বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন
শিরোনাম :
হালকা বাতাসেই বিদ্যুৎবিহীন কালকিনি হাসপাতাল সহ বেশিরভাগ এলাকা,ভোগান্তিতে রোগীরা গোবিন্দগঞ্জে ঢাকা-রংপুর মহাসড়কে অবৈধ দোকানপাট উচ্ছেদ প্রেমের ফাঁদে ফেলে শারীরিক সম্পর্ক, ভিডিও করে প্রতারণা নড়াইলে ফায়ার সার্ভিস জাতীয় জরুরী সেবা, তাদেরকে রাস্তা ছেড়ে দিতে হবে বৈশ্বিক উষ্ণতারোধে সচেতনা বাড়াতে চাঁপাইনবাবগঞ্জে আর্থ আওয়ার কর্মসূচী গাইবান্ধার চরাঞ্চলে যাত্রীসহ পণ্য পরিবহনে একমাত্র জান হচ্ছে ঘোড়ার গাড়ি গোবিন্দগঞ্জে বালু তোলার মহোৎসব,রাত নামলেই শুরু হয় কর্মযজ্ঞ আসামে দুই আইএস জঙ্গি গ্রেপ্তার নাটোর সিংড়ায় আশ্রয়ণ প্রকল্পের ২০ টি ঘর ভস্মীভূত অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

নাচোলে সাঁওতাল জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ধ্রুবতারার আয়োজনে অনেষণ প্রকল্পের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ৫২ Time View

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় ক্ষুদ্র জনগোষ্ঠী (সাঁওতাল)এর জীবনমান উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে অন্বেষণ প্রকল্পের উদ্বোধন করা হয়। ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, কর্তৃক আয়োজিত এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) বিভাগের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মূলত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে ক্ষুদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরি করাটাই এ প্রশিক্ষণের মূল লক্ষ্য। এ প্রকল্পটির শুভ উদ্বোধন করেন ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ সদস্য রয়েল বিশ্বাস। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাচোল সদর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মোঃ পলাশ তালুকদার, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আল আমিন বিপুসহ অন্যান্য সদস্যরা।

এ সময় বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে পিছিয়ে পড়া সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর (সাঁওতালদের) জীবনমান উন্নয়নে ও কর্মসংস্থান সৃষ্টির জন্য অন্বেষণ প্রকল্পটি বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি। এতে করে ক্ষুদ্র জনগোষ্ঠী পিছিয়ে না থেকে স্ব-স্ব ক্ষেত্রে কর্মদক্ষতার মাধ্যমে এ দেশটাকে এগিয়ে নিয়ে যাবে। বক্তারা আর‌ও বলেন, কোভিড-১৯ এর প্রভাব কাটিয়ে উঠতে ও চলমান সংকট মোকাবেলায় কর্মসংস্থান সৃষ্টি অত্যন্ত জরুরী। এক্ষেত্রে কোন‌ জনগোষ্ঠীকে দূরে রেখে দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়ন‌ সম্ভব নয়।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category