শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
শিরোনাম :
সাভারে এসি বিস্ফোরনে ৭ জন দগ্ধ সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র/ছাত্রীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশ উপজেলা প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন মাদারীপুর ঝাউদিতে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ মাদারীপুরের কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ রাজারহাটে তিস্তার নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু নড়াইলে পুলিশের অভিযানে ০১ বছর ০২ মাস সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ০১ কল রিসিভ করলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয় ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট নামা রহস্যজনক : রিজভী

ঢাকা কলম্বো বিমান সমুদ্র যোগাযোগের উপর গুরুত্বারোপ

অনলাইন ডেস্ক
  • Update Time : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১
  • ১১৭ Time View

বাংলাদেশ ও শ্রীলঙ্কার জনগণের বৃহত্তর সুবিধার জন্য ঢাকা ও কলম্বো বিমান ও সমুদ্র যোগাযোগ আরও জোরদার করতে আগ্রহী।  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রাজধানীর রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক গামিনি লক্ষ্মণ পেইরিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠককালে এই অভিমত প্রকাশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

ভারত মহাসাগরীয় রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) মন্ত্রী পরিষদের (কম) ২১তম বৈঠকে যোগ দিতে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী ১৫ থেকে ১৮ নভেম্বর ঢাকা সফরে আছেন।
বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী পিটিএ দ্রুত পরিসমাপ্তি এবং দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য বৃদ্ধির ওপরও গুরুত্বারোপ করেন।
বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি এবং শ্রীলঙ্কার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশনোগ্রাফিক মেরিন সায়েন্সেস-এর মধ্যে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রসমূহ অন্বেষণের অঙ্গীকারও করেন তারা।

উভয় মন্ত্রীই আইওআরএ-র আওতায় চলমান সহযোগিতা, সামুদ্রিক সহযোগিতা, সামুদ্রিক নিরাপত্তা, নীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং সামুদ্রিক সম্পদের অতিরিক্ত শোষণ প্রতিরোধের কথা উল্লেখ করেন।
ড. মোমেন বলেন, বাংলাদেশ শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় এবং একে তিনি চমৎকার বলে অভিহিত করেন যা ঐতিহাসিক সম্পর্ক, বন্ধুত্ব এবং দৃষ্টিভঙ্গির অভিন্নতা এবং সমৃদ্ধির ভাগ করা দৃষ্টিভঙ্গির ভিত্তিতে সৃষ্ট।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এ বছর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের রাষ্ট্রীয় সফর স্মরণ করে তিনি উল্লেখ করেন, এটি দুই দেশের সম্পর্ককে শক্তিশালী করতে অবদান রেখেছে।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বিশেষকরে বাণিজ্য ও বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন, যোগাযোগ, কৃষি, মৎস্য, শিক্ষা এবং জনগণের সঙ্গে যোগাযোগে আরও সহযোগিতার ওপর গুরুত্ব দেন।

তিনি বাংলাদেশের দক্ষতা ভাগাভাগির মাধ্যমে ই-কমার্স, ডিজিটাল খাতে সম্পৃক্ততার ক্ষেত্রে সহযোগিতা চেয়েছেন।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিশেষ করে ফার্মাসিউটিক্যাল খাতে বাংলাদেশের সাফল্যের কথা উল্লেখ করেন এবং শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য আমদানির আহ্বান জানান। (বাসস)

আলোকিত জনপদ ফেসবুক পেইজটি ফলো করুন
https://www.facebook.com/alokitojanapad

আলোকিত জনপদ টুইটার আইডিটি ফলো করুন
https://twitter.com/alokito_janapad

দেশ বিদেশের সব খবর সবার আগে জানতে আলোকিত জনপদ ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন।
ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন।
বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন
https://www.youtube.com/channel/UCNzUOMDlhwvg5q6Mu_x3khQ

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category