বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
এআই ব্যবহার করে যেভাবে ফ্রিতে ছবি-ভিডিও এডিট করবেন ইনস্টাগ্রামে ভিডিও এডিটিংয়ে যেসব অ্যাপ ব্যবহার করবেন মাধ্যমিক বিদ্যালয় খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী ঢাকা মহানগর দক্ষিণ আ.লীগের দপ্তর সম্পাদক রিয়াজকে শোকজ ঝিনাইদহ-১ উপনির্বাচন : আ.লীগের মনোনয়ন কিনলেন ২৫ জন মসজিদ পরিষ্কার করছিলেন ইমাম, পুকুরে ডুবে ২ সন্তানের মৃত্যু ফরিদপুরে ২ সমবায় কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আগৈলঝাড়া রামশীল খাল থেকে নিখোঁজ হওয়া ১৮ মাসের বাঁচ্চার ভাসমান লাশ উদ্ধার নড়াইলে মাইজপাড়া ও কলোড়া ইউপি নির্বাচন-২০২৪ এর ভোটকেন্দ্র পরিদর্শন করলেন পুলিশ সুপার গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের

ভারতকে বিশ্বসেরা করাই লক্ষ্য, ChatGPT কে টেক্কা দিতে Jio লঞ্চ করছে BharatGPT

অনলাইন রিপোর্ট
  • Update Time : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ১৬১ Time View

বর্তমানে সমগ্র বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এআই চ্যাটবট হচ্ছে চ্যাটজিপিটি (ChatGPT)। আসলে, এটি হচ্ছে একটি বৃহৎ ল্যাঙ্গুয়েজ মডেল যাকে অসংখ্য ডেটার মাধ্যমে প্রশিক্ষিত করা হয়। ফলে, এটি কোনো ডিভাইসের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যেই মানুষের মতো করে যোগাযোগ স্থাপন করতে পারে। তবে এবার এই ChatGPT-এর জনপ্রিয়তায় থাবা বসাতে চলেছে BharatGPT। Relaince Jio ইনফোকম এর চেয়ারম্যান আকাশ আম্বানি সম্প্রতি এই কথা জানিয়েছেন। ইতিমধ্যেই সংস্থাটি BharatGPT তৈরি করার জন্য আইআইটি বোম্বের সাথে অংশীদারিত্বও সেরে ফেলেছে।

সম্প্রতি এই ইনস্টিটিউটের বার্ষিক টেকফেস্টে একটি ভাষণে আকাশ আম্বানি ভারতবর্ষে একটি শক্তিশালী ইকোসিস্টেম গড়ে তোলার গুরুত্বের উপর জোর দিয়েছেন। এছাড়াও, তিনি ‘জিও ২. ০’ বাস্তবায়নের ক্ষেত্রে তাদের কিছু প্রতিবন্ধকতার কথাও উল্লেখ করেছেন।

পাশাপাশি টেলিভিশন প্রযুক্তি সম্পর্কে বেশ কিছু তথ্য প্রকাশ করেছেন আকাশ আম্বানি। এই প্রসঙ্গে তিনি বলেছেন যে, সংস্থাটি টেলিভিশনের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম বিকাশের উপর কাজ করছে এবং টেলিকমিউনিকেশনের বাইরেও তারা তাদের প্রোডাক্ট অফার করবে।

টিভি ওএস চালু করার প্রসঙ্গে আকাশ বলেছেন, তারা মিডিয়া, ফার্ম, কমিউনিকেশন এবং ডিভাইসের মতো বিভিন্ন ক্ষেত্রে তাদের প্রোডাক্ট এবং সার্ভিস চালু করবে।

এছাড়াও আকাশ জানান যে, Jio 5G প্রাইভেট নেটওয়ার্ক সম্পর্কেও খুবই উৎসাহী। কারণ, এর অধীনে তারা বিভিন্ন ধরনের সংস্থাকে 5G প্রাইভেট নেটওয়ার্ক পরিষেবা সরবরাহ করবে। আকাশ আরো বলেন, আগামী দশকে ভারত বিশ্বের বৃহত্তম উদ্ভাবন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে এবং বর্তমান দশকের শেষনাগাদ দেশের অর্থনীতি ৬ ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category