সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন
শিরোনাম :
আগৈলঝাড়া রামশীল খাল থেকে নিখোঁজ হওয়া ১৮ মাসের বাঁচ্চার ভাসমান লাশ উদ্ধার নড়াইলে মাইজপাড়া ও কলোড়া ইউপি নির্বাচন-২০২৪ এর ভোটকেন্দ্র পরিদর্শন করলেন পুলিশ সুপার গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নড়াইলে নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন: স্বাস্থ্যমন্ত্রী পবা সাব রেজিস্ট্রারের ঘুষ বানিজ্যের হাতিয়ার রনি-নাদিম সিন্ডিকেট এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন শতাধিক মুসল্লি জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান আন্তজার্তিক পর্যায়ে বাংলাদেশ পুলিশ আর্চারি ক্লাবের স্বর্ণ জয়

আফগানিস্তানে ৩ সপ্তাহে তুষারপাত-বৃষ্টিতে অন্তত ৬০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আলেকিত জনপদ
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ৬০ Time View
ছবি : সংগৃহীত

গত তিন সপ্তাহ ধরে আফগানিস্তানে তুষারপাত ও বৃষ্টিতে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে।দেশটির দুর্যোগবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে।

 

দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ে মুখপাত্র জনান সায়েক এক ভিডিও বার্তায় বলেন, গত ২০ ফেব্রুয়ারি থেকে তুষার ও বৃষ্টিপাতের কারণে ৬০ জন প্রাণ হারিয়েছেন এবং আরও ২৩ জন নানান দুর্ঘটনায় আহত হয়েছেন।

 

তিনি বলেন, দুর্যোগে প্রায় এক হাজার ৬৪৫টি বাড়ি সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া প্রায় এক লাখ ৭৮ হাজার গবাদি পশুও মারা গেছে।

 

২০২৩ সালের অক্টোবরে আফগানিস্তানের হেরাত প্রদেশে ভয়াবহ ভূমিকম্প হয়। ভূমিকম্পের সেই আঘাত কাটিয়ে না উঠতেই সোমবার সন্ধ্যা থেকে প্রবল বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

 

মঙ্গলবার (১২ মার্চ) প্রাদেশিক রাজধানী হেরাত শহরে একটি বাড়ির ছাদ ধসে যায়। এ ঘটনায় একই পরিবারের পাঁচ সদস্য নিহত হন। প্রাদেশিক তথ্য থেকে জানা গেছে, প্রায় ২৫০টি বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে এবং কৃষি জমির একটি বড় অংশই প্লাবিত হয়েছে।

 

প্রসঙ্গত, আফগানিস্তানে এবারের শীতে বেশ অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে। মৌসুমের শেষের দিকে আবহাওয়া আরও খারাপ হয়ে যায়। বিশেষ করে আকস্মিক বৃষ্টি এবং বন্যায় দেশটির জনগোষ্ঠীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

 

তালেবানরা সরকার গঠনের পর থেকেই আফগানিস্তানে বিদেশি সহায়তা নাটকীয়ভাবে কমে যায়। তাই এ ধরনের বিপর্যয় মোকাবিলা করা তালেবানদের জন্য বেশ কঠিন হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category