বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

নার্সারি থেকে চারা সংগ্রহের পর টবে লাগানোর আগে করণীয়

নিউজ ডেস্ক
  • Update Time : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ২০৯ Time View
নার্সারি থেকে সুস্থ-সতেজ চারা গাছ এনে লাগানোর পর গাছটির ঝিমিয়ে পড়া বা মারা যাওয়ার সমস্যায় পড়েন অনেকে। এজন্য প্রয়োজন সঠিক পদ্ধতিতে চারা রোপন ও পরিচর্যা।
⏺️কেন মারা যায়?
নার্সারি থেকে এনেই সরাসরি লাগালে গাছ অনেক সময় মাটি, ছাদের পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারে না।
**গাছ কিনে এনে সাথে সাথে লাগানো যাবে না।
▶️করণীয়
☑️৭-৮ দিন ছায়ায় চারা গাছ গুলো রেখে দিতে হবে। এতে নতুন পরিবেশে গাছগুলো খাপ খাইয়ে নেয়ার যথেষ্ট সময় পাবে। এই ফাঁকে আপনি মাটি তৈরির কাজগুলো করে রাখতে পারেন।
☑️চারা গুলোতে দুই বেলা অল্প করে পানি দিতে হবে যেন গোড়া শুকনো না থাকে।
☑️চারা গাছে ফুল, কলি থাকলে ছিড়ে ফেলতে হবে। এতে টবে লাগানোর পর গাছ ফুল ফোটানোর পরিবর্তে শেকড় বৃদ্ধিতে মনোযোগ দিবে। কারণ টবে বা মাটিতে লাগানোর সময় স্বাভাবিকভাবে চারাগাছ টির অনেক ধকল সহ্য করতে হয়।
এই সময় ফুল ফোটানোর জন্য যথেষ্ট শক্তি পায় না গাছ,অনেক সময় সেই ফুল বা ফল দেওয়ার পর আর প্রাণশক্তি সঞ্চয় না করতে পারার কারণে গাছটি মারা যেতে দেখা যায়।
☑️পলিব্যাগের চারা গাছের শেকড়ের মাটি সহ লাগাতে হবে। ব্যাগ থেকে বের করার সময় শেকড় যেন না নড়ে সেদিকে খেয়াল রাখতে হবে৷
☑️মাটি প্রস্তুতির সময় ছোট চারা গাছের ক্ষেত্রে রাসায়নিক সার ব্যবহার করা যাবে না,কারণ রাসায়নিক সার সমূহ একে অপরের সাথে বিক্রিয়া করে গাছের ক্ষতি করতে পারে।
☑️প্রতিস্থাপিত গাছটি ভালভাবে টবে দাড়িয়ে গেলে,১৫ দিন পর থেকে স্বল্প পরিমাণে রাসায়নিক সার দেয়া যেতে পারে। এছাড়া লাগানোর সময় মাটির সাথে জৈব কম্পোস্ট সার,জৈব ছত্রাকনাশক মিশিয়ে আগে থেকে প্রস্তুত করে নিতে পারেন।
☑️লাগানোর পর গাছে ভালভাবে পানি দিতে হবে। মাটি শুকিয়ে গেলে তবেই পানি দিতে হবে। অতিরিক্ত পানি দেওয়া চারা গাছের শিকড় পচে মারা যাওয়ার আরেকটি কারণ।
☑️টবে লাগানোর পর গাছটি আরও কয়েকদিন ছায়ায় রাখতে হবে। ৩-৪ দিন পর রোদে দিতে হবে। এতে গাছ ঝিমিয়ে গেলেও কয়েকদিনেই আবার তাজা হয়ে উঠবে।
লেখক- আফরা নাওয়ার
সহ-প্রতিষ্ঠাতা,ই-কৃষি ক্লিনিক

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category