শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম :

শিল্পকলা একাডেমীর উদ্যোগে আইইউবিতে পালা নাটক ‘দেওয়ানা মদিনা’ মঞ্চস্থ

বিনোদন ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ১৩৯ Time View

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে মনসুর বয়াতি রচিত পালা নাটক দেওয়ানা মদিনা। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে আইইউবি থিয়েটার নাটকটি মঞ্চস্থ করেছে। নাটকটি নির্দেশনা দিয়েছেন শামীম সাগর ও সহয়তা করেছেন সাইফুল ইসলাম।

শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় দেশের ৬৪টি জেলা ও ১৪টি বিশ্ববিদ্যালয়-কলেজে ‘চিরায়ত বাংলা নাটক মঞ্চায়ন’ কর্মসূচির অংশ হিসেবে আইইউবিতে নাটকটি মঞ্চায়ান করা হয়। নাটকটি ওই পরিকল্পনার ৩য় সফল মঞ্চায়ণ ও আইইউবি থিয়েটারের ২১তম প্রযোজনা।

নাটকটি উপস্থিত থেকে উপভোগ করেছেন আইইউবি-এর উপাচার্য তানভীর হাসান, শিল্পকলা একাডেমীর উপপরিচালক অলি আহমদ মুকুল, কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আল জাবির, আইইউবি থিয়েটারের সমন্বয়ক মমতাজ পারভীন মুমু ও আইইউবি এর শিক্ষার্থীবৃন্দ।

মনসুর বয়াতি রচিত দেওয়ানা মদিনা পালাটি ময়মনসিংহ-গীতিকা সংগ্রহের অন্যতম শেষ্ঠ গীতিকা হিসেবে সমাদৃত। বানিয়াচঙ্গের দেওয়ান সোনাফরের পুত্র আলাল ও দুলালের বিচিত্র জীবনিকাহন এবং দুলাল ও গৃহস্থ মদিনার প্রেমকাহিনি এই পালার বিষয়বস্তু।

নাটকটিতে অংশ নিয়েছে আইইউবির নাট্যকর্মী শিক্ষার্থীবৃন্দ। এতে অভিনয় করেছেন আনিকা বুশরা শশী, মো: বাসিতুল্লাহ খান, মো: তৌহিদুল ইসলাম অংকুর, সানজিদা আক্তার মীম, আশরাফুল করিম চৌধুরী, মুবাল্লিক হক মৃধা (আবিদ), সৌহার্দ্য পাল, আব্দুল্লাহ আল মাহিন সিয়াম, সামিয়া রেজা মাইশা, আনিকা ফাইরোজ, মো: সৌমিক উদ্দিন মাহি, মোছা: সাদিয়া আফরিন অর্না, মুবাশশির আল জামী সিয়াম। এছাড়াও সংগীত সহযোগিতায় ছিল ভিনস ব্যান্ড, জাহিদ হাসান, স্লাঘা অধিকারী, শরীফ মোহাম্মদ শাহজালাল পরান, এস এম শাকিল আমিন ও আইইউবি মিউজিক ক্লাব।

নির্দেশকের অসাধারণ পরিকল্পনা ও আইইউবি থিয়েটারের সদ্যদের প্রাণবন্ত অভিনয় নাটকটিকে অনন্য রুপ দিয়েছে যা উপস্থিত দর্শকদের মন জয় করেছে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category