শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
শিরোনাম :
তিস্তা নিজস্ব অর্থায়নে মহাপ্রকল্প বাস্তবায়নের দাবি অনির্দিষ্টকালের জন্য কুবি অর্থনীতি শিক্ষার্থীদের ক্লাস -পরীক্ষা বর্জন বোন বাড়ী থেকে আর বাড়ি ফেরা হলোনা বরগুনার বৃদ্ধ সুলতান খানের বঙ্গবন্ধুর সমাধিতে গোপালগঞ্জের নবনিযুক্ত জেলা ও দায়রা জজ ড. মোঃ আতোয়ার রহমানের শ্রদ্ধা যশোরের শার্শা সীমান্তে ভারতীয় বিএসএফ’র গুলিতে শামিম নামে এক চোরাচালানী আহত ভালো নেই কালকিনির মৃৎশিল্পীরা লোহাগড়া পৌর সভার সড়কের বেহাল দশা বঙ্গবন্ধুর সমাধিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী’র শ্রদ্ধা বঙ্গবন্ধুর সমাধিতে স্থানীয় সরকার বিভাগের নতুন সচিব আবু হেনা মোরশেদ জামান -এর শ্রদ্ধা নিবেদন রাজশাহী বাগমারার তাহেরপুরে অস্ত্রের মুখে জিম্মি করে ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর নেয়ার অভিযোগ

রাতে ভেজানো যে ৬ খাবার সকালে খেলে মিলবে উপকার

লাইফস্টাইল ডেস্ক, আলোকিত জনপদ
  • Update Time : সোমবার, ২৪ জুন, ২০২৪
  • ৭১ Time View
ছবি : সংগৃহীত

সুস্থ থাকার জন্য ভরসা রাখতে হবে পরিমান মত পানি ও খাবার দাবারে। হালকা সহজপাচ্য খাবার দাবার কিন্তু এই সময় খুব প্রয়োজনীয়। এছাড়াও শরীরে দরকার শক্তি। শরীরের শক্তির চাহিদা মেটাতে রাতের বেলায় ভিজিয়ে রাখুন এই ৬টি খাবার। সকালে উঠে খেলে দুর্বলতা কাটিয়ে শরীর হয়ে উঠবে তরতাজা।

তাহলে জেনে নিন যে ৬ খাবারগুলো রাতে ভিজিয়ে সকালে খেলে উপকার পাওয়া যাবে—

বাদাম: বাদাম কিন্তু শরীর ও মস্তিষ্ক দুইয়ের জন্যই ভালো। বিভিন্ন ধরনের বাদাম পাওয়া যায়। আর এই বাদাম পানিতে ভিজিয়ে খেলে এর গুণ বেড়ে যায় অনেক অংশে। এছাড়াও পানিতে ভেজানো বাদাম চেবানোও সহজ। বাদামে রয়েছে অ্যান্টিএজিং গুণ। বাদাম ভিজিয়ে খেলে তা আরও বেশি কার্যকর হয়ে ওঠে।

 

আম: গরমের মৌসুম মানেই আমের মৌসুম। কিন্তু আমরা অনেকেই ছোটবেলা থেকে শুনে এসেছি আম খাওয়ার আগে পানিতে ভিজিয়ে খেতে হয়। আম খাওয়ার কিছুক্ষণ আগে পানিতে ভিজিয়ে রাখলে আমের হিট বা গরম ভাব অতি সহজেই বাইরে বেরিয়ে যায়। আমে রয়েছে ফাইটিক অ্যাসিড। তাই আম পানিতে ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড নির্গত হয়। যার ফলে আম খেলে আর অকারণে শরীর গরম হয় না।

সিডস: এখন আধুনিক জীবনযাত্রায় অনেকে বিভিন্ন ধরনের সিডস খেয়ে থাকেন। যেমন চিয়া সিড কিন্তু সারারাত পানিতে ভিজিয়ে সকালবেলা খাওয়া উচিত। এই সিডে ফাইবার থাকায় এটি খালি পেটে খেলে কোষ্ঠকাঠিন্য সমেত অন্যান্য সমস্যা দূর হয়। এছাড়া এটি ওজন কমাতেও সাহায্য করে। এছাড়াও আপনি চাইলে ফ্ল্যাক্স সিডও খেতে পারেন।

 

কিশমিশ: বাদামের মত কিশমিশও পানিতে ভিজিয়েই খাওয়া উচিত। কিশমিশ পানিতে ভিজিয়ে রাখলে অসমোসিস-এর কারনে ফুলে ওঠে। আর এই কিশমিশের কার্যকারীতা প্রচুর।

 

পোস্ত: এই বাজারে পোস্তর দাম আকাশছোঁয়া। অর্থাৎ এই পোস্তর চাহিদা কিন্তু চূড়ান্ত। পোস্তু শরীরে শক্তির যোগান দেয়। আর এই পোস্ত ভিজিয়ে রেখে খেলে শরীরে প্রচুর শক্তি আসে। পোস্ত দুধ ও দই দুটোর সাথে খাওয়া যায়। তাই পোস্তর যেকোন পদ তৈরি করার আগে সারারাত ভিজিয়ে রাখুন।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category