1. alokitoj@gmail.com : Sobuj Bala : Sobuj Bala
  2. alokitojanapadbd@gmail.com : Alokito Janapad : Alokito Janapad
  3. jmitsolution24@gmail.com : support :
উইন্ডোজ ১১-এর ঘোষণা, দেখে নিন নতুন সুবিধাগুলো - Alokito Janapad
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:০১ অপরাহ্ন
শিরোনাম :
ভিন্ন ধর্মের যুগলের প্রেমে বাধা; চুল কেটে শাস্তি মির্জাপুরে গোড়াই হাইওয়ে থানার উদ্যোগে জাতীয় সড়ক দিবস-২০২১পালিত পিরোজপুরের স্বরুপকাঠীতে ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ কর্মসূচি পালন রাজৈরে নাম পরিচয়হীন মুখ থেথলানো যুবকের রক্তাক্ত লাশ উদ্ধার জাতির পিতার সমাধিতে আইনজীবী সমিতির নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দের শ্রদ্ধা নিবেদন গোপালগঞ্জে পাওনা টাকা চাওয়ার জেরে এক ব্যক্তিকে কুপিয়েছে দুর্বৃত্তরা লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে মসজিদের জমিতে ভবন নির্মাণ বন্ধে মানববন্ধন সুজানগরে সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে বিশেষ আইন শৃঙ্খলা বিষয়ক সভা ভারতের করোনার টিকা নেওয়া হয়েছে ১০০ কোটি মানুষের; দাবি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রলায়ের পথিকৃৎ প্রকাশনী এর সঙ্গে চুক্তিবদ্ধ হলেন কথাসাহিত্যিক ও কবি শফিক রিয়ান

উইন্ডোজ ১১-এর ঘোষণা, দেখে নিন নতুন সুবিধাগুলো

অনলাইন ডেস্ক
  • Update Time : বুধবার, ৩০ জুন, ২০২১
  • ১৬১ Time View

আরেকটি ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের উইন্ডোজ দলের প্রধান পানোস পানয়—সরাসরি উইন্ডোজ থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে। সেসব আলোচনায় আমরা যাব। আপনারা প্রথম আলোয় চোখ রাখুন। আপাতত চলুন নতুন উইন্ডোজের নতুন কিছু সুবিধায় চোখ বোলানো যাক।

টাচস্ক্রিন ডিসপ্লের জন্য বেশ কিছু সুবিধা থাকছে

টাচস্ক্রিন ডিসপ্লের জন্য বেশ কিছু সুবিধা থাকছে, মাইক্রোসফট

উইন্ডোজ ১১-এর স্টার্ট মেনুতে বড় পরিবর্তন এসেছে। স্টার্ট বোতামটিও এখন দেখতে বেশ আলাদা। নিচের বাঁ দিকে নয়, বরং টাস্কবারের মাঝামাঝি রাখা হয়েছে সেটি।

উইন্ডোজ ১০-এর স্টার্ট মেনুতে যে লাইভ টাইলস দেখতাম আমরা, নতুন উইন্ডোজে তা থাকছে না। এর বদলে অ্যাপ বা সফটওয়্যারের বেশ সাধাসিধে তালিকা দেখায়। এরপর সাম্প্রতিক ডকুমেন্টের সঙ্গে থাকে কোনো কিছু খোঁজার অপশন।

স্কাইপ থেকে সরে এসে উইন্ডোজে মাইক্রোসফট টিমস যুক্ত করা হয়েছে

স্কাইপ থেকে সরে এসে উইন্ডোজে মাইক্রোসফট টিমস যুক্ত করা হয়েছে
মাইক্রোসফট

স্টার্ট মেনুর নকশায় অ্যাপলের ম্যাকওএসের প্রভাব স্পষ্ট। আর অ্যাপ আইকনে অ্যান্ড্রয়েড এবং আইওএসের প্রভাব দেখা যাচ্ছে। কণাগুলো কিছুটা গোল করা হয়েছে। উইন্ডোজে ডার্ক এবং লাইট মোড যুক্ত হয়েছে। সেগুলো বেশ ভালোই কাজ করে বলে মনে হয়েছে।

মাইক্রোসফটের ভাষায় ‘স্ন্যাপ লেআউট’ নামের একটি সুবিধা এসেছে। ব্যাপারটি এখনো পরিষ্কার নয়, তবে একাধিক মনিটরে কাজ করার জন্য সুবিধাটি কাজে দেবে বলে মনে হচ্ছে। বিশেষ করে সঠিক মনিটরে সঠিক অ্যাপটি যে দেখাচ্ছে, তা নিশ্চিতে সেটি কাজ করবে।

স্ন্যাপ লেআউট নামে নতুন একটি সুবিধা এসেছে একাধিক মনিটরে ব্যবহারের জন্য

স্ন্যাপ লেআউট নামে নতুন একটি সুবিধা এসেছে একাধিক মনিটরে ব্যবহারের জন্য
মাইক্রোসফট

ভিডিও কনফারেন্সের সফটওয়্যার মাইক্রোসফট টিমস সরাসরি উইন্ডোজের টাস্কবারে দেওয়া থাকবে। আত্মীয়-পরিজনদের সঙ্গে যোগাযোগে কাজে দেবে সেটি। বলা যেতে পারে, স্কাইপ থেকে সরে আসার চেষ্টা এটি।

উইন্ডোজ ১১-এর পারফরম্যান্স উন্নত করা হয়েছে বলে জানিয়েছেন পানোস পানয়। পাশাপাশি ট্যাব ও টাচস্ক্রিন ডিসপ্লেতে ব্যবহারের জন্য বেশ কিছু সুবিধাও যুক্ত হয়েছে। স্টাইলাসের ব্যবহার বাড়বে বলে ধরে নেওয়া যায়।

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম থেকে সরাসরি অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম থেকে সরাসরি অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে
মাইক্রোসফট

গেমিংয়ে গুরুত্ব দিয়েছে মাইক্রোসফট। নির্দিষ্ট ফির বিনিময়ে শতাধিক গেম খেলার সুবিধা আনা হচ্ছে। অটো এইচডিআর নামের সুবিধায় একই গেমের গ্রাফিকস উন্নত করার চেষ্টা করা হয়েছে।

মাইক্রোসফটের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা দায়িত্ব নেওয়ার পর প্রতিষ্ঠানটির উইন্ডোজ-নির্ভরতা কমিয়ে এনেছেন বহুলাংশে। মাইক্রোসফটের মূল লক্ষ্য এখন ক্লাউড কম্পিউটিং খাতে এগিয়ে যাওয়া। সেদিক থেকে বলা যায়, অপারেটিং সিস্টেমটির বিদ্যমান গ্রাহকেরা নতুন উইন্ডোজ বিনা মূল্যেই হালনাগাদ করে নিতে পারবেন।

আলোকিত জনপদ ফেসবুক পেইজটি ফলো করুন
https://www.facebook.com/alokitojanapad

আলোকিত জনপদ টুইটার আইডিটি ফলো করুন
https://twitter.com/AlokitoJanapad

দেশ বিদেশের সব খবর সবার আগে জানতে আলোকিত জনপদ ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন।
ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন।
বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© 2021 - Alokitojanapad.com. প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Development by: JM IT SOLUTION