রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সবজির দামে স্বস্তি, চড়া ডিম মুরগির বাজার বিডিআর বিদ্রোহের দিন কী ঘটেছিল, জানালেন সাবেক সেনাপ্রধান মইন জাতিসংঘ অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা ৫ আগস্টের পর আরেকটি দল লুটের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে: ফয়জুল করীম লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলি আদেশ বাতিলের দাবিতে মানববন্ধন কোটালীপাড়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন হাসিনা সরকারের পতনের এক মাস পূর্তিতে রংপুরে শহীদি মার্চ পালন ডিএমপির ১১ উপপুলিশ কমিশনারকে বদলি সচিবদের যেসব নির্দেশনা দিলেন ড. ইউনূস যে কারণে আরএকে সিরামিকের ত্রাণের ১০ লাখ টাকা ফিরিয়ে দিল বিএনপি

রাতে ভেজানো যে ৬ খাবার সকালে খেলে মিলবে উপকার

লাইফস্টাইল ডেস্ক, আলোকিত জনপদ
  • Update Time : সোমবার, ২৪ জুন, ২০২৪
  • ১১৯ Time View
ছবি : সংগৃহীত

সুস্থ থাকার জন্য ভরসা রাখতে হবে পরিমান মত পানি ও খাবার দাবারে। হালকা সহজপাচ্য খাবার দাবার কিন্তু এই সময় খুব প্রয়োজনীয়। এছাড়াও শরীরে দরকার শক্তি। শরীরের শক্তির চাহিদা মেটাতে রাতের বেলায় ভিজিয়ে রাখুন এই ৬টি খাবার। সকালে উঠে খেলে দুর্বলতা কাটিয়ে শরীর হয়ে উঠবে তরতাজা।

তাহলে জেনে নিন যে ৬ খাবারগুলো রাতে ভিজিয়ে সকালে খেলে উপকার পাওয়া যাবে—

বাদাম: বাদাম কিন্তু শরীর ও মস্তিষ্ক দুইয়ের জন্যই ভালো। বিভিন্ন ধরনের বাদাম পাওয়া যায়। আর এই বাদাম পানিতে ভিজিয়ে খেলে এর গুণ বেড়ে যায় অনেক অংশে। এছাড়াও পানিতে ভেজানো বাদাম চেবানোও সহজ। বাদামে রয়েছে অ্যান্টিএজিং গুণ। বাদাম ভিজিয়ে খেলে তা আরও বেশি কার্যকর হয়ে ওঠে।

 

আম: গরমের মৌসুম মানেই আমের মৌসুম। কিন্তু আমরা অনেকেই ছোটবেলা থেকে শুনে এসেছি আম খাওয়ার আগে পানিতে ভিজিয়ে খেতে হয়। আম খাওয়ার কিছুক্ষণ আগে পানিতে ভিজিয়ে রাখলে আমের হিট বা গরম ভাব অতি সহজেই বাইরে বেরিয়ে যায়। আমে রয়েছে ফাইটিক অ্যাসিড। তাই আম পানিতে ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড নির্গত হয়। যার ফলে আম খেলে আর অকারণে শরীর গরম হয় না।

সিডস: এখন আধুনিক জীবনযাত্রায় অনেকে বিভিন্ন ধরনের সিডস খেয়ে থাকেন। যেমন চিয়া সিড কিন্তু সারারাত পানিতে ভিজিয়ে সকালবেলা খাওয়া উচিত। এই সিডে ফাইবার থাকায় এটি খালি পেটে খেলে কোষ্ঠকাঠিন্য সমেত অন্যান্য সমস্যা দূর হয়। এছাড়া এটি ওজন কমাতেও সাহায্য করে। এছাড়াও আপনি চাইলে ফ্ল্যাক্স সিডও খেতে পারেন।

 

কিশমিশ: বাদামের মত কিশমিশও পানিতে ভিজিয়েই খাওয়া উচিত। কিশমিশ পানিতে ভিজিয়ে রাখলে অসমোসিস-এর কারনে ফুলে ওঠে। আর এই কিশমিশের কার্যকারীতা প্রচুর।

 

পোস্ত: এই বাজারে পোস্তর দাম আকাশছোঁয়া। অর্থাৎ এই পোস্তর চাহিদা কিন্তু চূড়ান্ত। পোস্তু শরীরে শক্তির যোগান দেয়। আর এই পোস্ত ভিজিয়ে রেখে খেলে শরীরে প্রচুর শক্তি আসে। পোস্ত দুধ ও দই দুটোর সাথে খাওয়া যায়। তাই পোস্তর যেকোন পদ তৈরি করার আগে সারারাত ভিজিয়ে রাখুন।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category