শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
শিরোনাম :
পানি উন্নয়নের জায়গায় অবৈধ স্থাপনা নির্মান, সরেজমিনে পানি উন্নয়ন কর্মকর্তা ব্যক্তিগত ব্রান্ডিং উন্নয়নের লক্ষ নিয়ে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর্ট অফ লিভিং প্রজেক্ট বাস্তবায় গোপালগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহতের খুনিদের গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে মানববন্ধন হিন্দুদের নির্যাতনের অভিযোগে সংবাদ সম্মেলন লোহাগড়ায় মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন স্থগিত লোহাগড়ায় বজ্রপাতে কিশোরের মৃত্যু লালমনিরহাটের কালীগঞ্জে ট্রাকের চাপায় ১ জন নিহত ছয়তলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী র‌্যাব-৮ কর্তৃক গ্রেফতার ক্লাস চলাকালীন বিদ্যালয়ে আগুণ! পুড়ে গেছে দুটি শ্রেণীকক্ষ

দেশের চামড়া শিল্প রক্ষার দাবিতে বরিশালে ইশা ছাত্র আন্দোলনের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ৫৬ Time View

দেশের সমৃদ্ধি অর্জনে চামড়া শিল্প রক্ষায় সকল সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে চামড়া শিল্পকে বাঁচানোর দাবিতে ১৯ সোমবার বেলা ১১টায় টাউন হল চত্বরে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল মহানগরের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের বরিশাল মহানগরের সভাপতি ছাত্রনেতা মুহাম্মাদ আব্দুল্লাহ আল মামূন।

তিনি বলেনন-অবিলম্বে চামড়া শিল্প রক্ষা ও সিন্ডিকেটের হাত থেকে এ শিল্পকে বাঁচাতে সরকারকেই কার্যকরী ভুমিকা পালন করতে হবে।

সংগঠনের বরিশাল মহানগরের সভাপতি আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে ও মহানগর সাধারণ সম্পাদক মুহাম্মাদ জাহিদুল ইসলামের সঞ্চালনায় আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, বৈদেশিক করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ২০১৯-২০ অর্থবছরে রপ্তানী আয় কমে গিয়ে ৭৯৭ দশমিক ৬১ মিলিয়ন ডলারে দাঁড়ায়। রপ্তানী আয়ের দিক থেকে ২য় স্থান হাড়িয়ে চামড়া খাত ৩য় স্থানে নেমে এসেছে।
উল্লেখ্য, ব্যবসা হিসাবে এদেশে চামড়া শিল্পের যাত্রা শুরু হয়েছে বিগত শতাব্দির ৪০এর দশকে। ১৯৪০সালে ব্যবসায়ী আরপিসাহা সর্বপ্রথম নারয়ণগঞ্জে একটি ট্যানারী প্রতিষ্ঠা করেন। ১৯৫১সালের অক্টোবরে তৎকালীন সরকার ঘোষিত এক গেজেটের মাধ্যমে ঢাকার হাজারীবাগে ট্যানারী শিল্প স্থাপিত হয়। সেখান থেকে অদ্যবধি পর্যন্ত চামড়া শিল্পখাতে ব্যাপক সফলতার সাথে অন্যতম একটি শিল্পখাত হিসাবে ধারাবাহিকতা ধরে রেখেছে। এখাত থেকে রেকর্ড পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করে আসছে।
তবে দেশের চামড়া প্রক্রিয়াকরণ ও পণ্য উৎপাদনে পরিবেশ সম্মত কমপ্লায়েন্স না থাকায় আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চামড়াজাত পণ্যের চাহিদা কখনো আশানুরূপ হয়নি। ২০১৭ সালের পর থেকে চামড়া খাতের চলমান অগ্রযাত্রায় ভাটা পড়তে থাকে।

মানবন্ধনে আরো উপস্থিত ছিলেন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল জেলা শাখার সভাপতি মুহাঃ আশরাফুল ইসলাম, বরিশাল মহানগরের সহ- সভাপতি মুহাম্মাদ ইবরাহীম খান, সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ শোভন,দাওয়া ও প্রশিক্ষণ সম্পাদক গাজী মুহাম্মাদ রেদোয়ান,তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ ইয়াকুব সিয়াম,প্রকাশনা ও দপ্তর সম্পাদক সিরাজুল ইসলাম,অর্থ সম্পাদক নাজমুল ইসলাম সুজন,স্কুল ও কলেজ সম্পাদক এস এম হাসিবুল্লাহ, সাহিত্য সম্পাদক আলমগীর হুসাইন, সদস্য আরাফাত তালুকদার সহ নগর ও থানা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category