রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:০৬ অপরাহ্ন
শিরোনাম :
প্রেসক্লাব টুঙ্গিপাড়ার সহ-সভাপতি মাহবুব বহিষ্কার নরসিংদীতে রেলওয়ে পুলিশ ফাঁড়ির পিছনে সরকারি গাছ কেটে জমি দখল করার অভিযোগ বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে গোসল করতে নেমে দুজনের মৃত্যু নাটোরের সিংড়ায় পুলিশের অভিযানে মটরসাইকেল উদ্ধার ও আটক ২ পানি উন্নয়নের জায়গায় অবৈধ স্থাপনা নির্মান, সরেজমিনে পানি উন্নয়ন কর্মকর্তা ব্যক্তিগত ব্রান্ডিং উন্নয়নের লক্ষ নিয়ে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর্ট অফ লিভিং প্রজেক্ট বাস্তবায় গোপালগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহতের খুনিদের গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে মানববন্ধন হিন্দুদের নির্যাতনের অভিযোগে সংবাদ সম্মেলন লোহাগড়ায় মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন স্থগিত

অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মের পর মাথাব্যথা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ১৬৮ Time View
অস্ত্রোপচারে বা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের পর নতুন মায়েদের অনেক সময় তীব্র মাথাব্যথা হয়। স্পাইনাল অ্যানেসথেশিয়া বা মেরুদণ্ডে সুই ফুটিয়ে চেতনানাশক ইনজেকশন দেওয়ার কারণে এমনটা হয়। অতীতে নিম্নাঙ্গ অবশ করতে মোটা সুই ব্যবহার করা হতো। এ কারণে সে সময় প্রায় ৬৬ শতাংশ ক্ষেত্রেই তীব্র মাথাব্যথা হতো। কিন্তু এখন আধুনিক ও সূক্ষ্ম সুই ব্যবহার করা হয়। এ কারণে মাথাব্যথার হার ১১ শতাংশে নেমে এসেছে।
মেরুদণ্ডের ভেতর স্পাইনাল কর্ড বা মেরুরজ্জুর আবরণী ডুরাম্যাটারে অপেক্ষাকৃত বড় ছিদ্র হয়ে যাওয়াই এই মাথাব্যথার মূল কারণ। সুইয়ের আকার–আকৃতি ছাড়াও আরও কিছু বিষয় এর সঙ্গে জড়িত। কয়েকবারের চেষ্টায় সুই ফোটানো, পানিশূন্যতা, কম ওজন বা আগে মাথাব্যথার ইতিহাস এর মধ্যে অন্যতম। এই মাথাব্যথা সাধারণত অস্ত্রোপচারের প্রথম বা দ্বিতীয় দিন থেকে শুরু হয়, সাত দিনের কম স্থায়ী হয়। তবে খুবই কম ক্ষেত্রে ১৪ দিন পর্যন্তও স্থায়ী হতে পারে। মাথাব্যথার তীব্রতা যদি এমন হয় যে মায়ের স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটে বা নবজাতককে দুধ দিতে বা যত্ন নিতে সমস্যা হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
মেরুদণ্ডে সুই ফুটিয়ে চেতনানাশক ইনজেকশন দেওয়ার কারণে সিজারিয়ান অপারেশনের পর নতুন মায়েদের অনেক সময় তীব্র মাথাব্যথা হয়।
এই ব্যথা মাথার সামনে ও পেছনের দিকে হয়, ঘাড় শক্ত হয়ে থাকে। কখনো ব্যথা দুই কানের ওপর পর্যন্ত ছড়িয়ে পড়ে, চোখের পেছনেও অনুভূত হয়। বসা বা দাঁড়ানো অবস্থায় বাড়ে, শুয়ে থাকলে কিছুটা প্রশমিত হয়। মাথাব্যথার সঙ্গে মাথা ঘোরা, বমি ভাব, শ্রবণশক্তি কমে যেতে পারে।
স্পাইনাল অ্যানেসথেশিয়ার পর তীব্র মাথাব্যথা শুরু হলে একজন অ্যানেসথেশিয়া বিশেষজ্ঞ বা অবেদনবিদ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। অস্ত্রোপচারের পর প্রচুর পানি পান করতে হবে। যথেষ্ট পানি পান করতে না পারলে বা বমি ভাব থাকলে শিরায় স্যালাইন দিতে হবে। আরামদায়ক অবস্থানে শুতে হবে। অস্ত্রোপচারের পর বেশি শুয়ে থাকলে আবার পায়ের শিরায় রক্ত জমাট বাঁধার আশঙ্কা থাকে। তাই বিশেষ মোজা পরতে হতে পারে। কফি পান করলে কিছুটা আরাম পাওয়া যায়। ব্যথা কমাতে প্যারাসিটামল সেবন করা যাবে। যদি ব্যথানাশক, পানি বা স্যালাইন খাওয়ার কিংবা বিশ্রাম নেওয়ার পরও তীব্র মাথাব্যথা থাকে, তাহলে অ্যানেসথেশিয়া বিশেষজ্ঞের পরামর্শে ব্যবস্থা নিতে হবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category