বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

গাছের ডালে কৃষকের স্বপ্ন চাঁপইনবাবগঞ্জের বাগান গুলোতে আমের বাম্পার ফলন

চাঁপইনবাবগঞ্জ( শিবগঞ্জ) প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ২৮৮ Time View

গত বছরের তুলনায় এ বছর চাঁপাইনবাবগজ্ঞ আমের রাজধানী হিসেবে খ্যাত গাছে গাছে থোকায় থোকায় ঝুলছে আম। দিন যত যাচ্ছে ক্রমেই তা বেড়ে উঠছে।

গত বছরের তুলনায় আবহাওয়া অনেক অনুকূলে থাকায় এ বছর প্রচুর পরিমাণ গাছে মুকুল আসে। সেই সাথে প্রাকৃতিকভাবে গাছের পরিচর্যা করায় গাছে আশানুরূপ আম দেখা যাচ্ছে।

তাই হাজার হাজার বাগানের গাছে গাছে পাতার ফাঁকে ফাঁকে সবুজ আমের দেখা মিলছে সহজেই। উঁকি দিচ্ছে বিভিন্ন জাতের আম। আম স্বপ্নের দোলা দিচ্ছে চাষীদের মনে।

এবং বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে আমের ফলন ভালো হবে বলে মনে করছেন চাষীরা। এখানে রয়েছে ফজলি,গোপালভোগ,খিরসাপাত,রানী পছন্দ, ল্যাংড়া, আশ্বিনা জাতের আম দেশ সেরা।

এছাড়াও রয়েছে গুটি জাতের বেশকিছু আম। চাঁপইনবাবগঞ্জ এর প্রায় এলাকাতেই আমের আবাদ হয়। আর এছাড়া অনেকে অনেককে আমের সাথে ফসলের মিশ্র চাষ করছেন।

সরজমিনে ঘুরে দেখাগেছে,চাঁপইনবাবগঞ্জ জেলার চাঁপইনবাবগঞ্জ সদর,শিবগঞ্জ, ভোলাহাট,গমস্তাপুর,নাচোল উপজেলা সহ হাজার হাজার বাগানের গাছে গাছে পাতার ফাঁকে ফাঁকে সবুজ আমের দেখা মিলছে সহজেই।

উঁকি দিচ্ছে বিভিন্ন জাতের আম স্বপ্নের দোলা দিচ্ছে চাষীদের মনে। এবং বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে আমের ফলন এবারও ভালো হবে বলে মনে করছেন তারা।

সারি সারি আম বাগানে সবুজ সতেজতায় নয়ন জুড়িয়ে যাবে যে কারও। থোকায় দেখা মিলছে আম। এখনও নুইয়ে না পড়লেও গাছের চিকন ডালে বেশ ভার ধরেছে।

বাগানে বাগানে এখন কৃষকের সোনালি স্বপ্ন বাতাসে দোল খাচ্ছে। সবুজ পাতার ফাঁকে কদিন আগের মুকুল থেকে জন্ম নেয়া গুটি পূর্ণতা পাচ্ছে আমে।

আর কিছু দিন পরেই মধুমাস জ্যৈষ্ঠ। মধু মাসের রসালো ফল আম চাঁপইনবাবগঞ্জ এর বাজারে আসার অপেক্ষা এখন। তাই গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এছাড়া এখন যে পরিমাণ আম গাছে ঝুলছে তাতে ভালো ফলন আশা করা যায়।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category