শনিবার, ১৫ জুন ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে ডিবি পুলিশের জালে ৫৫০ পিচ ইয়াবা সহ আটক ৩ জন ফরিদপুরে ভুয়া ম্যাজিস্ট্রেটকে আটক ঈদে ঘরমুখো মানুষের হয়রানী ও টিকেট কালোবাজারী বন্ধে পুলিশ ও র‌্যাবের সাব-কন্ট্রোল রুম চালু চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত আরোহী গুরুতর আহত ফরিদপুরে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু লোহাগড়ায় হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ ফরিদপুর- ভাংগা সড়কে ট্রাক ও পিকআপ সংঘর্ষ, আহত ২ রংপুরে দুলা ভাইয়ের হাতে শ্যালক খুন নড়াইল জেলা পুলিশের অভিযানে গত ২৪ ঘন্টায় বিভিন্ন অপরাধে গ্রেফতার ১৪ জন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয় : সৌদি আরব

অনলাইন রিপোর্ট
  • Update Time : বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৪ Time View

গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক রাখবে না সৌদি আবর। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে এ কথা জানিয়েছে। ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনসহ কয়েকটি দেশ ওয়াশিংটনের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে।

মঙ্গলবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি বলেছেন, সৌদি আরব এবং ইসরায়েল স্বাভাবিকভাবে আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক বলে বাইডেন প্রশাসন ইতিবাচক সাড়া পেয়েছেন।

গত সোমবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ব্লিনকেনের বৈঠক হয়। এর পরদিন মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে ব্লিনকেন এসব কথা বলেন। এর পরেই মন্ত্রণালয় জানিয়েছে, কিরবির ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনের বিষয়ে নিজেদের দৃঢ় অবস্থানের কথা ওয়াশিংটনকে পরিষ্কার করতে এ বিবৃতি দিয়েছে সৌদি। অনেক দিন ধরেই ইসরায়েল ও সৌদি আরবের মধ্য কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

এর আগে ২০২০ সালে সৌদি আরব উপসাগরীয় প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনকে তাদের নীরব সম্মতি দেওয়ার পর থেকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েল ও সৌদি আরবের সম্পর্কের বিষয়ে আলোচনা চলছে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের টার্গেট এখন সৌদি আরব। কারণ দেশটি ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করলেই একই পথে হাঁটবে অনেক মুসলিম দেশ। তাই সৌদি আরবও অত্যন্ত সতর্ক পদক্ষেপে হাঁটছে।

রিয়াদের একটি সূত্র রয়টার্সকে ২০২৩ সালের অক্টোবরে জানিয়েছিল, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে যুদ্ধ বাড়ার সঙ্গে সঙ্গে সৌদি ও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে যুক্তরাষ্ট্রের চেষ্টা বরফে চাপা পড়েছে।

সৌদি প্রশাসন চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছিল, কিন্তু তার মধ্যেই শুরু হয় গাজা যুদ্ধ। ফলে থমকে গেছে সব ধরনের অগ্রগতি। যদিও এর মধ্যেই চেষ্টা চালিয়ে যাচ্ছে মার্কিন প্রশাসন। গাজা যুদ্ধের মধ্যেই একাধিকবার রিয়াদ সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন। তবে বর্তমান পরিস্থিতিতে কঠোর মনোভাব দেখাচ্ছে সৌদি আরব।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category