শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
সাভারে এসি বিস্ফোরনে ৭ জন দগ্ধ সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র/ছাত্রীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশ উপজেলা প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন মাদারীপুর ঝাউদিতে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ মাদারীপুরের কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ রাজারহাটে তিস্তার নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু নড়াইলে পুলিশের অভিযানে ০১ বছর ০২ মাস সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ০১ কল রিসিভ করলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয় ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট নামা রহস্যজনক : রিজভী

আমার বাবা – আমার ভালোবাসা (পর্ব-০১)

 লেখক মোঃ অলিউর রহমান
  • Update Time : সোমবার, ২১ জুন, ২০২১
  • ২৯০ Time View

বাবা, আমি তোমাকে ভালবাসি, অনেক ভালোবাসি । শুধু পারিনি মূখে বলতে, লোক দেখানো বাবা দিবস পালন করতে এবং কৃত্তিম ভালোবাসা প্রকাশ করতে এই বলে – ” বাবা আমি তোমায় অনেক ভালবাসি” । আর কেনই বা এইভাবে আমি তোমাকে লোক দেখানো ভালোবাসার বুলি আওড়াবো ? বাবাকে ভালাবাসাতো মূখে বলার কোন বিষয় নয় !

এটা অন্তর হতে উপলব্ধির বিষয় । আমার কাজ-কর্মে, আচার-আচরণে, ব্যবহারে, অনুভতিতে , সেবা-শুশ্রূষাতায় আমিই বুঝিয়ে দেবো – ” বাবা আমি তোমারই আর তুমি আমারই “। সমাজের সামনে আমার ভালবাসা হবে উপমার, অনুসরণের এবং তা হবে অনুকরণীয়, যে ভালোবাসা দেখে অন্যরা তার বাবাকেও আমার মত করে ভালবাসতে শিখবে ।

কিন্তু face book ভরে গেছে নানা ধরনের অসাধারণ লেখা আর প্রকাশনায় ! আজ নাকি বাবা দিবস ! এ কেমন বাবা দিবস তা তুমি বলতে পারো বাবা ? তুমি কি তোমার বাবাকেও এমনভাবে নিদ্রিষ্ট দিনের বাবা দিবস উপলক্ষে তোমার ভালবাসার সূতোয় তোমার বাবাকে গেঁথে ছিলে ? না প্রতিমুহূর্তে তোমার জন্য তোমার বাবা দিবস ছিলো ? তুমি জীবিত থাকা অবস্থায় এই বাবা দিবসের কথা আমি কখনো শুনিনি ।

তুমি বাবা হিসাবে আমাকে বাবার ভালোবাসাকে এইভাবে বাবা দিবসের ছকের মধ্যে বন্দি করে বাবার এই অমৃত ভালোবাসাকে নিদ্রিষ্ট দিনের ভালবাসার প্রথম ব্রাকেটে রেখে ভালবাসতে শিখিয়েছিলে কি বাবা ? যদি এ কথা সত্যি না হয় তবে এই কৃত্রিম বাবা দিবস আসলো কীভাবে এলো, বাবা ? কে আনলো এই বাবা দিবস এবং কেনই বা আনলো ? যে এই বাবা দিবস এনেছে তার হৃদয় ও মনের ভাবনায় এবং চোখের রাডারে কি বাবার প্রতি মানুষের কোন ভালোবাসা নাই তা ধরা পড়েছে ? তা না হলে এই কৃত্রিম বাবা দিবসের বাবার প্রতি কৃত্তিম ভালোবাসা আর শ্রদ্ধা প্রদর্শনের প্রয়োজন কেন বাবা ? আমার অতি পরিচিত একজন যে আমার সাথে একসময় চাকুরী করেছে আমারই অধীনে থেকে ।

সে ফেসবুকে লিখলো – ” আমার বাবা নাই তাই আমার ভালোবাসাও নাই “। কত চমৎকার দুই লাইনের লেখা । এই দুই লাইনের ভিতরে সব আছে, বাবার জন্য ভালোবাসো আছে, মহব্বত আছে, দরদ আছে, বাবার জন্য শ্রদ্ধা আছে, সেবা আছে, অনুভূতি ও উপলব্ধি – এর সবই আছে ।

নাই শুধু একদিনের মানুষের তৈরি ঐ কৃত্তিম ভূমিকম্পের বাবা দিবসে কৃত্তিম ভালোবাসা । এতে আছে বার মাসের বাবা দিবস আর ভালোবাসা, আছে ৩০ দিনের বাবা দিবস আর ভালোবাসা, আছে ২৪ ঘন্টার বাবা দিবস আর ভালোবাসা, আছে ৬০ মিনিটের বাবা দিবস আর ভালোবাসা, আছে ৬০ সেকেন্ডের বাবা দিবস আর ভালোবাসা, আছে এক সেকেন্ডের বাবা দিবস আর ভালোবাসা, আছে রাত-দিন সারাক্ষণেরই বাবা দিবস আর ভালোবাসা ।

