শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
তিস্তা নিজস্ব অর্থায়নে মহাপ্রকল্প বাস্তবায়নের দাবি অনির্দিষ্টকালের জন্য কুবি অর্থনীতি শিক্ষার্থীদের ক্লাস -পরীক্ষা বর্জন বোন বাড়ী থেকে আর বাড়ি ফেরা হলোনা বরগুনার বৃদ্ধ সুলতান খানের বঙ্গবন্ধুর সমাধিতে গোপালগঞ্জের নবনিযুক্ত জেলা ও দায়রা জজ ড. মোঃ আতোয়ার রহমানের শ্রদ্ধা যশোরের শার্শা সীমান্তে ভারতীয় বিএসএফ’র গুলিতে শামিম নামে এক চোরাচালানী আহত ভালো নেই কালকিনির মৃৎশিল্পীরা লোহাগড়া পৌর সভার সড়কের বেহাল দশা বঙ্গবন্ধুর সমাধিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী’র শ্রদ্ধা বঙ্গবন্ধুর সমাধিতে স্থানীয় সরকার বিভাগের নতুন সচিব আবু হেনা মোরশেদ জামান -এর শ্রদ্ধা নিবেদন রাজশাহী বাগমারার তাহেরপুরে অস্ত্রের মুখে জিম্মি করে ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর নেয়ার অভিযোগ

দৌলতপুরে কুল চাষে সফলতা অর্জনের চেষ্টায় কৃষকরা

মাসুদ (দৌলতপুর) কুষ্টিয়া
  • Update Time : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ২৯০ Time View

কুষ্টিয়ার দৌলতপুরে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে কুল (বরই) চাষিরা। আবহাওয়া অনুকুলে থাকলে ব্যাপক লাভের আশা তাদের, সকল ধরনের তথ্য, সেবা ও পরামর্শ প্রদান করছে কৃষি অফিসের।

মাঠের সকল দিকে তামাক আর তামাক মাঝে খানে দাড়িয়ে আছে সারি সারি কুলগাছ। আকারে ছোট গাছগুলো। বড়জোর চার থেকে পাঁচ ফুট। কুলের ভারে মাটিতে নুয়ে পড়েছে প্রতিটি গাছ। আগ্রিম চাষাবাদ করাই দাম পাচ্ছে ভালো।

অনেকেই কুল চাষ করে ঘুচিয়েছেন বেকারত্ব। এবছর পিয়ারপুর ইউনিয়নের প্রায় ৭ জন কৃষক কুল চাষ করেছেন। পিয়ারপুর ইউনিয়নের নতুন আমদহ গ্রামের কুল চাষী রুবায়েত এর সাথে কথা বলে জানা যায়, উপসহকারী কৃষি অফিসার মোঃ শাহরিয়ার শামীম এর নির্দেশনাই চলতি মৌসুমে তার নিজের সাড়ে ৪ বিঘা জমিতে উন্নতজাতের ভারতী সুন্দরী কুলের চাষ করেছেন।

তিনি বিঘা প্রতি ১০০ থেকে ১২০ মণ হারে ফলন পাবেন বলে আশা করছেন। এ কুল বাগান রোপণ ও পরিচর্যায় প্রতি বিঘায় খরচ হয় ৩৫ থেকে ৫০ হাজার টাকার মতো হলেও ফলন ভালো হলে ও বাজার মূল্য ভাল পাওয়া গেলে খরচের দ্বিগুণ লাভ পাওয়া যাবে বলে জানান তিনি।

গতকাল ১৯ শে ডিসেম্বর সকালে মাঠ পরিদর্শনের সময় মোঃ শাহরিয়ার শামীম বলেন, এই মৌসুমে পিয়ারপুর ইউনিয়নের ৭ জন কৃষক বিভিন্ন জাতের কুল চাষ করেছে এবং তাদের সকল ধরনের পরামর্শ আমরা প্রতিদান করছি।

আশা করি আগামী বছর এমন ধরনের চাষ আরও বৃদ্ধি পাবে। এ সময় তিনি, রুবায়েত হোসেন বাগানের বর্তমান অবস্থা পরিদর্শন করে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন এবং বাগানে বেড়া দেওয়ার জন্য পরামর্শ করেন।

ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category