রবিবার, ২৩ জুন ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
শিরোনাম :
প্রস্তাবিত বাজেটে জনগণের জীবনযাত্রার উন্নয়নে প্রাধান্য দেয়া হয়েছে মৌলভীবাজারে বন্যায় ৪৫০টি গ্রাম প্লাবিত: খোলা হয়েছে ৯৮টি আশ্রয় কেন্দ্র সুনামগঞ্জ জেলার বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী রংপুরের বাজারে উঠতে শুরু করেছে সুস্বাদু হাঁড়িভাঙা আম মাদারীপুরে ডিবি পুলিশের জালে ৫৫০ পিচ ইয়াবা সহ আটক ৩ জন ফরিদপুরে ভুয়া ম্যাজিস্ট্রেটকে আটক ঈদে ঘরমুখো মানুষের হয়রানী ও টিকেট কালোবাজারী বন্ধে পুলিশ ও র‌্যাবের সাব-কন্ট্রোল রুম চালু চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত আরোহী গুরুতর আহত ফরিদপুরে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

সরকার ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র গড়ছে

অনলাইন রিপোর্ট
  • Update Time : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১৩ Time View

দেশের দশটি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন ক্রেন্দ্র গড়ে তুলতে যাচ্ছে সরকার।
গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে বাজারের চাহিদা অনুযায়ী পণ্য ও সেবা উৎপাদন ও জটিল জাতীয় সমস্যার সমাধানের লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আজ মিরপুরের ইয়ুথ টাওয়ারে এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের সম্মেলন কক্ষে ইডিজিই প্রকল্প ও ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পৃথক পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
সমঝোতা স্মারক অনুযায়ী, ইডিজিই প্রকল্প ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে আরআইসি প্রতিষ্ঠাসহ জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে ভালো গবেষণা ও উদ্ভাবনে অর্থায়ন করবে।

ইডিজিই প্রকল্প পরিচালক মো. সাখাওয়াৎ হোসেন এবং বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির (বিএসএমআরএএইউ) এয়ার ভাইস মার্শাল এ কে এম মনিরুল বাহার, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহমুদ হোসেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেলিনা আখতার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিএসটিইউ), রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধরা স্ব স্ব প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, চারজন উপাচার্য ও ইডিজিই প্রকল্প পরিচালক মো. সাখাওয়াৎ হোসেন বক্তব্য দেন। গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র প্রতিষ্ঠার  লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পওয়ার পয়েন্ট উপস্থাপন করেন  ইডিজিই প্রকল্পের কো-টীম লিডার (কম্পোনেনট-৩) ফরুক আহমেদ জুয়েল ।

আইসিটি সচিব সামসুল আরেফিন বলেন, গবেষণা ও উদ্ভাবন একটি সাথে অপরটি সম্পর্কযুক্ত। দ্রুত উন্নয়নের নেপথ্যে রয়েছে গবেষণা ও উদ্ভাবনের অবদান। কিন্তু আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো অনেক সময় অর্থের অভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করে না।

তিনি বলেন, এ অবস্থা থেকে উত্তরণে তিনি কর্পোরেট রিসার্চ রেসপনসিবিলিটি ফান্ড (সিআরআরএফ) গঠনের ওপর জোর দেন।
তিনি বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরে ঐসব বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবেনী কার্যক্রমের প্রসার ঘটাবে। কিন্তু সিআরআরএফ গঠন করা হলে আরও অনেক বিশ্ববিদ্যালয়কে গবেষণা ও উদ্ভাবনীমূলক কার্যক্রমে সম্পৃক্ত করা সম্ভব হবে।

সচিব বলেন, আরআইসি প্রতিষ্ঠার অন্যতম লক্ষ্য হলো- বাজারভিত্তিক পণ্য ও সেবা উৎপাদন ও জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে সরকার, শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বিত ও সহযোগিতামূলক গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম পরিচালনা করা। এজন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category