শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

আম রাজ্যের তিন রাজার গল্প

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ২৭৫ Time View

গল্পের নায়করা হলেন শহিদুল হক হায়দারী, মাহামুদুল হক হায়দারী এবং আসাদুল হক হায়দারী। এই তিন ভাই ‘চাঁপাই ম্যাংগো’ ব্রান্ড- এর প্রতিষ্ঠাতা। আম নিয়ে যাদের পজেটিভ চিন্তাভাবনা, তাদের ক্ষুদ্র প্রচেষ্টায় আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের আমকে সারা দেশে তুলে ধরতে নিচ্ছেন নতুন নতুন উদ্যোগ।

আমের গতানুগতিক ব্যবসা থেকে বের হয়ে আম থেকে তৈরী করছেন আচার, আমচূর, আমস্বত্ত ইত্যাদি নানা আম প্রক্রিয়াজাত পণ্য। যা ইতি মধ্যে ক্রেতাদের নিকট সারা ফেলতে সক্ষম হয়েছে। তিনারা ‘চাঁপাই ম্যাংগো’ ব্রান্ডে আম থেকে নিম্নোক্ত আমের আচার প্রস্তুত এবং বাজারজাত করছেঃ- ১/ আমের টক ঝাল মিষ্টি আচার ২/ আমের টক আচার (সুগার ফ্রি) ৩/ আমের মিষ্টি আচার ৪/ মোহনভোগ আমের তৈরী মোহনভোগ স্পেশাল আমের আচার ৫/ দিলস্বাদ আমের তৈরী দিলস্বাদ ঝাল স্পেশাল আমের আচার ৬/ আমের কুঁচি আচার ৭/ আম রসুন মিক্সড আচার ৮/ আমচূরের (আমসি) আচার এবং ৯/ আমস্বত্তের আচার আমের সম্ভাবনা নিয়ে জানতে চাইলে উদ্যোক্তা শহিদুল হক বলেন, ‘দিন দিন আম চাষের জমি বাড়ছে, বাড়ছে আমের উৎপাদন।

বাজারে চাহিদার তুলনায় যোগান বেশি হলে স্বাভাবিক ভাবেই আমের দাম কমবে৷। তাই সময় এসেছে আমের বাই প্রডাক্ট উৎপাদনের। আর আমের বাই প্রডাক্ট নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানের জন্য সরকারী প্রণদনা এবং নানাবিধ সূযোগ সূবিধা তৈরী করে দিলে আরো নতূন উদ্যোক্তা সৃষ্টি হবে।

এতে করে পরোক্ষভাবে লাভবান হবে আমচাষীরা। আবার নতূন কর্মসংস্থানের সূযোগ হবে।তাই এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।’ মেজো উদ্যোক্তা মাহামুদুল হক বলেন ‘ আচারের জন্য বেশিরভাগ আম আমরা নিজেদের বাগান থেকে সংগ্রহ করি বাঁকিটা চাষীদের নিকট হতে সরাসরি নিয়ে থাকি।

আমের উৎপাদন যেভাবে বেড়েছে তাতে করে আমের বাই প্রডাক্ট উৎপাদনের বিকল্প নেই তানাহলে চাষীরা আমের নায্য মূল্য থেকে বঞ্চিত হবে।’ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারে রয়েছে ‘চাঁপাই ম্যাংগো’-এর প্রধান বিক্রয়কেন্দ্র এবং জুলাই মাসের মধ্যে রাজশাহীতে আর একটি বিক্রয় কেন্দ্র চালু হবে বলে তিনারা জানিয়েছেন।

এছাড়া ১ লক্ষ ৭৫ হাজার সদস্যদের একটি ফেসবুক পেজ রয়েছে যারা মাধ্যমে আচারের প্রচার প্রচারণা চালিয়ে অনলাইন সেল করে থাকেন। প্রতিষ্ঠানটির পথচলা ২০১৪ সাল থেকে। ‘চাঁপাই ম্যাংগো’-এর অর্জন সম্পর্কে জানতে চাইলে উদ্যোক্তা আসাদুল হক বলেন, “আজ চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমের আচার তৈরী করে এমন প্রতিষ্ঠানের কথা কোন সংশ্লিষ্ট সরকারি দপ্তরে কিংবা পাবলিক প্লেসে আলোচনা আসলে আমাদের ‘চাঁপাই ম্যাংগো’- এর কথা আসে সবার আগে।

আবার শিবগঞ্জ উপজেলা অফিস থেকে উপজেলায় ভ্রমণে বা সফরে আসা অতিথি কিংবা কর্মকর্তাদের উপহার হিসেবে ‘চাঁপাই ম্যাংগো’- ব্রান্ডের আচারগুলোই উপহার হিসেবে দেওয়া হয়। এই আস্থা অর্জনই আমাদের বড় সফলতা।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category