বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন

সাংবাদিক নির্যাতন প্রতিরোধ দিবস ২১ জনু

অরিন্দম হালদার
  • Update Time : সোমবার, ২১ জুন, ২০২১
  • ২৭৭ Time View

সত্য ও দুর্নীতির বিরুদ্ধে সাংবাদিকের প্রতিবাদী কলম অতীতে চলেছে বর্তমানে চলছে ভবিষ্যতেও চলবে। সাংবাদিক নির্যাতন প্রতিরোধ দিবস আজ- ২১ জুন। অতীব দুঃখের বিষয়  একুশে জুন ১৯৯২ সালের এ দিনে স্বৈরাচার বিএনপি সরকারের আমলে বিনা উসকানিতে পুলিশ তাণ্ডব চালিয়ে জাতীয় প্রেস ক্লাবে ঢুকে অকারনে সাংবাদিকদের ওপর নির্যাতন চালায়। তৎকালীন সরকার মনে করেছিল মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের পক্ষের সাংবাদিকদের নির্যাতন করে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের পক্ষের সাংবাদিকদের  লিখনী চিরতরে বন্ধ করে দিতে । সাংবাদিক নির্যাতন বিশ্বের কোন সভ্য দেশ কখনোই প্রত্যাশা করে না। বড় নিষ্ঠুর সত্য, সেই বর্বরোচিত সাংবাদিক নির্যাতন হয়েছিল স্বৈরাচার বিএনপি সরকারের আমলে ২১ জুন ১৯৯২সালে।

পুলিশ ও তৎকালীন সরকারের পেটুয়া বাহিনী জাতীয় প্রেসক্লাবে ঢুকে ২১ জুন ১৯৯২ দিবালোকে  সাংবাদিকদের উপর হামলা ও নির্যাতন চালায়। এতে স্বাধীনতার স্বপক্ষে অর্ধ শতাধিক সাংবাদিক আহত হয়। ঘটনাটির তদন্ত কমিটি গঠন করা হলেও তা আজও আলোর মুখ দেখিনি। সে জন্য প্রতি বছর ২১ জুন সারাদেশে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ দিবস হিসাবে পালন করা হয়।

লেখক: অরিন্দম হালদার

সম্পাদক, আলোকিত জনপদ

 

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category