শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সাভারে এসি বিস্ফোরনে ৭ জন দগ্ধ সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র/ছাত্রীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশ উপজেলা প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন মাদারীপুর ঝাউদিতে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ মাদারীপুরের কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ রাজারহাটে তিস্তার নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু নড়াইলে পুলিশের অভিযানে ০১ বছর ০২ মাস সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ০১ কল রিসিভ করলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয় ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট নামা রহস্যজনক : রিজভী

গোপালগঞ্জে ভাসমান তরমুজ চাষে সফলতা

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১
  • ২৬৬ Time View

চলছে বর্ষাকাল। তরমুজের মৌসুম না থাকলেও গাছে গাছে ঝুলছে তরমুজ। অসময়ে ভাসমান বেডে তরমুজ ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন গোপালগঞ্জের কৃষক হানিফ মল্লিক। দেখতে ছোট হলেও এক একটির ওজন হবে ২-৩ কেজি।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় এবছরই তিনি ভাসমান বেডে তরমুজ চাষ করে সফলতা পেয়েছেন। তার দেখাদেখি আগামীতে অন্যরাও এই তরমুজ চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

গোপালগঞ্জ সদর উপজেলার রঘুনাথপুর ইউনিয়নের নকড়িরচর গ্রামের কৃষক হানিফ মল্লিক। ছোটবেলা থেকে কৃষি কাজের সঙ্গে সম্পৃক্ত। প্রতিবছর বর্ষা মৌসুমে বর্ণি বাওড়ের কচুরিপানা দিয়ে ভাসমান ধাপ তৈরি করে শাক সবজির চাষ করতেন।

চলতি মৌসুমে গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরামর্শে ৪টি বেডে সবজির পরিবর্তে থাইল্যান্ডের সুইট ব্লাক-টু জাতের তরমুজ গাছ রোপণ করেন। দুইটি বেডের মাঝে বাঁশ আর নেট দিয়ে ঘর আকারে উঁচু করে তৈরি করেন মাচা। সেই মাচায় মাত্র ৫০দিনে তিন শতাধিক তরমুজ ধরেছে।

তরমুজ চাষি হানিফ মল্লিক বলেন, প্রতিটি তরমুজের ওজন হয়েছে আড়াই থেকে ৩ কেজি। তরমুজ চাষে তার ব্যয় হয়েছে ৭ হাজার টাকা আর বিক্রি নামবে অন্তত: ৬০ হাজার টাকা। বর্তমানে প্রতি কেজি তরমুজ বিক্রি হচ্ছে ৬০-৭০টাকা দরে।

এলাকাবাসী জানান, আগে জানতাম চৈত্রমাসে তরমুজের চাষ হয়। এখন দেখি নতুন পদ্ধতিতে ধাপের উপর বর্ষাকালে ভাসমান বেডে চাষ হচ্ছে তরমুজের। আগামীতে আমরাও এই পদ্ধতিতে তরমুজ চাষ করবো।

ব্লক সুপার ভাইজার প্রদীপ হালদার বলেন, ধাপের উপর সবজি ও মসলাচাষ প্রকল্পের আওতায় কৃষক তরমুজ চাষ করেছেন। তাতে ভালোই লাভবান হবেন।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড.অরবিন্দ কুমার রায় বলেন, ধাপের উপর এতোদিন এ অঞ্চলের কৃষক সবজি চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। এবার অসময়ে ভাসমান বেডের উপর তরমুজ চাষ করে কৃষকেরা লাভবান হবেন। আগামীতে গোপালগঞ্জে ভাসমান পদ্ধতিতে তরমুজ চাষ বৃদ্ধি পাবে এমনটি প্রত্যাশা কৃষি বিভাগের।

আলোকিত জনপদ ফেসবুক পেইজটি ফলো করুন
https://www.facebook.com/Alokito-Janapad-110190298059210

আলোকিত জনপদ টুইটার আইডিটি ফলো করুন
https://twitter.com/alokito_janapad

দেশ বিদেশের সব খবর সবার আগে জানতে আলোকিত জনপদ ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন।
ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন।
বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন
https://www.youtube.com/channel/UCNzUOMDlhwvg5q6Mu_x3khQ

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category