শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
শিরোনাম :
সাভারে এসি বিস্ফোরনে ৭ জন দগ্ধ সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র/ছাত্রীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশ উপজেলা প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন মাদারীপুর ঝাউদিতে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ মাদারীপুরের কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ রাজারহাটে তিস্তার নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু নড়াইলে পুলিশের অভিযানে ০১ বছর ০২ মাস সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ০১ কল রিসিভ করলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয় ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট নামা রহস্যজনক : রিজভী

আন্তর্জাতিক শুদ্ধ সাহিত্য চর্চা পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সন্মেলন

মোঃ আবেদ আহমেদ - বিশেষ প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২১৫ Time View

২৩শে ফেব্রুয়ারী -২০২৪ রোজ শুক্রবার দুপুর ৩টা হতে রাত ৯টা পর্যন্ত ঢাকাস্থ শিশু কল্যাণ পরিষদ হলরুমে আন্তর্জাতিক শুদ্ধ সাহিত্য চর্চ্চা পরিষদ এর উদ্যোগে ২টি অধিবেশনে অনুষ্টিত হয়ে গেল সংগঠনের প্রথম প্রতিষ্টাবার্ষিকী, আন্তর্জাতিক সাহিত্য সন্মেলন, যৌথ কাব্যগ্ৰন্থের মোড়ক উন্মোচন, সেরা কাব্যগ্ৰন্থের সন্মাননা ও গুণীজন সন্মাননা অনুষ্ঠান।

বেলা ৩টায় শুরু হওয়া প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন কবি গবেষক ও সংগঠক ফারুক জাহাঙ্গীর,
প্রধান অতিথি বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি ও নন্দিত টিভি উপস্থাপক রেজাউদ্দিন স্টালিন,
প্রধান আলোচকঃ কবি কথাসাহিত্যিক ও চলচিত্র অভিনেতা এবিএম সোহেল রশিদ,
উদ্বোধক কবি নাট্যকার ও প্রকাশক মোসলেহ উদ্দীন, বিশেষ আলোচক কবি সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা শুক্কুর চৌধুরী, আলোচক কবি ও সংগঠক মোস্তাফিজুর রহমান চৌধুরী সাহিত্য গবেষক ও কবি সংগঠক,চেয়ারম্যান বাংলাদেশ পোয়েটস ক্লাব।
মুহাম্মদ আবু তাহের, কবি ও সংগঠক।

বিশেষ অতিথিঃ মোঃ দেলোয়ার হোসেন, মোঃ বেলাল হোসেন ফকির,সুশান্ত ঘোষ, সুমন মুখোপাধ্যায়, নিলীমা নীলা,মুকুল চক্রবর্তী, চৈতালী দাস মজুমদার আরো অন্যান্য গুণী ব্যক্তিগণ।

শুরুতেই পবিত্র ধর্মগ্ৰন্থ হতে পাঠ করা হয়। অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ ও উত্তরীয় পরিয়ে সন্মান জ্ঞাপন করা হয়। অতপর সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন ও উদ্বোধক কতৃক ঘোষনার মধ্যদিয়ে অনুষ্টানের সুচনা করা হয়। পর্যায়ক্রমে আগত কবিগণ শুভেচ্ছা বক্তব্য প্রদান ও স্বরচিত কবিতা আবৃত্তি করেন। অতিথিদের বক্তব্যের পর সন্মানিত অতিথিদের সন্মাননা ক্রেষ্ট প্রদান করতঃ সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে প্রথম অধিবেশন সমাপ্ত হয়। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্টাতা কবি ও শিক্ষিকা রাহেলা আক্তার।
প্রধান অতিথি ছিলেন হাইকোর্টের বিচারপতি এস এম মজিবুর রহমান, প্রধান আলোচকঃ মাহমুদুল হাসান নিজামী, উদ্ধোধক মোঃ আবদুর রহমান সেক্রেটারি সার্ক জার্নালিস্ট, বিশেষ আলোচকঃ বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম বাঙ্গালী কবি ও সংগঠক, আলোচক এ টি এম মমতাজুল করিম বিশিষ্ট কবি,সংগঠক ও সাংবাদিক। সভাপতি কালচারাল ফোরাম বাংলাদেশ।
ড. আমিরুল ইসলাম কনক,কবি ও সাহিত্যিক, অধ্যাপক রাজশাহী বিশ্ববিদ্যালয়।
মোঃ আমির হোসেন কবি ও সংগঠক প্রমুখ।

বিশেষ অতিথি শুভেন্দ্রু মুখার্জী, বেলাল হাওলাদার, তাহেরা খাতুন,সুজন রায়,আবদুল্লাহ আল আমিন মণ্ডল, হুসাইন মেরাজ প্রমুখ।

দুই পর্বেই উপস্থাপনায় ছিলেনঃ আর মুজিব(প্রধান সম্বনয়ক) ও সোমনাথ চক্রবর্তী(উপদেষ্টা)
অনুষ্টানে সংগঠনের ঘোষণা মোতাবেক সেরা কাব্যগ্ৰন্থ সন্মাননার জন্য জমাকৃত গ্ৰন্থগুলি হতে নিরপেক্ষ বিচারক মন্ডলীর বিবেচনায় দশটি কাব্যগ্ৰন্থ নির্বাচন করা হয়। সেরা কাব্যগ্ৰন্থ মনোনীত গুণী সাহিত্যিকদের প্রধান অতিথি সুপ্রিম কোর্ট এর বিচারপতি এস এম মজিবুর রহমান’র মাধ্যমে বিচারক মন্ডলী স্বাক্ষরিত সন্মাননা পত্র ও সন্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

অনুষ্টানে ভারত সহ দেশের বিভিন্ন প্রান্ত হতে প্রায় দুইশতাধিক কবি লেখক ও সাহিত্যসেবী উপস্থিত ছিলেন।
এপর্যায়ে সংগঠনের প্রতিষ্টাতা কবি রাহেলা আক্তার সম্পাদিত যৌথকাব্যগ্ৰন্থ #কবিতার_বেলাভূমি এর মোড়ক উন্মোচন করা হয়।

অতপরঃ সাংগঠনিক ভুমিকা ও অবদান বিবেচনায় সংগঠনের নিয়মিত কবি ও সংগঠকদের সন্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। সবশেষে সন্মানিত অতিথি ও গুণীজনদের সন্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। ইতিমধ্যে সবাইকে নাস্তা ও পানির বোতল দিয়ে আপ্যায়ন করা হয়।

অতিথিবৃন্দ, প্রধান আলোচক ও প্রধান অতিথি ‘র বক্তব্যের পর সভাপতি সমাপনী বক্তব্যের মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category