডোবি এক্সপ্রেস মোবাইল চালু করল।

ব্যবহারকারীদের ফায়ারফ্লাই জেনারেটিভ ফিল, টেক্সট-টু-ইমেজ এবং টেক্সট এফেক্টস্-এর মতো অপশনের পাশাপাশি মোবাইল ওয়ার্কফ্লোর জন্য দারুণ সব ছবি-ভিডিও এডিটিং ফিচার যুক্ত করা হয়েছে এই নতুন অ্যাপ্লিকেশনটিতে।

নতুন অ্যাপ উন্মুক্তের কথা জানিয়ে অ্যাডোবি এক্সপ্রেস এবং ডিজিটাল মিডিয়া সার্ভিসেসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গোবিন্দ বালাকৃষ্ণান বলেন, এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা নিজেদের আইডিয়া ও কন্টেন্টের প্রচারের জন্য এই ধরনের টুলের সাহায্য নিচ্ছেন।

এক্ষেত্রে অ্যাডোবি এক্সপ্রেস মোবাইল এখন থেকে ব্র্যান্ডের অ্যাডোবি এক্সপ্রেস ও ফায়ারফ্লাই জেনারেটিভ এআই –দুটি সার্ভিসকে মিলিয়ে মিশিয়ে ম্যাজিকাল ওয়েব বা মোবাইল কন্টেন্ট তৈরি করবে। এই বিষয়ে আগ্রহ বাড়াতে সংস্থাটি নতুন অ্যাপে উপলক্ষ্যে কিছু ফিচারের তালিকা সামনে নিয়ে এসেছে। চলুন জেনে নেওয়া যাক নতুন অ্যাপে কী কী সুবিধা পাবেন:

টেক্সট-টু-ইমেজ

এআই টুলে দীর্ঘদিন ধরেই এই ফিচার পাওয়া যাচ্ছে। এতে ইচ্ছেমতো শব্দ-বাক্য টাইপ করলেই ফায়ারফ্লাই স্বয়ংক্রিয়ভাবে সেই অনুযায়ী ছবি তৈরি করে। ব্যবহারকারীরা নির্দিষ্ট প্রম্পট দিয়ে যেকোনো আর্টিফিশিয়াল ছবি তৈরি করতে পারেন।

জেনারেটিভ ফিল

এটি ছবি থেকে কোনো অবজেক্ট মুছে ফেলা বা তাতে নতুন কিছু যুক্ত করার কাজে আসবে। এছাড়া যদি কোনো ছবির ফ্রেম বড় করতে হয় তাহলে সেটির বাকি অংশ ফিল করা যাবে এই ফিচারের সাহায্যেই।

টেক্সট ইফেক্ট

এই ফিচার এআইয়ের সাহায্যে টেক্সট স্টাইল প্রস্তুত এবং ইফেক্ট অ্যাপ্লাই বিকল্প দেবে।

ভিডিও

অ্যাডোবি এক্সপ্রেস, বেশ কিছু টেম্পলেট অফার করবে যা ভিডিও তৈরির সময় ছবি এবং মিউজিক একত্রিত করতে কাজে আসবে। এছাড়া এতে অ্যানিমেশন তৈরি এবং রিয়েল-টাইম ক্যাপশনে ভিডিও ক্লিপ যুক্ত করা যাবে।

কুইক অ্যাকশন

দ্রুত ছবি-ভিডিও এডিটের জন্য এই সহজ অপশন ব্যবহার করা যাবে। এমনকি এর মাধ্যমে ব্যাকগ্রাউন্ড রিমুভ থেকে শুরু করে ছবি রিসাইজও করা যাবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category