বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
শিরোনাম :
হালকা বাতাসেই বিদ্যুৎবিহীন কালকিনি হাসপাতাল সহ বেশিরভাগ এলাকা,ভোগান্তিতে রোগীরা গোবিন্দগঞ্জে ঢাকা-রংপুর মহাসড়কে অবৈধ দোকানপাট উচ্ছেদ প্রেমের ফাঁদে ফেলে শারীরিক সম্পর্ক, ভিডিও করে প্রতারণা নড়াইলে ফায়ার সার্ভিস জাতীয় জরুরী সেবা, তাদেরকে রাস্তা ছেড়ে দিতে হবে বৈশ্বিক উষ্ণতারোধে সচেতনা বাড়াতে চাঁপাইনবাবগঞ্জে আর্থ আওয়ার কর্মসূচী গাইবান্ধার চরাঞ্চলে যাত্রীসহ পণ্য পরিবহনে একমাত্র জান হচ্ছে ঘোড়ার গাড়ি গোবিন্দগঞ্জে বালু তোলার মহোৎসব,রাত নামলেই শুরু হয় কর্মযজ্ঞ আসামে দুই আইএস জঙ্গি গ্রেপ্তার নাটোর সিংড়ায় আশ্রয়ণ প্রকল্পের ২০ টি ঘর ভস্মীভূত অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

ফেসবুক কোম্পানির নাম পরিবর্তন – আসছে নতুন অনেক কিছু

অনলাইন ডেস্ক
  • Update Time : শনিবার, ৩০ অক্টোবর, ২০২১
  • ১৮১ Time View

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিলো ফেসবুক এর নাম পরিবর্তন হতে যাচ্ছে। তবে ফেসবুক বলতে এখানে ওয়েবসাইট, ফেসবুক এর কথা বলা হয়নি। বলা হচ্ছে ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ ফেসবুক প্রদত্ত সকল সেবার কথা। অবশেষে কোম্পানির নাম পরিবর্তন করার কথা ঘোষণা দিয়েছে ফেসবুক।

বৃহস্পতিবারে কানেক্ট ইভেন্টে ফেসবুক এর সিইও মার্ক জাকারবার্গ জানান যে কোম্পানির নতুন নাম হতে যাচ্ছে মেটা (Meta)। জাকারবার্গ বলেন, “আমরা এমন একটি প্রতিষ্ঠান যারা যোগাযোগ স্থাপনের প্রযুক্তি তৈরী করি।” তিনি আরো বলেন, “আমরা একসাথে মিলে সবাইকে প্রযুক্তির মধ্যে আনতে পারবো। এবং একসাথে বড় মাত্রার অর্থনীতি তৈরী সম্ভব হবে।”

কোম্পানি হিসেবে ফেসবুক এর এই নাম পরিবর্তন মূলত ফেসবুক কি ধরনের কোম্পানি ও কি ধরনের প্রোডাক্ট ভবিষ্যতে নিয়ে আসবে, তার প্রতিফলন বলে জানান জাকারবার্গ। তিনি আরো জানান যে কোম্পানির নাম পরিবর্তন হলেও গতানুগতিক ভাবেই চলবে অন্যান্য প্রোডাক্টসমুহ।

অনেকেই ভেবেছিলেন যে ফেসবুক সেবাটির নাম বোধ হয় পরিবর্তন হয়ে যাবে। যারা এমন আশঙ্কা করেছিলেন তাদের জানিয়ে রাখছি, ফেসবুক অ্যাপ কিংবা ফেসবুক ওয়েবসাইটের নাম আগের মতই “ফেসবুক” থাকছে।

আপনি হয়ত জানেন যে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এগুলোও ফেসবুকের মালিকানাধীন। এতদিন এই সবগুলো সেবা ফেসবুক কোম্পানির অধীনে ছিল। এখন ফেসবুক কোম্পানির নাম পরিবর্তন করে রাখা হচ্ছে “মেটা”, ফলে উল্লিখিত অ্যাপ এবং সেবাগুলো নতুন কোম্পানি নাম মেটা এর অধীনে চলে যাচ্ছে।

 

আপনার হয়ত মনে আছে, ২০১৫ সালে গুগল তাদের মূল কোম্পানির নাম পরিবর্তন করে রেখেছিল অ্যালফাবেট। এখানেও মূলত একই রকম ব্যাপার ঘটতে যাচ্ছে। ফেসবুক তাদের মূল কোম্পানির নাম পরিবর্তন করতে যাচ্ছে।

