সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪২ অপরাহ্ন
শিরোনাম :
প্রেসক্লাব টুঙ্গিপাড়ার সহ-সভাপতি মাহবুব বহিষ্কার নরসিংদীতে রেলওয়ে পুলিশ ফাঁড়ির পিছনে সরকারি গাছ কেটে জমি দখল করার অভিযোগ বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে গোসল করতে নেমে দুজনের মৃত্যু নাটোরের সিংড়ায় পুলিশের অভিযানে মটরসাইকেল উদ্ধার ও আটক ২ পানি উন্নয়নের জায়গায় অবৈধ স্থাপনা নির্মান, সরেজমিনে পানি উন্নয়ন কর্মকর্তা ব্যক্তিগত ব্রান্ডিং উন্নয়নের লক্ষ নিয়ে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর্ট অফ লিভিং প্রজেক্ট বাস্তবায় গোপালগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহতের খুনিদের গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে মানববন্ধন হিন্দুদের নির্যাতনের অভিযোগে সংবাদ সম্মেলন লোহাগড়ায় মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন স্থগিত

জেনে নিন লেবুর পানির যতো উপকার

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
  • ২১১ Time View

ডেস্ক রিপোর্ট:

শীত বিদায় নিতে শুরু করেছে ধীরে ধীরে। আগামী কয়েকদিনের মধ্যেই তাপমাত্রা আরও বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই পরিস্থিতিতে শরীরকে হাইড্রেটেড করে তরতাজা রাখা অত্যন্ত জরুরি। আর এই কাজে প্রকৃত বন্ধু হতে পারে এক গ্লাস লেবু-পানি৷ লেবুর পানির রয়েছে প্রচুর গুণ৷ প্রতিবেদনে রইল লেবুর মাহাত্ম্য:

হজমে সাহায্য করে ও ওজন কমায়: ঈষৎ উষ্ণ গরম পানি লেবুর রস মিশিয়ে খাওয়ার পরামর্শ অনেকেই দিয়ে থাকেন। যা সকালে খালি পেটে খেলে শরীরে একাধিক উপকার হয়। হজমে সাহায্য করে এই পানীয়। কোষ্ঠকাঠিন্য দূর করে। শরীর থেকে টক্সিনও বের করে দেয়, যার ফলে হজম ভালো ভাবে হয়। এছাড়াও লেবুতে থাকা অ্যাসিড ওজন কমাতে সাহায্য করে।

ত্বক ভালো রাখে: লেবুর পানির টক-মিষ্টি ভাব শুধু স্বাদে পরিবর্তন ঘটায় এমন নয়, শরীরে থেকে টক্সিন বের করে দেয়। ফলে ত্বক ভালো থাকে। এতে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে, যা ত্বক ভালো রাখতে সাহায্য করে।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়: লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লেবুর রস ঠাণ্ডা লাগা, সর্দি-কাশি ইত্যাদি থেকে রেহাই দেয়। করোনা যেহেতু এখনও রয়েছে বিশ্বে, তাই যে কোনও সময়ে অল্প লেবুর জল খেলে তা শরীরে উপকার করে।

জ্বালাভাব ও অ্যানিমিয়া কমায়: লেবুর পানিতে অ্যান্টি-অক্সিড্যান্টস, ফোলেট, ফ্ল্যাভোনয়েডস ও ভিটামিন B থাকে। যা ক্রনিক কোনও রোগের থেকে হওয়া জ্বালাভাব কমায়, মানসিক চাপ কমায়। এতে থাকা ভিটামিন C অন্যান্য খাবার থেকে আয়রন শুষে নেয় ও হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। রক্তে হিমোগ্লোবিন বাড়লে রক্তাল্পতা হয় না।

কিডনিতে স্টোন হওয়া রোধ করে: লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে। যা কিডনিতে স্টোন হওয়া রোধ করে বা স্টোন হলে তা বের করে দিতে সাহায্য করে। স্টোন কিডনির ভিতরে তৈরি হতে দেয় না। পাশাপাশি মূত্রের পরিমাণ বাড়িয়ে স্টোন বের করে দেয়।

গরমকালে লেবুর পানি অনেকেই খেয়ে থাকেন। এক্ষেত্রে বলে রাখা ভালো, রাস্তার ধারে যেসব লেবুর পানির দোকান বসে, সেখান থেকে না খাওয়াই ভালো! কারণ তারা কী পানি ব্যবহার করছে, কেউ জানে না!

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category