বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর আমৃত্যু কারাদণ্ড বৈদ্যুতিক মিটার চুরির অভিযোগে যুবক গ্রেফতার সম্মিলিত লেখক সমাজ রংপুরের উদ্যোগে ৭ দিনব্যাপী রংপুর বইমেলার উদ্বোধন লোহাগড়ায় ৪ বছরের শিশু কে গলা টিপে হত্যার অভিযোগে সৎ মায়ের নড়াইলে সৎমার বিরুদ্ধে তিন বছরের শিশু হত্যার অভিযোগ আন্তর্জাতিক শুদ্ধ সাহিত্য চর্চা পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সন্মেলন ‘নির্বাচন এখন মুখ্য বিষয় নয়, প্রয়োজন জাতীয় ঐক্য’ ‘নিজেদের ব্যর্থতা আড়াল করতে বিএনপির দিকে আঙুল তোলে আ.লীগ’ বিদেশিদের প্রভুত্ব মানবে না আ.লীগ : ওবায়দুল কাদের স্বাস্থ্য খাতে অসঙ্গতির দায় নিজের মাথায় নিলেন স্বাস্থ্যমন্ত্রী

নগ্ন হয়ে হাঁটার অধিকার পেলেন স্পেনে এক ব্যক্তি

অনলাইন ডেস্ক
  • Update Time : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১২২ Time View

স্পেনে এক ব্যক্তির রাস্তায় নগ্ন হয়ে হাঁটার অধিকারকে স্বীকৃতি দিয়েছে আদালত। দেশটির উচ্চ আদালত ভ্যালেন্সিয়া অঞ্চলের একটি শহরের রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য জরিমানা করা এবং পরে নগ্ন অবস্থায় আদালতের শুনানিতে অংশ নেওয়ার চেষ্টা করা ওই ব্যক্তির পক্ষে রায় দিয়েছে।

আদালত অবশ্য জনসাধারণের নগ্নতা সংক্রান্ত স্প্যানিশ আইনে ‘শূন্যতা’ থাকার বিষয়টি স্বীকার করেছে।

২৯ বছর বয়সী আলেজান্দ্রো কলোমার জানিয়েছেন, তিনি ২০২০ সালে জনসমক্ষে নগ্ন হয়ে হাঁটা শুরু করেছিলেন। তিনি নগ্ন হয়ে হাঁটার সময় অপমানের চেয়ে বেশি সমর্থন পেয়েছেন। অবশ্য তাকে একবার ছুরি দিয়ে হুমকি দেওয়া হয়েছিল। নগ্ন হয়ে হাঁটার অভিযোগে তাকে ভ্যালেন্সিয়া অঞ্চলের আইনশৃঙ্খলা বাহিনী জরিমানা করেছিল। বিষয়টি নিয়ে নিম্ন আদালতে গেলে আদালত তার বিপক্ষে রায় দিয়েছিল।

কলোমার মাত্র একজোড়া হাইকিং বুট পরে আদালতে আসার ভিডিও করেছিলেন। পরে তাকে পোশাক পরার নির্দেশ দেওয়া হয়েছে। শুনানিতে তিনি যুক্তি দিয়েছিলেন যে, জরিমানা তার আদর্শিক স্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করেছে।

তিনি বলেছেন, ‘জরিমানা কোনও মানে হয় না। তারা আমাকে অশ্লীল প্রদর্শনীবাদের জন্য অভিযুক্ত করেছে। অভিধান অনুসারে এটি যৌন অভিপ্রায়কে বোঝায় এবং আমি যা করছিলাম তার সাথে এর কোনও সম্পর্ক নেই।’

১৯৮৮ সাল থেকে স্পেনে জনসাধারণের নগ্নতা বৈধ। যে কেউ রাস্তায় নগ্ন হয়ে হাঁটতে পারে। তবে ভ্যালাডোলিড এবং বার্সেলোনার মতো কিছু অঞ্চল নগ্নতা নিয়ন্ত্রণ করতে তাদের নিজস্ব আইন চালু করেছে। উচ্চ আদালত জানিয়েছে, আলদাইয়া অঞ্চলে নগ্নতা নিষিদ্ধ করার কোনও আইন নেই।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category