শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
পানি উন্নয়নের জায়গায় অবৈধ স্থাপনা নির্মান, সরেজমিনে পানি উন্নয়ন কর্মকর্তা ব্যক্তিগত ব্রান্ডিং উন্নয়নের লক্ষ নিয়ে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর্ট অফ লিভিং প্রজেক্ট বাস্তবায় গোপালগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহতের খুনিদের গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে মানববন্ধন হিন্দুদের নির্যাতনের অভিযোগে সংবাদ সম্মেলন লোহাগড়ায় মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন স্থগিত লোহাগড়ায় বজ্রপাতে কিশোরের মৃত্যু লালমনিরহাটের কালীগঞ্জে ট্রাকের চাপায় ১ জন নিহত ছয়তলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী র‌্যাব-৮ কর্তৃক গ্রেফতার ক্লাস চলাকালীন বিদ্যালয়ে আগুণ! পুড়ে গেছে দুটি শ্রেণীকক্ষ

মহামারী করোনার কারনে বিভিন্ন দেশে বাংলাদেশীদের প্রবেশে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
  • Update Time : রবিবার, ১৬ মে, ২০২১
  • ১১০ Time View

করোনাভাইরাসের মহামারীর মধ্যে বিভিন্ন দেশে বাংলাদেশী নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা বেড়েছে। সম্প্রতি বেশ কয়েকটি দেশে নতুন করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সেই কারণে অনেক বাংলাদেশীই এখন দেশে আটকে পড়েছেন।

আবার অনেকে দেশেও আসতে পারছেন না। সূত্র জানায়, করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া, ওমান, মালয়েশিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত প্রভৃতি দেশে বাংলাদেশীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

করোনাভাইরাসেরপরিপ্রেক্ষিতে বাংলাদেশী নাগরিকদের জন্য গত ১০ মে থেকে থাই ভিসা ইস্যু বন্ধ ঘোষণা করা হয়েছে। যাদের ভিসা রয়েছে তারা আজকের মধ্যে থাইল্যান্ডে প্রবেশ করতে পারবেন।

আর যাদের ভিসা বহাল আছে, ১৬ মে থেকে সব ভিসা বাতিল হয়ে যাবে। ১৫ মে’র পর থেকে বাংলাদেশের নাগরিকরা আর থাইল্যান্ডে প্রবেশ করতে পারবেন না।

যুক্তরাজ্যে বাংলাদেশসহ আরও তিনটি দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত ৯ এপ্রিল থেকে যুক্তরাজ্যে বাংলাদেশ, ফিলিপাইন, কেনিয়া ও পাকিস্তানের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

বাংলাদেশীদের জন্য গত ৯ মে থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মালদ্বীপ। মালদ্বীপ থেকে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল ও ভুটানের ওয়ার্ক ভিসাধারীদের সেদেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ নিষেধাজ্ঞা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশসহ পাকিস্তান, নেপাল ও শ্রীলংকার নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে গত ১২ মে থেকে।

এদিকে, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিকদের গত ২৪ এপ্রিল থেকে ওমানে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ প্রতিরোধে এ তিন দেশের নাগরিকদের ২৪ এপ্রিল থেকে আর ওমানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় যাওয়া যাত্রীদের মধ্যে কোভিড-১৯ পজিটিভ শনাক্তের হার বাড়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সরকার বাংলাদেশীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যা কার্যকর হয়েছে গত ১৬ এপ্রিল।

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় মালয়েশিয়া সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

গত ৮ মে থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এ নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশী নাগরিকরা বিমানে ট্রানজিটেও মালয়েশিয়া ভ্রমণ করতে পারবেন না।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category