রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:২২ অপরাহ্ন
শিরোনাম :
আগৈলঝাড়া রামশীল খাল থেকে নিখোঁজ হওয়া ১৮ মাসের বাঁচ্চার ভাসমান লাশ উদ্ধার নড়াইলে মাইজপাড়া ও কলোড়া ইউপি নির্বাচন-২০২৪ এর ভোটকেন্দ্র পরিদর্শন করলেন পুলিশ সুপার গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নড়াইলে নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন: স্বাস্থ্যমন্ত্রী পবা সাব রেজিস্ট্রারের ঘুষ বানিজ্যের হাতিয়ার রনি-নাদিম সিন্ডিকেট এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন শতাধিক মুসল্লি জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান আন্তজার্তিক পর্যায়ে বাংলাদেশ পুলিশ আর্চারি ক্লাবের স্বর্ণ জয়

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে হলে কী করতে হবে

প্রযুক্তি ডেস্ক, আলেকিত জনপদ
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ১০২ Time View

প্রশ্ন: সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে হলে কী কী করতে হবে?

মো. সাজ্জাদ হোসেন, বাগমনিরাম আব্দুর রশিদ সি কে বালক উচ্চবিদ্যালয়

উত্তর: সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং পড়তে চাইলে সবার আগে গণিত ও প্রোগ্রামিংয়ের প্রতি ভালোবাসা থাকতে হবে। সমস্যা সমাধানের জন্য তার পেছনে লেগে থাকার মানসিকতাটাও অনেক প্রয়োজন। তারপর নিচের বিষয়গুলোর দিকে মনোযোগ দেওয়া যেতে পারে—

১. কোডিং: যেকোনো একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে প্রবলেম সলভিং সাইট, যেমন কোডফোর্সেস, হ্যাকারর‍্যাঙ্কে অনুশীলন করতে হবে। ল্যাঙ্গুয়েজ মোটামুটি দখলে এলে ছোটখাটো গেম, প্রজেক্ট, কনসোল অ্যাপ্লিকেশন ডেভেলপ করা যেতে পারে।

২. ডেটা স্ট্রাকচার, অ্যালগরিদম ও অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের প্রাথমিক বিষয়গুলো জানতে হবে।

৩. ডেটাবেজ, নেটওয়ার্কিং সম্পর্কে তত্ত্বীয় ও ব্যবহারিক ধারণা অর্জন করতে হবে। ডেটাবেজ অ্যাপ্লিকেশন, যেমন মাই এসকিউএল, ফায়ারবেজের ব্যবহার জানা।

৪. কোনো একটি ফ্রেমওয়ার্ক, যেমন ডটনেট, লারাভেল ও ফ্রন্টএন্ড ফ্রেমওয়ার্ক, যেমন রিঅ্যাক্ট শেখা জরুরি। কোনো একটি স্ট্যাক, যেমন মার্ন (MERN) সিলেক্ট করা যেতে পারে।

৫. ওয়েব টেকনোলজির কনসেপ্ট (ইউআরএল, ডোমেইন, প্রোটোকল, ডিএনএস, এপিআই, টেস্টিং টুলস) সম্পর্কে ধারণা থাকা।

৬. ডেভঅপস টুলস (গিটহাব, ডকার) ইত্যাদি সম্পর্কে জেনে এরপর ক্যারিয়ারের পথ (ফ্রন্টএন্ড, ব্যাকএন্ড, ফুলস্ট্যাক, ডেভঅপস, সাইবার সিকিউরিটি, মেশিন লার্নিং) নির্বাচন করা।

উত্তর দিয়েছেন লাফিফা জামাল, অধ্যাপক, রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

*লেখাটি বিজ্ঞানচিন্তার ডিসেম্বর ২০২৩ সংখ্যায় প্রকাশিত

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category