শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
শিরোনাম :

ইছাখালীতে স্থানীয় গ্রাম্য সালিশে মারামারি আহত ১

এস এম কায়সারঃ চট্রগ্রাম ব্যুরো
  • Update Time : শুক্রবার, ২১ মে, ২০২১
  • ২০৯ Time View

চট্রগ্রাম জেলার মিরশরাই থানাধীন ইছাখালী ইউনিয়নে দীর্ঘদিন যাবত বসত বাড়ির জমি সংক্রান্ত বিবাদের জের ধরে ইছাখালী ইউনিয়নের পশ্চিম ইছাখালী মৌজার (জেএল নং ৬৬) চুনিমিঝিরটেক গ্রামের রফি মিয়ার বাড়ীর আঙিনায় ১৯ মে (বুধবার) দুপুরে গ্রাম্য সালিশের উপস্থিতিতে এই ঘটনা ঘটে।

চলমান বিবাদের বিষয়ে জোরারগঞ্জ থাণায় ইতিপূর্বের করা একটি ডায়েরি রয়েছে বলে জানান, মারামারির ঘটনায় আহত শেখ আলম।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, জমি বিরোধ নিয়ে এর আগে আরো দুইটি বৈঠক হয় গ্রামে। গতকাল তৃতীয় বৈঠকে উভয়পক্ষের পনের জনের মত উপস্থিতিতে গণমান্য ব্যক্তিগণ উভয়পক্ষকে গ্রাম্য সালিশ মেনে নিবে কিনা জানতে চাইলে অভিযুক্তগণ সালিশ মানবে না বলে এবং অভিযোগকারী গ্রাম্য সালিশ মানবে বলে মতপ্রকাশ করেন।

পরে কটাক্ষ করে উভয়পক্ষের লোকজন একে অপরকে গালাগাল ও সালিশে উপস্থিত লোকজনের নিরপেক্ষতার প্রশ্ন তুলে বাকবিতন্ডা শুরু হয়ে মারামারিতে লিপ্ত হয়ে যায়।

স্থানীয় ইউপি সদস্য সাহাব মিয়া জানান, আমাদের সবার উপস্থিতিতে সালিশি বৈঠকে অভিযুক্তরা অভিযোগকারীর উপর হামলা করে। এইসময় বাঁচানোর চেষ্টা করায় ইউপি সদস্য নিজেও আহত হয়।

পরে গ্রাম্য সালিশে মারামারির ঘটনায় আহত ব্যক্তিকে স্থানীয় জনপ্রতিনিধি ও গণমান্য ব্যক্তিদের পরামর্শে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা সেবা গ্রহণ শেষে আহত ব্যক্তি জোরারগঞ্জ থাণায় একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগের সূএ ধরে ২০ মে (বৃহস্পতিবার) দুপুরে জোরারগঞ্জ থাণার ওসি মোঃ নূর হোসেন (মামুন) এঁর নির্দেশে এএসআই আতিক মারামারির ঘটনাস্থল পরিদর্শন করেন বলে জানান।

এইসময় স্থানীয় ইউপি সদস্য ও ঘটনার সময়ে উপস্থিত প্রত্যক্ষদর্শীগণ উপস্থিত ছিলেন। এই রিপোর্ট লেখার আগ পর্যন্ত উক্ত ঘটনায় অভিযুক্তদের কারও সাথে কথা বলা যায়নি।

জানা যায় অভিযুক্তরা কেউ বাড়ীতে নেই। জমি বিরোধ বিষয়ে জানতে চাইলে সালিশি বৈঠকের সূএে জানা যায়, বসত ভিটার দখল অনুযায়ী উভয়পক্ষের বিএস রেকর্ড না থাকা ও দলিল মূলে দখল না থাকা এই বিরোধের মূল কারণ।

জানা যায় এই ধরনের সমস্যা সমাধানে বিএস রেকর্ড সংশোধন করতে (সিভিল কোর্ট) আদালতের শরণাপন্ন হতে হবে অন্যথায় দখল অনুযায়ী একে অপরকে দলিল নিবন্ধন করতে হবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category