সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
আগৈলঝাড়া রামশীল খাল থেকে নিখোঁজ হওয়া ১৮ মাসের বাঁচ্চার ভাসমান লাশ উদ্ধার নড়াইলে মাইজপাড়া ও কলোড়া ইউপি নির্বাচন-২০২৪ এর ভোটকেন্দ্র পরিদর্শন করলেন পুলিশ সুপার গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নড়াইলে নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন: স্বাস্থ্যমন্ত্রী পবা সাব রেজিস্ট্রারের ঘুষ বানিজ্যের হাতিয়ার রনি-নাদিম সিন্ডিকেট এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন শতাধিক মুসল্লি জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান আন্তজার্তিক পর্যায়ে বাংলাদেশ পুলিশ আর্চারি ক্লাবের স্বর্ণ জয়

শীতের আগমনে রস সংগ্রহের জন্য ব্যস্ত গাছিরা

জিহাদ খান (শিবচর প্রতিনিধি)
  • Update Time : শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১
  • ১৫৫ Time View

ছয় ঋতুর দেশ বাংলাদেশ।ছয় ঋতুর উল্লেখযোগ্য একটি ঋতু হলো শীতকাল। আর এই শীতকালেই বাংলাদেশর গ্রাম অঞ্চলে পিঠাপুলি খাওয়ার ধুম পরে। শীত কালে বিশেষ করে খেজুরের রস দিয়ে তৈরি পিঠা আমাদের সকলের প্রিয়। শীতকালে খেজুরের রস দিয়ে আমাদের দেশে বিভিন্ন পিঠা তৈরি করা হয়।

শুধু পিঠাই নয়, খেজুরের রস দিয়ে আমরা বিভিন্ন খাবার, পায়েস ও মিঠাই সহ অনেক কিছু তৈরি করতে পারি।তাই শীতের আগমন আসতেই, খেজুরের রস সংগ্রহের জন্য খেজুর গাছ প্রস্তুত করতে ব্যস্ত গাছিরা। রস সংগ্রহের জন্য একটি খেজুর গাছকে যেভাবে প্রস্তুত করতে হয় তারা সেভাবে কাজ করে যাচ্ছে।

সেই ধারাবাহিকতায় রস সংগ্রহের জন্য গাছ প্রস্তুত করছে শিবচর এর গাছিরা।তারা বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে রস পাওয়ার উপযুক্ত গাছ গুলো প্রস্তুত করছে ।

বর্তমানে খেজুরের রস খুবই কম চোখে পরে তাই এখন এই রসের ব্যপক চাহিদা ও রয়েছে। শিবচরে মোহরি পট্টি এলাকায় রস সংগ্রহ করে এমন একজন গাছি রহমান মিয়া বলেন,আগের তুলনায় এখন রস খুব কম পাওয়া যায়।

একটি গাছ থেকে রস সংগ্রহের জন্য আমাদের অনেক পরিশ্রম করতে হয়।তাই এখন আমাদের আগের থেকে বেশি দামে রস বিক্রি করতে হয়।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category