সোমবার, ২৭ মে ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে মাদারীপুরে বাংলাদেশগীতা শিক্ষা কমিটির জেলা সংসদের অভিষেক অনুষ্ঠিত মাদারীপুরে দুই সহকারী সমাজসেবা কর্মকর্তার বিরুদ্ধে প্রতিবন্ধীদের ভাতা হাতিয়ে নেয়ার অভিযোগ! প্রেসক্লাব টুঙ্গিপাড়ার সহ-সভাপতি মাহবুব বহিষ্কার নরসিংদীতে রেলওয়ে পুলিশ ফাঁড়ির পিছনে সরকারি গাছ কেটে জমি দখল করার অভিযোগ বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে গোসল করতে নেমে দুজনের মৃত্যু নাটোরের সিংড়ায় পুলিশের অভিযানে মটরসাইকেল উদ্ধার ও আটক ২ পানি উন্নয়নের জায়গায় অবৈধ স্থাপনা নির্মান, সরেজমিনে পানি উন্নয়ন কর্মকর্তা ব্যক্তিগত ব্রান্ডিং উন্নয়নের লক্ষ নিয়ে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর্ট অফ লিভিং প্রজেক্ট বাস্তবায়

সুইচ টিপলেই বদলে যাবে গাড়ির রং

অটোমোবাইল ডেস্ক
  • Update Time : মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২
  • ৩০৮ Time View

বিশ্বের প্রথম রং পরিবর্তনকারী গাড়ি তৈরি করেছে জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের লাসভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) এই অভিনব গাড়ি উন্মোচন করে প্রতিষ্ঠানটি। এই গাড়ি শুধু ধূসর ও সাদা রং পরিবর্তনে সক্ষম।

একটি সুইচের স্পর্শে গাড়ির বাহ্যিক রঙ পরিবর্তন হবে। ভবিষ্যতে অন্যান্য রঙের গাড়ির ক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছে বিএমডব্লিউ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই গাড়ির নাম দেওয়া হয়েছে বিএমডব্লিউ আইএক্স ফ্লো।

কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনী ২০২২-এ বিএমডব্লিউ যে গাড়িটি দেখিয়েছে তা দেখে হতবাক হয়ে গেছেন সবাই। অটো শোতে দেখা গিয়ে্ছে, বিএমডব্লিউ আইএক্স ফ্লো হঠাৎ করে গাঢ় ধূসর থেকে সাদা রঙে বদলে যাচ্ছে। পরে জার্মান গাড়ি নির্মাতা জানান, নতুন পেইন্ট-চেঞ্জ প্রযুক্তি ই-পেপার ব্যবহার করে এই রং বদল সম্ভব হয়েছে। এর জন্য, ই-কালি-সহ বিএমডব্লিউ আইএক্স ফ্লো-এর গায়ে মানুষের চুলের মতো সুক্ষ্ম লক্ষ লক্ষ মাইক্রোক্যাপসুল ব্যবহার করা হয়েছে।

এ প্রসঙ্গে বিএমডব্লিউ গ্রুপ ডিজাইনের প্রধান আদ্রিয়ান ভ্যান হুয়েডঙ্ক জানান, বিএমডব্লিউ আইএক্স ফ্লো একটি উন্নত গবেষণা ও ডিজাইন পরিকল্পনার ফসল। কোম্পানি যে ভবিষ্যতের কথা ভেবে কাজ করে , এই প্রযুক্তি একটি দারুণ দৃষ্টান্ত। এই প্রযুক্তিকে ইলেক্ট্রোফোরেটিক রং বলা হয়। এই প্রযুক্তির মাধ্যমেই আপনার গাড়ির বডির রং বদলে যায়।

জার্মান গাড়ি কোম্পানি শো-তে জানিয়েছে, তারা এমন একটি প্রযুক্তি ব্যবহার করেছে, যেখানে একটি বোতামের সাহায্যে আপনি গাড়ির বাইরের রং পরিবর্তন করতে পারবেন। তবে এর বাইরে কোম্পানি রং বধলের বিষয়ে অন্য কোনও বিশদ বিবরণ প্রকাশ করেনি। জানি গিয়েছে, বিএমডব্লিউ এসইউভি আইএক্স আসলে কোম্পানির নতুন বৈদ্যুতিক গাড়ি হতে চলেছে। যাতে প্রথমবারের মতো এমন বৈশিষ্ট্য দেওয়া হবে।

আন্তর্জাতিক গাড়ি বাজারে এমনিতেই সুনাম রয়েছে বিএমডব্লিউ -র। লাক্সারি সেডান থেকে এসইউভি সবেতেই গুণমান বজায় রাখে এই কোম্পানি। এবার নতুন করে ইলেকট্রিক গাড়িতেও হাত পাকাচ্ছে এই জার্মান কার মেকার। শীঘ্রই বিএমডব্লিউ এসইউভি আইএক্স বাজারে নিয়ে আসার তোড়জোড় শুরু করেছে তারা।

আলোকিত জনপদ ফেসবুক পেইজটি ফলো করুন
https://www.facebook.com/alokitojanapad

আলোকিত জনপদ টুইটার আইডিটি ফলো করুন
https://twitter.com/alokito_janapad

দেশ বিদেশের সব খবর সবার আগে জানতে আলোকিত জনপদ ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন।
ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন।
বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন
https://www.youtube.com/channel/UCNzUOMDlhwvg5q6Mu_x3khQ

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category