শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
শিরোনাম :
গোপালগঞ্জে পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে কলেজ শিক্ষক সহ আটক -৩ খুলনায় বিপুল পরিমাণ নকল ওষুধ উদ্ধার, একজনের কারাদন্ড পূর্বাহ্নে হাসপাতালে কায্যক্রম চলেছে, আমি আপরাহ্নে গিয়েছিলাম, সবাই স্বতঃফূর্ত ভাবে আমাকে গ্রহণ করেছে-বশেমুমেবি উপাচায্য মির্জাপুরে ক্রয়কৃত জমিতে ঘর নির্মাণ করতে গেলে দেওয়া হচ্ছে মিথ্যে: মামলা হালকা বাতাসেই বিদ্যুৎবিহীন কালকিনি হাসপাতাল সহ বেশিরভাগ এলাকা,ভোগান্তিতে রোগীরা গোবিন্দগঞ্জে ঢাকা-রংপুর মহাসড়কে অবৈধ দোকানপাট উচ্ছেদ প্রেমের ফাঁদে ফেলে শারীরিক সম্পর্ক, ভিডিও করে প্রতারণা নড়াইলে ফায়ার সার্ভিস জাতীয় জরুরী সেবা, তাদেরকে রাস্তা ছেড়ে দিতে হবে বৈশ্বিক উষ্ণতারোধে সচেতনা বাড়াতে চাঁপাইনবাবগঞ্জে আর্থ আওয়ার কর্মসূচী গাইবান্ধার চরাঞ্চলে যাত্রীসহ পণ্য পরিবহনে একমাত্র জান হচ্ছে ঘোড়ার গাড়ি

ইভিএম দেখতে নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাতে যাচ্ছে ইসি

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : বুধবার, ৮ জুন, ২০২২
  • ১৪১ Time View

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দেখতে অথবা যাচাই-বাছাই করতে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সংশ্লিষ্টরা এ তথ্য নিশ্চিত করেছেন।  সংশ্লিষ্টরা বলছেন, আগামী ১৯ জুন থেকে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে ইভিএম যাচাই করে মতামত দেয়ার জন্য ডাকা হবে। তিন ভাগে প্রতিদিন ১৩টি দলকে আমন্ত্রণ জানানো হতে পারে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ১৯ জুন জাতীয় পার্টিসহ ১৩টি দল, ২১ জুন বিএনপিসহ ১৩টি দল এবং ২৬ জুন আওয়ামী লীগসহ ১৩টি দলকে ডাকা হবে। প্রতিটি দল তাদের প্রতিনিধি/কারিগরি টিমের পাঁচজন করে সদস্য পাঠাতে পারবে। দলগুলোকে আমন্ত্রণ জানিয়ে কয়েক দিনের মধ্যেই চিঠি পাঠানো হবে বলে জানান তিনি।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত সবার মতামতের ভিত্তিতে নেবে ইসি। এরই মধ্যে দেশসেরা প্রযুক্তিবিদদের মতামত নিয়েছে সংস্থাটি। বর্তমানে ইসির কাছে ১ লাখ ৫৪ হাজার ইভিএম রয়েছে, যা দিয়ে ১০০টির মতো আসনে ভোট নেয়া সম্ভব।

আগামী সংসদ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারি থেকে আগের ৬ মাসের মধ্যে সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

২০১১ সালে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ চালু করে। সে সময় তারা বুয়েটের কাছ থেকে ১২ হাজার টাকায় মেশিন তৈরি করে নেয়।

কিন্তু ওই মেশিন ২০১৫ সালে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে বিকল হয়ে পড়ে। ফলে বুয়েটের কাছ থেকে নেয়া সব মেশিন বাদ দিয়ে নতুন করে আরো উন্নতমানের ইভিএম প্রস্তুতের সিদ্ধান্ত নেয় কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন। আর ওই সিদ্ধান্তের আলোকেই কেএম নূরুল হুদার কমিশন ২ লাখ টাকা দামের আরো উন্নত মেশিন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে তৈরি করে নেয়।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category