1. alokitojanapadbd@gmail.com : Alokito Janapad : Alokito Janapad
  2. 7infotechtkr@gmail.com : SEVEN INFO TECH : SEVEN INFO TECH
  3. fmamanullah51@gmail.com : sub-editor :
গোপালগঞ্জে লেবু চাষে স্বাবলম্বী সাবেক জিএস রেজাউল হক জিরু  - Alokito Janapad
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
লোহাগড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে আদালতে রেজুলেশনের জালিয়াতির অভিযোগ মাদারগঞ্জে মহিষের প্রজনন ক্ষমতা বৃদ্ধিকরণে খামারিদের প্রশিক্ষণ লক্ষ্মীপুরে আদালতের হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন মায়ের মৃত্যুবার্ষিকীতে তার কবরে শ্রদ্ধা জানালেন শেখ সেলিম এমপি কেন হঠাৎ বেড়ে যাচ্ছে হৃদ্‌রোগের ঝুঁকি? কারণগুলি জানলে অবাক হবেন পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় কাশিয়ানীতে দোয়া ও আলোচনা সভা সুবর্ণচরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় হবিগঞ্জের বানিয়াচংয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল আটক করে ধব্বংস বাংলাদেশ আওয়ামী লীগ দক্ষিণ কোরিয়ার কমিটির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সালাম না দেয়ায় সচিবকে লাঞ্ছিত করার অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

গোপালগঞ্জে লেবু চাষে স্বাবলম্বী সাবেক জিএস রেজাউল হক জিরু 

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জ প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
  • ২৪ Time View

গোপালগঞ্জে চাকরি নামের সোনার হরিণের পিছনে দৌড়েও চাকরি না পেয়ে হাল ছাড়েননি সরকারি বঙ্গবন্ধু কলেজের সাবেক জিএস রেজাউল হক জিরু। গোপালগঞ্জ জেলা শহরের পার্শ্ববর্তী লতিফপুর ইউনিয়নের চরমানিকদাহ গ্রামের নিজ বাড়ির পাশেই পৈর্তৃক ও ক্রয়কৃত প্রায় ৫ বিঘা জমিতে গত দুই বছর পূর্বে সারিবদ্ধভাবে লাগিয়েছেন হাজারটি কাগুজি লেবু গাছ, কলাগাছ ও এর মাঝে রোপণ করেছেন উন্নত জাতের কচু, চিচিঙ্গা (কুশি), ও লাউ।

এর মধ্যেই তিনি ফলন পেতে শুরু করেছেন। আসছে আষাঢ় মাসে তিনি ওই জমিতে উৎপাদিত লেবু বিক্রি করে মাসে লাখ টাকা উপার্জনের আশাবাদ ব্যক্ত করেন। তার বাগানে উৎপাদিত লেবু সহ অন্যান্য সব্জি নিজের সংসারের চাহিদা মিটিয়ে আত্মীয়-স্বজনের চাহিদা পূরণ করে এখন তিনি অতিরিক্ত উৎপাদিত কৃষিপণ্য বাণিজ্যিক ভিত্তিতে বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

আমাদের প্রতিবেদক আজ মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে সরেজমিনে তার বাগান পরিদর্শনে গেলে তিনি জানান, আমি একজন শিক্ষিত যুবক হয়ে প্রথমে চাকুরির পিছনে দৌড়াদোড়ি করতে থাকি। পরিশেষে কোন চাকরি না পেয়ে বাগান করার সিদ্ধান্ত নেই।

পরে বাড়ির পাশেই প্রায় পাঁচ বিঘা জমিতে ১০০০টি কাগুজি লেবু, বিভিন্ন জাতের ১০০০ টি কলাগাছ, ৫০০০ টি উন্নত জাতের কচু রোপন করে তার পরিচর্যা করছি। গত দুই বছরে আমার সামান্য কিছু অর্থ উপার্জন হলেও এবছর আমার বাগানে উৎপাদিত লেবু বিক্রি করেই মাসে লাখ টাকা উপার্জন হবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি।

এ বিষয়ে তিনি আরো বলেন, যদি কারোর নিকট কোন পতিত জমি থাকে, সেখানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় প্রশিক্ষণ নিয়ে আমার মত আধুনিক চাষাবাদের ফলে লেবুর বাগান ও সবজি চাষ করে সকলে স্বাবলম্বী হতে পারেন। এতে একদিকে যেমন বেকারত্ব ঘুচবে ঠিক তেমনিভাবে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সচেষ্ট হবে। কৃষিতে সমৃদ্ধ হবে আমাদের প্রিয় মাতৃভূমি।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© 2022 - Alokitojanapad.com. প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক