রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
সবজির দামে স্বস্তি, চড়া ডিম মুরগির বাজার বিডিআর বিদ্রোহের দিন কী ঘটেছিল, জানালেন সাবেক সেনাপ্রধান মইন জাতিসংঘ অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা ৫ আগস্টের পর আরেকটি দল লুটের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে: ফয়জুল করীম লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলি আদেশ বাতিলের দাবিতে মানববন্ধন কোটালীপাড়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন হাসিনা সরকারের পতনের এক মাস পূর্তিতে রংপুরে শহীদি মার্চ পালন ডিএমপির ১১ উপপুলিশ কমিশনারকে বদলি সচিবদের যেসব নির্দেশনা দিলেন ড. ইউনূস যে কারণে আরএকে সিরামিকের ত্রাণের ১০ লাখ টাকা ফিরিয়ে দিল বিএনপি

সম্প্রীতি বাংলাদেশের অধীনে ‘বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক দর্শন’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত।

Reporter Name
  • Update Time : সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ১৩৫ Time View

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের   জন্মশতবর্ষে তাঁর অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ দর্শনকে বিশ্বময় ছড়িয়ে দিতে  অনুষ্ঠিত অসাম্প্রদায়িক এ অনুষ্ঠান হয়েছে এক ‘আন্তর্জাতিক ওয়েবিনার’। ‘সম্প্রীতি বাংলাদেশ’ ও ‘ইনস্টিটিউট অব সোশ্যাল এ্যান্ড কালচারাল স্টাডিজ’-এর যৌথ উদ্যোগে ৮ নভেম্বর, রোববার (ভারতীয় সময় সন্ধ্যা ৬টায় ও বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়) এটি অনুষ্ঠিত হয়।

সম্প্রীতি বাংলাদেশের আহবায়ক  ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পীযূষ বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানটি  সঞ্চালন করেন।

ওয়েবিনারে বাংলাদেশের পক্ষে আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান এবং রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার (অব.)।
ভারতের পক্ষে আলোচনায় অংশ নেন পশ্চিমবঙ্গ সরকারের সাবেক মন্ত্রী ও বিধায়ক ড. রবিরঞ্জন চট্টোপাধ্যায়, বিএসএফের সাবেক ডিআইজি সমীর কুমার মিত্র এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রাজগোপাল ধর চক্রবর্তী।

ধর্মনিরপেক্ষ বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা, ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু হত্যার পর বাংলাদেশের রাজনীতি এবং অসাম্প্রদায়িকতা ও ধর্মরিপেক্ষতা রক্ষায় বাংলাদেশ ও ভারত কোন পথে এগোচ্ছে এসব বিষয়ে আলোচকরা আলোকপাত করেন। সবশেষে “ইনস্টিটিউট অব সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজ”-এর পক্ষে অরিন্দম মুখার্জী ও ”সম্প্রীতি বাংলাদেশ”-এর পক্ষে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি টানেন।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category