শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:২২ অপরাহ্ন

গোপালগঞ্জে নানা আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ
  • Update Time : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ১৫৫ Time View

গোপালগঞ্জে নানা আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। গোপালগঞ্জ জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এ দিবসটি পালন করে।

আজ মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এটি র‌্যালী বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসকের কায্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের প্রধান এসএম আশিক ইকবাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল কাদের সরদার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মুহাম্মদ জাহিদুল ইসলাম বক্তব্য রাখেন।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের প্রধান এসএম আশিক ইকবাল বলেন, মাটি ও পানি জীবনের মূল উপাদান। মানুষ অবিবেচকের মত নানাভাবে এই মাটি দূষিত করছে। মাটিতে প্লাস্টিক বর্জ্য, ইলেকট্রিক বর্জ্য ও কলকারখানার বর্জ্যদ্বারা মাটি চিরস্থায়ী ক্ষতি সাধন করছে।

তিনি আরো বলেন, এছাড়া কৃষক অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করে মাটির অনুজীব ধ্বংস করছে। এতে মাটির বন্ধত্ব তৈরি হচ্ছে। ফলে মাটির ফসল উৎপাদনের ক্ষমতা দিন দিন হ্রাস পাচ্ছে। এর থেকে উত্তোরনের জন্য এখনই পদক্ষেপ নিতে হবে। সংশ্লিষ্ট সকল বিভাগকে কৃষক সহ সকল শ্রেনী পেশার মানুষকে সচেতন করে তুলতে পারলে মাটি দূষণ ও মাটির স্বাস্থ্য ঠিক রাখা সম্ভব।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category