রবিবার, ২৩ জুন ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
প্রস্তাবিত বাজেটে জনগণের জীবনযাত্রার উন্নয়নে প্রাধান্য দেয়া হয়েছে মৌলভীবাজারে বন্যায় ৪৫০টি গ্রাম প্লাবিত: খোলা হয়েছে ৯৮টি আশ্রয় কেন্দ্র সুনামগঞ্জ জেলার বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী রংপুরের বাজারে উঠতে শুরু করেছে সুস্বাদু হাঁড়িভাঙা আম মাদারীপুরে ডিবি পুলিশের জালে ৫৫০ পিচ ইয়াবা সহ আটক ৩ জন ফরিদপুরে ভুয়া ম্যাজিস্ট্রেটকে আটক ঈদে ঘরমুখো মানুষের হয়রানী ও টিকেট কালোবাজারী বন্ধে পুলিশ ও র‌্যাবের সাব-কন্ট্রোল রুম চালু চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত আরোহী গুরুতর আহত ফরিদপুরে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

সকাল থেকেই সূতাবাড়ীয়া শ্রীশ্রী মা দয়াময়ী কাঁলী বাড়ীতে কাঁলী পূজা

শ্রী মিশুক চন্দ্র ভুঁইয়া, পটুয়াখালী
  • Update Time : শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭০ Time View

পটুয়াখালী জেলা গলাচিপা উপজেলা সূতাবাড়ীয়া, চিকনিকান্দি ইউনিয়ন মা কাঁলী পূজা, যে সকল ভক্তবৃন্দু কাঁলী মায়ের কাছে পাঠাবলি মানত দিতে আসে আজকের সেই কাঁলী পূজা, শুক্রবার সকাল থেকেই গলাচিপা উপজেলা থানা অফিসার ইনচার্জ ওসি মোঃ ফেরদৌস আলম খান বলেন প্রশাসনিক দিক থেকে এবং তরফ থেকে নজরদারী চলছে। একে একে প্রতিমা নিয়ে ঘাটে আসছেন জলে যেন না নামে , তাহার দিকে নজর রাখছেন এবং সকলকে সাবধান করে দিচ্ছেন, যেন কেউ পূজা জন্য কমিটির কাছে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো বারবার মাইকিং এ ঘোষণা করছেন।হলেও বাধা মানে, দিন ক্ষন মানে সকাল থেকেই পুজো উদ্যোক্তারা

আজ প্রতিমা নিয়ে মনে কিছুটা আনন্দ থাকলেও সবার মন গভীর, আবার একটি বছর অপেক্ষা করতে হবে মাকে আনার জন্য,আবীর মেখে ও ঢাকের বাদ্যির তালে তালে আনন্দ তাদের মুখে একটাই ধনী ,আসছে বছর আবার হবে, মা আমাদের আসবে ফিরে।, আস্তে আস্তে বিকাল গরিয়ে সন্ধ্যা যত হয়ে আসে, ঢাক বাজিয়ে ,কেউ কাঁসার ঘণ্টা বাজিয়ে ,কেউ বা শঙ্খ ও উলু দিয়ে মাকে শেষ বিদায় জানালেন।
যত সন্ধ্যা হয়ে আসে,পুলিশ অফিসারেরা গঙ্গার ধারে দাঁড়িয়ে নজরদারী করছেন, প্রতিমা নিয়ে সন্ধ্যায় জলে না নামে।
উদ্যোগতারা জানালেন, এক দিন ধরে খুব আনন্দ করেছি, হই হুল্লোড় করেছি ,একসাথে সময় কাটিয়েছি। সবাই মিলে প্রতিমাকে আজ একটু তো মন গভীর হবেই, কিন্তু মাকে তো ধরে রাখা যাবে না, মায়ের কাছে একটা কামনাই করলাম, আমাদের আরো শক্তি দাও। শক্তি দাও, জানো কালীপূজা এইভাবে প্রতি বছর তোমায় আনতে পারি।পুরোহিতের মন্ত্রপাঠসহ নানা আয়োজনের মধ্য দিয়ে পটুয়াখালীর গলাচিপা চিকনিকান্দিতে ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শিব পূজা পালিত হয়েছে।পটুয়াখালী
জেলার গলাচিপা উপজেলায় পৃথক পৃথক ভাবে শিব পূজা অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মমতে, শিবের আরেক নাম হচ্ছে মহাদেব শিল্পকলার দেবী। আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে।
শিব পূজা পালিত হয়েছে ভারত আর বাংলাদেশে। ভারতের ন্যায় বাংলাদেশেও শনিবার শুরু হয়েছে ঐতিহ্যবাহী এ শিব পূজা। বর্ণাঢ্য আয়োজন, বর্ণিল আলোক সজ্জায় হাজার হাজার লোকের সমাগমের মধ্য দিয়ে শত বছরের ঐতিহ্য শিব পূজা হিন্দু সম্প্রদায়ের হলেও উপভোগ করার জন্য সকল ধর্মের লোকজন ছুটে আসে গলাচিপা উপজেলা চিকনিকান্দি ইউনিয়ন পূজা মণ্ডপে।
জানা যায়, বাংলাদেশের বৃহত্তম এই শিব পূজা গলাচিপায় উদযাপিত হয়। শিব পূজা উপলক্ষে এ দিন সকল ধর্মের হাজার হাজার লোকের সমাগম হয় এই পূজায়। দেশের দূর দূরান্ত থেকে অনেক মানুষ ছুটে আসে শিব পূজা উপভোগ করতে।
শিব পূজা উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা দোকান নিয়ে এসেছেন গলাচিপা উপজেলায়। শিব পূজায় বিনোদনের জন্য রাধা চক্কর, নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে গলাচিপাতে এ শিব পূজা উদযাপিত হয়। মহাদেব পূজা উপলক্ষে প্রতিটি মন্দিরে নির্মাণ করা হয়েছে সুদৃশ্য সাজসজ্জায় যেন কোনো মন্দির পিছিয়ে নেই।
শিব প্রতিমা তৈরি, আরেকটি সৎ সংঘ মহাদেব পূজা মন্দির।
উদযাপন কমিটির সভাপতি, শিব পূজা উদযাপন কমিটির শিব পূজায় আইন শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে গলাচিপা থানার অফিসার ইনচার্জ (ওসি)মো: ফেরদৌস আলম খান বলেন, ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার।
শিব পূজায় আইনশৃঙ্খলা রক্ষার্থে স্থানীয় প্রশাসন, পুলিশ, আনসার গ্রাম পুলিশসহ সকল আইন শৃখলা বাহিনী সর্বদা নিরাপত্তায় নিয়োজিত রয়েছে। গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউ এনও) বলেন, হিন্দু সম্প্রদায়ের সকলকে শিব পূজার শুভেচ্ছা জানাই ।গলাচিপায় সকালের সহযোগিতায় সুশৃঙ্খল পরিবেশে শিব পূজা উৎযাপন করতে পেরে আমরা আনন্দিত।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category