রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সবজির দামে স্বস্তি, চড়া ডিম মুরগির বাজার বিডিআর বিদ্রোহের দিন কী ঘটেছিল, জানালেন সাবেক সেনাপ্রধান মইন জাতিসংঘ অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা ৫ আগস্টের পর আরেকটি দল লুটের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে: ফয়জুল করীম লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলি আদেশ বাতিলের দাবিতে মানববন্ধন কোটালীপাড়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন হাসিনা সরকারের পতনের এক মাস পূর্তিতে রংপুরে শহীদি মার্চ পালন ডিএমপির ১১ উপপুলিশ কমিশনারকে বদলি সচিবদের যেসব নির্দেশনা দিলেন ড. ইউনূস যে কারণে আরএকে সিরামিকের ত্রাণের ১০ লাখ টাকা ফিরিয়ে দিল বিএনপি

সরকার ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র গড়ছে

অনলাইন রিপোর্ট
  • Update Time : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৪৪ Time View

দেশের দশটি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন ক্রেন্দ্র গড়ে তুলতে যাচ্ছে সরকার।
গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে বাজারের চাহিদা অনুযায়ী পণ্য ও সেবা উৎপাদন ও জটিল জাতীয় সমস্যার সমাধানের লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আজ মিরপুরের ইয়ুথ টাওয়ারে এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের সম্মেলন কক্ষে ইডিজিই প্রকল্প ও ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পৃথক পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
সমঝোতা স্মারক অনুযায়ী, ইডিজিই প্রকল্প ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে আরআইসি প্রতিষ্ঠাসহ জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে ভালো গবেষণা ও উদ্ভাবনে অর্থায়ন করবে।

ইডিজিই প্রকল্প পরিচালক মো. সাখাওয়াৎ হোসেন এবং বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির (বিএসএমআরএএইউ) এয়ার ভাইস মার্শাল এ কে এম মনিরুল বাহার, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহমুদ হোসেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেলিনা আখতার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিএসটিইউ), রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধরা স্ব স্ব প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, চারজন উপাচার্য ও ইডিজিই প্রকল্প পরিচালক মো. সাখাওয়াৎ হোসেন বক্তব্য দেন। গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র প্রতিষ্ঠার  লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পওয়ার পয়েন্ট উপস্থাপন করেন  ইডিজিই প্রকল্পের কো-টীম লিডার (কম্পোনেনট-৩) ফরুক আহমেদ জুয়েল ।

আইসিটি সচিব সামসুল আরেফিন বলেন, গবেষণা ও উদ্ভাবন একটি সাথে অপরটি সম্পর্কযুক্ত। দ্রুত উন্নয়নের নেপথ্যে রয়েছে গবেষণা ও উদ্ভাবনের অবদান। কিন্তু আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো অনেক সময় অর্থের অভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করে না।

তিনি বলেন, এ অবস্থা থেকে উত্তরণে তিনি কর্পোরেট রিসার্চ রেসপনসিবিলিটি ফান্ড (সিআরআরএফ) গঠনের ওপর জোর দেন।
তিনি বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরে ঐসব বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবেনী কার্যক্রমের প্রসার ঘটাবে। কিন্তু সিআরআরএফ গঠন করা হলে আরও অনেক বিশ্ববিদ্যালয়কে গবেষণা ও উদ্ভাবনীমূলক কার্যক্রমে সম্পৃক্ত করা সম্ভব হবে।

সচিব বলেন, আরআইসি প্রতিষ্ঠার অন্যতম লক্ষ্য হলো- বাজারভিত্তিক পণ্য ও সেবা উৎপাদন ও জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে সরকার, শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বিত ও সহযোগিতামূলক গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম পরিচালনা করা। এজন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category