শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
সাভারে এসি বিস্ফোরনে ৭ জন দগ্ধ সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র/ছাত্রীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশ উপজেলা প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন মাদারীপুর ঝাউদিতে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ মাদারীপুরের কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ রাজারহাটে তিস্তার নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু নড়াইলে পুলিশের অভিযানে ০১ বছর ০২ মাস সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ০১ কল রিসিভ করলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয় ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট নামা রহস্যজনক : রিজভী

Internet Explorer আর থাকছে না ঘোষণা Microsoft-র

অনলাইন ডেস্ক
  • Update Time : শনিবার, ২২ মে, ২০২১
  • ২৮১ Time View

মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে, সংস্থাটি অবশেষে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে অবসর নিচ্ছে। উল্লেখ্য, যখন গোটা বিশ্ব 5G ইন্টারনেট আর ফাস্ট ওয়েব ব্রাউজিং-এ অভ্যস্ত হয়ে পড়েছে।

তখন বর্তমান সময়ের ধীর প্রক্রিয়াকরণ গতির জন্য এই বহুদিনের পুরনো ওয়েব ব্রাউজারটি মিমে পরিণত হয়েছিল। তারপরই এই অবসর ঘোষণা মাইক্রোসফ্টের।

এই ইন্টারনেট এক্সপ্লোরারটি ২০২২ সালের ১৫ জুন অবসর নেবে। এমনটাই মাইক্রোসফ্টের (Microsoft) তরফে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

টেক জায়ান্ট অবশেষে উপলব্ধি করল যে, ব্যবহারকারীরা গত কয়েক বছরে তার এই বহু পুরনো ব্রাউজারটি একটি মসৃণ রূপান্তর আশা করেছিল। তবে তা সম্ভব হয়নি।

মাইক্রোসফ্ট এজ (Microsoft Edge) প্রোগ্রামের ম্যানেজার শান লেন্ডারসে (Sean Lyndersay) ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explorer) বন্ধ করার ঘোষণা দিয়ে জানিয়েছেন, “আমরা ঘোষণা করছি যে উইন্ডোজ 10-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যত মাইক্রোসফ্ট এজতে রয়েছে।”

লিন্ডার্স আরও জানালেন যে ইন্টারনেট এক্সপ্লোরার-১১ টি ডেস্কটপ অ্যাপ্লিকেশন (Application) থেকে অবসর নেবে এবং উইন্ডোজ ১০ এর কয়েকটি সংস্করণের জন্য ২০২২ সালের ১৫ জুন সমর্থন ছাড়বে না, মাইক্রোসফ্টও নিশ্চিত করেছে যে গ্রাহকও এই সংস্করণ ব্রাউজারটিকে সমর্থন করবে।

একটি আনুষ্ঠানিক বিবৃতিতে মাইক্রোসফ্ট বলেছে, “আইই মোড (IE mode) সমর্থন উইন্ডোজ ক্লায়েন্ট, সার্ভার এবং আইওটি-র জীবনকাল অনুসরণ করে কমপক্ষে ২০২৯ এর মধ্যে প্রকাশ করবে অতিরিক্ত সময়ে, মাইক্রোসফ্ট আইই মোডের অভিজ্ঞতা অবসর নেওয়ার আগে এক বছর নোটিশও দেবে।”

বিগত কয়েক বছর তুলনামূলক গুরুত্বহীন হয়ে পড়েছিল একসময়ের বহুল জনপ্রিয় এই ওয়েব ব্রাউজারটি। তা অবশ্য বুঝতে সময় লাগেনি মাইক্রোসফ্টের। ফলস্বরূপ বহু গ্রাহকের একসময়ের অত্যন্ত পছন্দের এই এক্সপ্লোরারের মৃত্যুঘণ্টা বাজা একরকম নিশ্চিত হয়ে পড়েছিল।

Microsoft সূত্রে জানা গিয়েছে, ব্রাউজার ‘মাইক্রোসফট এজ’-কে (Microsoft Edge) আরও বেশি করে গ্রাহকদের কাছে মেলে ধরতেই ‘ইন্টারনেট এক্সপ্লোরার’কে অন্তিম বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রসঙ্গত, যেভাবে প্রথা অনুযায়ী অতীতের জনপ্রিয়তা বিলীন হয় নতুনের সংস্পর্শে এসে, ঠিক সেভাবেই মাইক্রোসফ্টের ইন্টারনেট এক্সপ্লোরারের বিদায়ঘণ্টা বেজে উঠল।

আলোকিত জনপদ .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category