মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ফরিদপুরে ২ সমবায় কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আগৈলঝাড়া রামশীল খাল থেকে নিখোঁজ হওয়া ১৮ মাসের বাঁচ্চার ভাসমান লাশ উদ্ধার নড়াইলে মাইজপাড়া ও কলোড়া ইউপি নির্বাচন-২০২৪ এর ভোটকেন্দ্র পরিদর্শন করলেন পুলিশ সুপার গরমে স্কুল বন্ধ রাখায় মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নড়াইলে নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন: স্বাস্থ্যমন্ত্রী পবা সাব রেজিস্ট্রারের ঘুষ বানিজ্যের হাতিয়ার রনি-নাদিম সিন্ডিকেট এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন শতাধিক মুসল্লি জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সাকিবের বিকল্প খুঁজে পাওয়া কঠিন : হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক
  • Update Time : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ১৪৮ Time View

নিউজিল্যান্ড সিরিজে সাকিব আল হাসানের শূন্যতা পূরণ করা দলের জন্য কঠিন ছিল বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

অলরাউন্ড পারফরমেন্স দিয়ে সৌম্য সরকার কিছুটা হলেও সাকিবের শূন্যতা পূরণ করতে পারে বলে প্রত্যাশা ছিলো টাইগারদের। কিন্তু ব্যর্থ হয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বোলিংয়ে ৬ ওভারে ৬৩ রান দিয়ে উইকেটশূন্য, ফিল্ডিংয়ে দু’টি ক্যাচ মিস এবং ব্যাটিংয়ে রানের খাতাই খুলতে পারেননি সৌম্য। ঘরোয়া ক্রিকেটে আহামরি  পারফরমেন্স না করা সত্ত্বেও কেন সৌম্যকে দলে নেওয়ায় সমালোচনার সৃষ্টি হয়েছে।
বৃষ্টিবিঘিœত প্রথম ওয়ানডেতে বৃষ্টি আইনে বাংলাদেশের ৪৪ রানের হারের জন্য মূলত সৌম্যর পারফরমেন্সকে দায়ী করা হচ্ছে।

আগামীকাল নেলসনে দ্বিতীয় ওয়ানডের আগে সাংবাদিকদের হাথুরুসিংহে বলেন, ‘সাকিব যা করেছেন, সেটি সে (সৌম্য) করতে পারেননি। আমরা তার কাছে বোলিং ও ব্যাটিংয়ে প্রত্যাশা করেছিলাম এবং মূলত আমরা তাকে একজন অলরাউন্ডার হিসেবে দেখেছি।’

তিনি আরও বলেন, ‘গত ১৫ বছর যাবত বাংলাদেশ দল সাকিবে ধাতস্থ হয়ে গেছে  বাংলাদেশ এবং এমন একটি কম্বিনেশন তৈরি করা কঠিন বলে মনে করছি এবং এজন্যই একাদশে অলরাউন্ডার হিসাবে সে (সৌম্য) আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

ঘরোয়া ক্রিকেটে ভালো করার পরও কেন রান করতে ব্যর্থ হচ্ছেন সৌম্য, সেটি জানেন না হাথুরুসিংহে।
প্রধান কোচ জানিয়েছেন, ঘরোয়া ক্রিকেটে সৌম্যর পারফরমেন্স ভালো ছিলো। কিন্তু ওয়ানডে পরিসংখ্যান তেমনটা বলছে না। গত ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ১১ ইনিংসে ২৬ দশমকি ৫৩ গড়ে ২৯৩ রান করেছিলেন তিনি। ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি ছিলো তার। এনসিএলে ১২ ইনিংসে ৪৮ দশমিক ৪৪ গড়ে ৪৩৬ রান করেন সৌম্য। সর্বোচ্চ রানের ইনিংস ছিলো অপরাজিত ৯৬। ১২টি টি-টোয়েন্টিতে ১৪ দশমিক ৫০ গড়ে ১৭৪ রান করেন তিনি।

শেষ পাঁচ ওয়ানডেতে সৌম্যের স্কোর ছিলো যথাক্রমে  ০, ৩২, ১, ০, ০।
হাথুরুসিংহে বলেন, ‘আমি এই ম্যাচে তাকে প্রথমবার দেখেছি। এজন্য আমি জানি না তার সমস্যা কি। ঘরোয়া আসরে রান করেছে সে। আপনারা জানেন সাকিব না থাকায় আমাদের এমন একজন দরকার যে বোলিং এবং ব্যাটিং করতে পারে।’

বিশ্বকাপ চলাকালীন আঙুলের ইনজুরিতে এই সিরিজ থেকে ছিটকে যান সাকিব। সিরিজ শুরুর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জোড়ালোভাবে বলেছিলেন, সাকিবের অনুপস্থিতিতে শূন্যতা পূরণ করতে বড় ভূমিকা পালন করতে হবে সৌম্যকে।

কিন্তু ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেননি সৌম্য। স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেনকে দেখে উচ্ছসিত হাথুরুসিংহে। লেগ-স্পিনের পাশাপাশি ভাল ব্যাট করতে পারেন রিশাদ। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে বাংলাদেশের কমাত্র অনুশীলন ম্যাচে ৮৭ রান করার পাশাপাশি ৩ উইকেট নিয়েছেন তিনি।

হাথুরুসিংহে বলেন, ‘আমরা প্রথম ম্যাচেই তাকে (রিশাদ) দলে চেয়েছিলাম। কিন্তু এখানে যেহেতু আমাদের ফলাফল সর্ম্পকে জানি, তাই এটি আমাদের জন্য চ্যালেঞ্জিং কারন আমরা এখানে একটি ম্যাচও জিততে পারিনি। আমরা শুরুতে বেশ কিছু উইকেট হারিয়েছি। এ কারনে একাদশে অতিরিক্ত একজন ব্যাটারকে নিয়েছি আমরা। কিন্তু আমরা একজন লেগ স্পিনার খুঁজছি, ভবিষ্যতে রিশাদের মত একজন লেগ স্পিনারকে অবশ্যই দলে চাই।’

নেলসনের উইকেট সম্পর্কে ,নিশ্চিত নন হাথুরুসিংহে। কারণ উইকেট দেখার সুযোগ ছিল না। কিন্তু হাই-স্কোরিং ম্যাচ হবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন তিনি।

হাথুরুসিংহে বলেন, ‘এই উইকেটটি দেখতে খুব সুন্দর। ২০১৭ সালে আমরা এখানে কয়েকটি ম্যাচ খেলেছি। ২০১৫ সালে বিশ্বকাপের উইকেটটি ব্যাটিংয়ের জন্য সত্যিই ভাল ছিল। আউট ফিল্ড দ্রুত। এজন্য হাই-স্কোরিং ম্যাচের প্রত্যাশা করছি। আমি মনে করি, এটি একটি সুন্দর দিন হবে, যা ক্রিকেটের জন্যই ভালো হবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category