1. alokitoj@gmail.com : Sobuj Bala : Sobuj Bala
  2. alokitojanapadbd@gmail.com : Alokito Janapad : Alokito Janapad
  3. jmitsolution24@gmail.com : support :
রাশিয়ান প্রেসিডেন্ট নাক দিয়ে করোনার টিকা নিলেন - Alokito Janapad
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:৪৩ পূর্বাহ্ন

রাশিয়ান প্রেসিডেন্ট নাক দিয়ে করোনার টিকা নিলেন

অনলাইন ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ১৮ Time View

করোনাভাইরাসের টিকা স্পুটনিকের নতুন একটি ধরন রফতানি করার পরিকল্পনা করছে রাশিয়া। এই ধরনটি মূলত নাক দিয়ে নেওয়া হয়। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতোমধ্যে নাক দিয়ে এই টিকার বুস্টার ডোজ গ্রহণ করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

রাশিয়ার সরকারি টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিন বলেন, স্পুটনিক ৫ টিকার প্রাথমিক ডোজ নেওয়ার ৬ মাস পর তিনি বুস্টার ডোজ নিয়েছেন। কারণ, তার দেহে অ্যান্টিবডির মাত্রা কমে গিয়েছিল।

রাশিয়ার ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানান, তারা করোনার স্পুটনিক টিকার নাকে ব্যবহারের ধরন বিশ্বের অন্যান্য দেশে রফতানি করবে। আগামী বছর এই রফতানি শুরু হতে পারে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনা প্রতিরোধ ও চিকিৎসায় নাকে দেওয়ার স্প্রে তৈরিতে গবেষণা চলছে। কারণ, মানুষের শরীরে করোনাভাইরাস প্রবেশের অন্যতম পথ এই অঙ্গটি।

স্পুটনিক ৫ টিকার মূল সংস্করণ হলো দুই ডোজের ইনজেকশন। এই টিকা এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সিও এই টিকার অনুমোদন দেয়নি। এই অবস্থার মধ্যেই রাশিয়া স্পুটনিক ৫ টিকার নাকে ব্যবহারের ধরন নিয়ে কাজ করার কথা জানাল। এই টিকা এখনো পরীক্ষামূলক প্রয়োগের পর্যায়ে আছে। এই টিকা রাশিয়া অনুমোদন দিলে তা বিশ্বে গ্রহণযোগ্যতার সংকটে পড়তে পারে। তথ্য  সিএনএন

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© 2021 - Alokitojanapad.com. প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Development by: JM IT SOLUTION