বাবার প্রতি আমার আজীবনের বাবা দিবস এবং অফুরন্ত অকৃত্রিম ভালোবাসা অটুট থাকবে যতক্ষণ না মালাকুল ময়ুত আমার কাছে হাজির হবে । তাই চিৎকার করে আমি বলবো – আমি বাবার ভালোবাসায় কেবলমাত্র আমার বাবারই অনুসারী । বাবা , “বাবার ভালোবাসায়” – তুমিই আমার একমাত্র শিক্ষা গুরু যেমন – তুমি তোমার বাবাকে ভালবেসেছিল ।

আমি ঠিক ঐ রকমই তোমাকেও ভালোবাসি দিনে-রাতে, শয়নে-জাগরণে, আমার প্রার্থনায়-মোনাজাতে, আমার শিরায়-উপশিরায়, মর্মে-মর্মে, হৃদয়ের গহিনে, ভালোবাসার মন্দিরে, মনের কম্পনে , লোমকূপের রন্ধ্রে রন্ধ্রে তোমারি ভালোবাসার মৃদুমন্দ শিহরণের হিন্দোলে । তোমার জন্য আমার এ ভালবাসা আল্লাহ প্রদত্ত, এ ভালবাসা নিখুঁত, এ ভালোবাসা রক্তে রক্তে মিশে থাকা, অনুভবের স্মৃতির পাতায় খচিত কেবলমাত্র আমারই ভালোবাসা ।

বাবা তোমায় আমি অনেক ভালোবাসি । বাবা তোমার প্রতি আমার ভালোবাসা আল্লাহর প্রতি বিশ্বাসে ও নবীর তরীকায় নিজেকে অধিষ্ঠিত করার ভিতরে যা আমি শিক্ষাগুরু হিসাবে তোমার কাছ থেকে শিখেছি । আমার বাবার প্রতি আমার ভালোবাসার ফুল পরিস্ফুটিত হয় আমার চরিত্রের উত্তম ব্যবহারে , আমার সন্তানদের আদর্শের আলোকে সমাজের উত্তম মানুষ হিসাবে তৈরি করার প্রতিজ্ঞায়, সকলের প্রতি আমার ধৈর্য শক্তি প্রদর্শনী ও প্রকাশে, বিচার-বিশ্লেষণে এবং আমার বিবেকের ব্যারোমিটারকে সঠিকভাবে প্রয়োগের ক্ষেত্রে – আমার বাবার প্রতি আমাকে শেখানো তার সেই অকৃত্রিম ভালোবাসার আবেগকে আমিই খুঁজে ফিরি ‌।

পোষাক-আষাকে নিজেকে মার্জিত ও সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে , প্রতিবেশী ও সমাজের মানুষের হক আদায়ে, সমাজ ও রাষ্ট্রের আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে আমার আমার বাবার ভালোবাসার শিখাকে ধরে রাখার মধ্যেই আমার প্রতিদিনের বাবা দিবসের বাবার ভালোবাসাকে অনুভব করি। সেই আদর্শের কথা – “সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই “- এই আদর্শ বাক্যকে বক্ষে আহরণ করে সংযম প্রদর্শনের মাধ্যমে আমরা বাবার প্রতি আমার ভালোবাসার জাগরণ ঘটাতে আমি আমার বাবার আদর্শ প্রতীক ও পথিকৃত হতে চাই ।

বাবা আমার ভালোবাসার শিক্ষা গুরু এবং আমার বাবা আমার বিবেকে যে ভালোবাসার মশাল জ্বালিয়ে গেছেন সেই মশালকে চিরন্তন ভালোবাসার মানদণ্ডে উঁচুতে ধরে রাখার অনুপ্রেরণার মধ্যেই আমি আমার জীবনে প্রতিদিনের বাবা দিবসের ফেরিওয়ালা হিসাবে বেঁচে থাকতে চাই। চলবে ।

আলোকিত জনপদ ফেসবুক পেইজটি ফলো করুন
https://www.facebook.com/alokitojanapad

আলোকিত জনপদ টুইটার আইডিটি ফলো করুন
https://twitter.com/AlokitoJanapad

দেশ বিদেশের সব খবর সবার আগে জানতে আলোকিত জনপদ ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন।
ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন।
বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

আলোকিত জনপদ এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category