মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন

কেন হঠাৎ বেড়ে যাচ্ছে হৃদ্‌রোগের ঝুঁকি? কারণগুলি জানলে অবাক হবেন

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : মঙ্গলবার, ২৮ জুন, ২০২২
  • ১৫৩ Time View
আধুনিক জীবনযাত্রার পদ্ধতি, পরিবর্তিত খাদ্যভ্যাস, নিজের যত্ন নেওয়ার সময়ের অভাব শরীরে ডেকে আনে নানা অসুখ। শরীরে বাসা বাঁধছে নানা অসুখ। দৈনন্দিন জীবনে কিছু অভ্যাসআরও বাড়িয়ে দিচ্ছে হৃদ্‌রোগের ঝুঁকি।
১) দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থাকা-
দিনের বেশির ভাগ সময়ে অফিসে কাটানোর ফলে বসে থাকা ছাড়া উপায় নেই। দীর্ঘ ক্ষণ একই জায়গায় বসে কাজ করার পরিবর্তে কাজের ফাঁকে বিরতি নিন। হাঁটাচলা করুন। যাঁরা প্রতি দিন পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় বসে থাকেন তাঁদের হৃদ্‌রোগের ঝুঁকি বেশি থাকে।
২) দাঁতের সঠিক যত্নের অভাব-
দাঁত বা মাড়ি সংক্রান্ত কোনও সমস্যা থাকলে বাড়তে পারে হৃদ্‌রোগের ঝুঁকি। নিয়মিত সঠিক পদ্ধতিতে দাঁতের যত্ন নেওয়ার অভ্যাস হৃদ্‌রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে। দাঁত ও মাড়িতে জমে থাকা ব্যাক্টেরিয়া শরীরে প্রদাহের সৃষ্টি করে। প্রদাহজনিত সমস্যা থেকে জন্ম নেয় হৃদ্‌রোগ।
৩) একাকিত্ব-
মানসিক স্বাস্থ্য প্রভাবিত করার পাশাপাশি একাকিত্ব হৃদ্‌যন্ত্রের সমস্যাও বাড়িয়ে তোলে। মানসিক এবং শারীরিক ভাবে সুস্থ থাকতে নিজেকে সবার থেকে আলাদা করে রাখবেন না। মন খুলে কথা বলুন। সবার সঙ্গে মেলামেশা করুন।
৪) অতিরিক্ত শরীরচর্চা করা-
শরীর সুস্থ রাখতে ও হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ব্যায়াম, যোগাসন, প্রাণায়ামের প্রয়োজন আছে। কিন্তু শরীরচর্চা সময় যেন পরিমিত হয়। দীর্ঘ ক্ষণ ধরে ব্যায়াম করার ফলে হৃদ্‌যন্ত্রে চাপ পড়তে পারে। খুব বেশি পরিশ্রম বা দ্রুত কাজ করলেও হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি পায়।
৫) বেশি নুন খাওয়ার প্রবণতা-
চিকিৎসকরা দীর্ঘ দিন সুস্থ থাকতে নুন, চিনি এড়িয়ে যেতে বলেন। বেশি নুন খাওয়ার অভ্যাস উচ্চ রক্তচাপ ও হৃদ্‌রোগের কারণ হয়ে উঠতে পারে। এমনকি, বাইরের তেল-মশলাদার ও প্রক্রিয়াজাত খাবারও হৃদ্‌যন্ত্রের সমস্যা সৃষ্টি করে।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category