শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন

শেখ হাসিনার সাতটি সেরা অর্জন!

লেখক ও কলামিস্ট, মোঃ শাহ নেওয়াজ
  • Update Time : সোমবার, ২৪ মে, ২০২১
  • ২২৩ Time View

সব কাজ সব নেতার পক্ষে করা সম্ভব নয় এমন কিছু কাজ আছে যা কেবল বিশেষ বিশেষ নেতাই করতে পারে। বিশ্ব নেতৃত্বের ক্ষেত্রে বিশ্ব নেতাদের কর্ম পরিকল্পনা, কৌশল ও নীতি পর্যালোচনা করলেই এর সত্যতার প্রমাণ পাওয়া যায়।

বাংলাদেশেও এমন কতগুলো প্রকল্প, অর্জন আছে যা মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় না থাকলে কোনদিন সম্ভব হত না। যেমনঃ ১/ ভারত ও মিয়ানমারের সাথে সমুদ্রসীমা নিয়ে দীর্ঘ বিরোধের অবসান এবংআন্তর্জাতিক সমুদ্রসীমা মামলায়  বাংলাদেশের বিশাল আয়তনের সমুদ্রসীমা অর্জন।

২/ লক্ষ লক্ষ শিক্ষার্থীকে বিনামুল্যে বই বিতরণ করার মত সাহসী প্রকল্প একমাত্র শেখ হাসিনার পক্ষেই সম্ভব হয়েছে।অন্য কোন সরকার এই চিন্তা মাথাই আনত না। ৩/ যে দেশে বিদেশী সাহায়্য ছাড়া একটা মাঝারী দৈর্ঘের সেতু নির্মান করা যেত না সেই দেশে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মত সাড়ে তিনশো কোটি ডলারের মেঘা সেতু রেল প্রকল্প নির্মান করে প্রধানমন্ত্রী প্রমাণ করেছেন She is big boss. ৪/ তাপ বিদ্যুৎ, কয়লা বিদ্যুৎ, ডিজেল চালিত বিদ্যুৎ, জল বিদ্যুৎ ইত্যাদি প্রচলিত বিদ্যুৎ প্রকল্পের বাইরে আরো একধাপ গিয়ে রুূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প নিঃসন্দেহে একটি বড় বিদ্যুৎ প্রকল্প।

যা প্রধানমন্ত্রী সফলতার সাথে প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন। ৫/ যে দেশে মাত্র ৫০ কোটি ডলার খরচ বাঁচাতে  সাবমেরিন ক্যাবলের মত একটি গুরুত্বপূর্ণ প্রকল্প থেকে বিগত সরকার পিছু হটে গেছে সেই দেশেই তার ৫ গুন অর্থ বেশী খরচ করে শেখ হাসিনাই উক্ত প্রকল্পের কাজ  পুনরায় সম্পন্ন করেন।

যার কারণে আজ বাংলাদেশের কোটি কোটি মানুষ ইন্টারনেট ও ডিজিটাল সেবা সুবিধার আওতায় এসেছে। এটা নিঃসন্দেহে একটি যুগান্তকারী সিদ্ধান্ত।

৬/ প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় করে বিদেশী স্যাটেলাইটে ভাড়ায় ব্যবহার করত বাংলাদেশ।তাতেও বাংলাদেশ  সামরিক বাহিনীর জন্য ছিল না কোন তথ্য সুবিধা।বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের মাধ্যমে বাংলাদেশ প্রবেশ করল স্বর্ণযুগে।অসামরিক যোগাযোগ সুবিধার পাশাপাশি বাংলাদেশ সামরিক বাহিনীও পেল একটি নিজস্ব স্যাটেলাইট চ্যানেল।

এটা বিশাল অর্জন। ৭/ ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের যে সম্মান বাংলাদেশ অর্জন করল তার পুরো কৃতিত্বই মাননীয় প্রধানমন্ত্রীর। এছাড়া মেট্রোরেল, ফ্লাইওভার শহর,বয়স্ক ভাতা, কর্ণফুলী ট্যানেল, ঢাকা চট্টগ্রাম চার লেইনের সড়ক, কৃষি যন্ত্রপাতির ভর্তুকী ইত্যাদী প্রকল্প সত্যি যুগান্তকারী পদক্ষেপ।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category