নতুন নামের মাধ্যমে প্যারেন্ট কোম্পানি, মেটা এর মধ্যে চলে আসলো ইন্সটাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও অকুলাস। আপনার ফোনে থাকা ফেবসুক অ্যাপের নাম আগের মতই ফেসবুক থাকবে।

সময়ের সাথে সাথে ফেসবুককে একটি মেটাভার্স কোম্পানি হিসেবে সবাই দেখবে বলে আশা ব্যক্ত করেছেন মার্ক জাকারবার্গ। @meta টুটার হ্যান্ডেলটির মার্ক জাকাবার্গের নিয়ন্ত্রণে রয়েছে। তবে এই একাউন্টের টুইটসমুহ এখনো প্রটেক্টেড করা। অন্যদিকে meta.com ওয়েবসাইটটি বর্তমানে ফেসবুক এর একটি ওয়েলকাম পেজে রিডিরেক্ট হচ্ছে।

একইসাথে নতুন একটি টাইটেল এর অধিকারি হলেন মার্ক জাকারবার্গ। তিনি বর্তমানে ফেসবুক এর প্যারেন্ট কোম্পানি “মেটা” এর প্রতিষ্ঠাতা ও সিইও। এই নাম পরিবর্তন এর পেছনে রয়েছে ফেসবুককে মেটাভার্সে রূপ দেওয়ার প্ল্যান, যা জাকারবার্গ বেশ কিছুদিন ধরে জানিয়ে যাচ্ছিলেন।

ফেসবুকের নতুন কোম্পানি নাম "মেটা"

মার্ক জাকারবার্গ একটি ব্লগ পোস্টে জানান যে পরিবর্তন হবে না কোম্পানির কর্পোরেট স্ট্রাকচার, তবে ফিনানশিয়াল রেজাল্টে পরিবর্তন আসবে। পূর্বে “FB” টিকার এর আন্ডারে স্টক ট্রেডিং করলেও এখন থেকে “MVRS” নামে ট্রেড হবে কোম্পানির শেয়ার।

👉 ফেসবুক কোম্পানির নাম পরিবর্তন – আসছে নতুন অনেক কিছু

নতুন নাম, মেটা এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া কোম্পানি থেকে মেটাভার্স কোম্পানিতে পরিবর্তন হওয়ার আশা রাখে ফেসবুক। অগমেন্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটি হতে যাচ্ছে ফেসবুকের “মেটাভার্স কোম্পানি” তৈরির ভাবনার প্রদান উপাদান।

হরাইজন ওয়ার্করুমস (Horizon Wokrooms) নামে একটি প্রজেক্ট কিছুদিন আগে প্রদর্শন করে কোম্পানিটি, যার মাধ্যমে ভিআর এর মধ্যে মিটিং সম্পন্ন করা যায়। এছাড়াও “Horizon Home” ও “Horizon Venues” আরো দুইটি প্রোডাক্ট দেখানো হয়। “মেটা হরাইজন” ব্র‍্যান্ডের ছত্রছায়ায় সকল ভিআর প্রোডাক্ট আসবে বলে জানিয়েছেন সিটিও, এন্ড্রু বোসওর্থ। নতুন কোম্পানির জন্য ইউরোপ থেকে প্রায় ১০হাজার নতুন কর্মী নিয়োগ দিবে মেটা।

👉 ফেসবুক থেকে আয় করার উপায়

বেশ কিছুদিন আগে ফেসবুক এর একজন প্রাক্তন কর্মচারী, ফ্রান্সেস হাউগেন, ফেসবুক সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফাইল ফাঁস করে দেন ওয়াল স্ট্রিট জার্নাল এর কাছে। এসব ফাইল থেকে অভিযোগ উঠে যে ফেসবুক এর মালিকানাধীন ইন্সটাগ্রাম তরুণদের জন্য একটি ক্ষতিকর প্ল্যাটফর্ম। এরপর থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ফেসবুক নিয়ে শুরু হয়ে নতুন দ্বন্দ্ব।

অনেকের মতে এসব সমস্যা পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে কোম্পানির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন জাকারবার্গ। অনেকে এটিকে ভালো উদ্যোগের চোখে দেখছেন, কেননা এখন থেকে প্রতিটি প্ল্যাটফর্ম আলাদাভাবে মনিটর এর জন্য প্যারেন্ট কোম্পানি, মেটা থাকবে। এখন দেখার বিষয় আসলে কি পরিবর্তন আসে নতুন নাম এর হাত ধরে।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category