শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

মাদারীপুরে মেধাবী প্রজন্ম তৈরীর লক্ষ্যে তারুণ্যের শপথ স্বেচ্ছাসেবী সংগঠনের জেলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা

মাদারীপুর প্রতিনিধি
  • Update Time : শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৮৬ Time View

মাদারীপুর জেলা প্রশাসন স্কুল এ্যান্ড কলেজে মেধাবী প্রজন্ম তৈরীর লক্ষ্যে এক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে তারুণ্যের শপথ স্বেচ্ছাসেবী সংগঠন। প্রযোগিতায় অংশ নেয় মাদারীপুরের বিভিন্ন উপজেলার ৯ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

তারুন্যের শপথ স্বেচ্ছাসেবী সংগঠনটি প্রথমবারের মত জেলা পর্যায়ে এই শিক্ষামূলক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। আজ ৯ ফেব্রুয়ারী (শুক্রবার) সকাল থেকে শুরু করে বিতর্ক প্রতিযোগিতা চলে দুপুর পর্যন্ত। প্রতিযোগিতার প্রথম রাউন্ড শেষে আজকের বিজয়ী দল ডনোভান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

৩ দিনের এই প্রতিযোগিতায় আগামীকাল ১০ ফেব্রুয়ারী (শনিবার) অনুষ্ঠিত হবে ২য় রাউন্ড। এই রাউন্ডে শেষ হবে কোয়ার্টার ফাইলান ও সেমিফাইনাল। নির্ধারণ করা হবে চূড়ান্ত ২ টি দল। ফাইনালে দুইটি দলের ১০ জন বিতার্কিক যারা ১৭-ই ফেব্রুয়ারী (শনিবার) লড়বেন প্রিয় বিদ্যালয়ের শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য। প্রধান অতিথির বক্তব্যে শাজাহান খান (এমপি) বলেন, আমরা বাঙ্গালী জাতি।

এই বাংলাদেশকে ছোট করে দেখার কিছু নেই। এদেশে বানিজ্য করার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন দেশের মানুষ বানিজ্য করতে এসেছে এবং এখনও বিভিন্ন দেশের সাথে উর্বর বানিজ্য চলমান। এই বাংলাদেশ সমৃদ্ধশালী একটি দেশ। সুতরাং তোমাদের ভয় পাবার কিছু নেই। তোমরা এগিয়ে যাও। জ্ঞান চর্চার মাধ্যমে একটি মানুষ মেধাবী হয়। এবং সুন্দর একটি সমাজের জন্য শিক্ষা ও জ্ঞান চর্চার বিকল্প নেই।

বিতর্ক প্রতিযোগিতা জ্ঞান চর্চার একটি আদর্শ জায়গা। যা একটি মানুষকে পারিপার্শ্বিক, সামাজিক ও আন্তর্জাতিক জ্ঞানে সমৃদ্ধ করে। সমাজিক বিভিন্ন বিষয় আলোচনা শেষে প্রতিযোগিদের বিশ্বমানের বিতার্কিক হওয়ার তাগিদ দিয়ে সকলের উজ্জ্বল ভবিষৎ কামনা করেন তিনি। বিশেষ অতিথি এ্যাড. গোলাম কিবরিয়া বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য শুধু স্বেচ্ছাসেবী সংগঠনই নয় বরং যাদের সামর্থ্য আছে তাদের উচিৎ অসহায় প্রতিবেশীর বিপদে পাশে দাঁড়ানো।

আজ এই সংগঠন জেলা পর্যায়ে মাদারীপুরের বিভিন্ন উপজেলার স্কুল শিক্ষার্থীদের নিয়ে যে শিক্ষামূলক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে। তা শিক্ষার্থীদের মেধার উন্নয়ন ঘটাবে। এই জ্ঞান চর্চা যখন অভ্যাসে পরিনত হবে। তখনই সকল ক্ষেত্রে লক্ষ্য অর্জন সহ সাফল্য পাবে একজন শিক্ষার্থী। নিজেকে গড়ে তুলতে পারবে একজন পরিপূর্ন মানুষ হিসেবে।তাই তিনি সকল শিক্ষার্থীকে বেশি বেশি জ্ঞান চর্চার পরামর্শ দেন।

সভাপতির বক্তব্যে এ্যাড. মো. এনামুল হক বলেন, তারুণ্যের শপথ স্বেচ্ছাসেবী সংগঠনটি শিক্ষা নিয়ে বেশি কাজ করবে। একটি সু-শিক্ষিত জাতি একটি সুন্দর সমাজ গঠনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। সমাজ ও জাতি গঠনে শিক্ষার বিকল্প নেই।

তাই ভিন্নধর্মী এই প্রতিযোগিতার আয়োজন। তিনি আরও বলেন, এই সংগঠন শিক্ষা সহ সমাজের মানব উন্নয়ন মূলক সকল কাজ করবে। একজন অসহায় মানুষ কি ভাবে সাবলম্বী হতে পারে সে বিষয়গুলো নিয়েও কাজ করবে সংগঠনটি। সভায় উপস্থিত ছিলেন, বিশেষ অতিথি এ্যাড. আসিফ শাহরিয়ার, বিশিষ্ট্য সমাজ সেবক হাসান মুন্সি, স্বেচ্ছাসেবক সহ আরও অনেকে। অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন, মো. এজাজুল হক সিনিয়র সহ-সভাপতি তারুণ্যের শপথ।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category